scorecardresearch
 

TMC Delhi Protest: আজ রাজঘাটে অভিষেক, কাল ধর্না যন্তর মন্তরে, রবি রাতেই প্ল্যান ফাইনাল তৃণমূলের

TMC Protest: ১০০ দিনের কাজের প্রকল্প সহ অন্য কিছু প্রকল্পে কেন্দ্রের বরাদ্দ টাকা আদায়ের দাবিতে আজ এবং ৩ অক্টোবর দিল্লির রাজঘাট এবং যন্তরমন্তরে একাধিক কর্মসূচি নিয়েছে বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস। এবার দিল্লিতে মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ চলবে, তার আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন যে বকেয়া না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

Advertisement
  অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন বকেয়া না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন বকেয়া না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে

TMC Delhi Protest: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে, মমতা বন্দ্যোপাধ্যায়ের দল টিএমসি মোদী সরকারকে কোণঠাসা করতে এবার  দিল্লিতে শক্তি প্রদর্শনে নেমেছে। বাংলার ‘বকেয়া’ আদায় করতে দিল্লিতে দু’দিনের কর্মসূচি শুরু  হচ্ছে আজ অর্থাৎ সোমবার থেকে। পশ্চিমবঙ্গের জন্য বকেয়া আদায়ের দাবিতে মঙ্গলবার (৩ অক্টোবর) যন্তর মন্তরে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করবে টিএমসি। তৃণমূল অভিযোগ করছে যে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে MNREGA তহবিল পাওয়া যাচ্ছে না।

টিএমসি নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে, দলের সমস্ত বড় নেতা এবং বিপুল সংখ্যক কর্মী ৩ অক্টোবর যন্তর মন্তরে বিক্ষোভ করবেন। বাংলার বিপুল সংখ্যক MNREGA শ্রমিকরাও TMC ধর্মঘটে অংশ নিচ্ছে। টিএমসি অভিযোগ করেছে যে তার নেতা ও কর্মীদের দিল্লিতে আসার জন্য বুক করা ট্রেন এবং ফ্লাইট বাতিল করা হয়েছে। প্রাপ্য বকেয়ার দাবিতে, কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ নিয়ে দিল্লিতে ধর্না কর্মসূচি নিয়েছে তৃণমূল। ২ ও ৩ অক্টোবর দিল্লিতে ধর্না-আন্দোলন জোড়াফুল শিবিরের, যাতে নেতৃত্ব দেবেন  তৃণমূলের  সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। সেই মতো রাজধানীতে পৌঁছে গিয়েছেন তৃণমূলের নেতা-কর্মী-সমর্থকরা। কিছু বাস পৌঁছবে সোমবার সকালে। তার আগে রবিবার রাতে দিল্লিতে সাংসদ সৌগত রায়ের বাসভবনে রণকৌশল বৈঠকে যোগ দেন দলের নেতা-সাংসদরা। অভিষেক সেই বৈঠকে নেতৃত্ব দেন। সেখানে তিনি জানান, ধর্নার জন্য মৌখিক অনুমতি মিললেও, এখনও পর্যন্ত লিখিত অনুমতি দেয়নি দিল্লি পুলিশ। অনুমতি চাওয়া হলেও, সব বাতিল করে দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৩ অক্টোবর) ধর্নার আগে, টিএমসি নেতারা ২ অক্টোবর মহাত্মা গান্ধীর সমাধি রাজঘাটে যাবেন। যন্তর মন্তরে প্রতিবাদ করা ছাড়াও, টিএমসি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের অফিস অর্থাৎ কৃষি ভবন ঘেরাও করার চেষ্টা করতে পারে।

আরও পড়ুন

দিল্লিতে তৃণমূল নেতাদের বৈঠক
এর আগে রবিবার (১ অক্টোবর) দিল্লিতে দলীয় সাংসদ সৌগত রায়ের বাড়িতে বৈঠক করেন তৃণমূল নেতৃত্ব। মনে করা হচ্ছে, দিল্লিতে বিক্ষোভ সংক্রান্ত কৌশলের জন্যই এই বৈঠক হয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যা ছাড়াও দলের নেতা বাবুল সুপ্রিয়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, চন্দ্রিমা ভট্টাচার্য, দোলা সেন এবং অন্যান্য নেতারা এই বৈঠকে অংশ নিয়েছিলেন।  বৈঠকে যোগ দিতে যাওয়ার সময় অভিষেক বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমকে বলেন, আজ রাতে এখানে সাংসদ ও মন্ত্রীদের বৈঠক হচ্ছে। সেখানে আলোচনা  হবে এবং আমরা এগিয়ে যাওয়ার পথ খুঁজে পাব।

Advertisement

পারলে থামান- অভিষেক বন্দ্যোপাধ্যায়
এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ৩ অক্টোবর কলকাতায় শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে। ইডি-র সমন সংক্রান্ত তথ্য অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দিয়েছেন। সেদিনের প্রতিবাদে তিনি অংশ নেবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন। এ বিষয়ে তিনি সংবাদমাধ্যমকে বলেন, "আটকাতে পারলে আটকান। আমি কোনো তদন্তকারী সংস্থাকে চ্যালেঞ্জ করছি না, আমার যা বলার ছিল তাই বলেছি। আমি দিল্লির মাটি থেকে সেই চ্যালেঞ্জ সামনে রাখছি।"

কী হল বৈঠকে? সুদীপ বন্দোপাধ্যায় জানিয়েছেন
তৃণমূল সাংসদ সুদীপ বন্দোপাধ্যায় বৈঠকের পর সংবাদমাধ্যমকে বলেন, “আজ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে আগামীকাল দুপুর দেড়টায় আমরা রাজঘাটে জড়ো হয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাব। এর পরে, আমার বাড়িতে একটি সভা অনুষ্ঠিত হবে, যেখানে কৌশল নিয়ে আলোচনা করা হবে এবং ৩ অক্টোবরের জন্য তৈরি করা হবে... সবাই এই সমস্যাটি জানেন, টাকা দেওয়া হচ্ছে না... বাংলাকে কেন্দ্রীয় সরকার আর্থিকভাবে সহায়তা করার বদলে হয়রানি করছে।''

'...বকেয়া পরিশোধ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে'
রবিবার নিজেই দিল্লি রওনা হওয়ার আগে, অভিষেক বন্দ্যোপাধ্যায়  বিমানবন্দরে মিডিয়াকে বলেছিলেন যে পশ্চিমবঙ্গের জনগণের যথাযথ বকেয়া দাবিতে আন্দোলন চলবে যতক্ষণ না কেন্দ্রীয় সরকার এই পরিমাণটি প্রকাশ করে। ১০০ দিনের কর্মসংস্থান কার্ডধারীরা মহাত্মা গান্ধী কর্মসংস্থান গ্যারান্টি স্কিম (MNREGA) এর অধীনে তাদের বকেয়া পরিশোধের দাবি করছেন।

'কেন সুবিধাভোগীদের টাকা বন্ধ করা হলো?'
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দাবি, কেন্দ্রীয় সরকার রাজ্যের মানুষকে বঞ্চিত করছে। তিনি বলেন যে যদিও রাজ্য সরকার ২০২২ সালের ডিসেম্বরে সুবিধাভোগীদের যাচাইকৃত তালিকা পাঠিয়েছিল, কেন্দ্র এখনও অর্থ প্রদান করেনি। তিনি বলেন, "একশো দিনের কর্মসংস্থান বা আবাসন প্রকল্পে কেউ দুর্নীতির জন্য দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে, কিন্তু সুবিধাভোগীদের টাকা কেন বন্ধ করা হল?" 

অন্যদিকে বিজেপি বলছে, অনিয়মের কারণে অর্থ প্রদান বন্ধ করা হয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, "বিশেষ ট্রেন বরাদ্দ অস্বীকার, ফ্লাইট বাতিল, দিল্লিতে বিক্ষোভের অনুমতি না দেওয়া - এগুলি রাজ্যের মানুষের কণ্ঠস্বরকে স্তব্ধ করার চেষ্টাকে নির্দেশ করে।"

রবিবারের  বৈঠকে  সিদ্ধান্ত গৃহীত হয়েছে,  ১০০ দিনের কাজ করেও যাঁরা টাকা পাননি, তাঁদের যন্তরমন্তরে নিয়ে আসার পাশাপাশি ছাত্রযুবদের মাধ্যমে একাধিক সমস্যা তুলে ধরা হবে। নতুন সংসদভবন তৈরিতে ১৫০০ কোটি টাকা ব্যয় করলেও ১০০ দিনের কাজ, আবাসের টাকা আটকে রাখা হয়েছে কেন, প্রশ্ন তোলা হবে সেখানে।  অনুমতি না মিললেও কর্মসূচি চলবে বলে ইতিমধ্যেই জানিয়েছে তৃণমূল। তার কৌশল রচনার জন্যই রবিবার রাতে বৈঠক হয়। সোমবার, গাঁন্ধী জয়ন্তীতে রাজঘাটে ধর্না কর্মসূচি রয়েছে তাদের। মঙ্গলবার যন্তরমন্তরে মূল অবস্থান বিক্ষোভের কথা রয়েছে। সেখান থেকে কৃষিভবন অভিযানের পরিকল্পনা জোড়াফুল শিবিরের। কিন্তু লিখিত অনুমতি না মেলায়, তা আদৌ সম্ভব হবে কিনা, সেটাই প্রশ্ন। তবে বাংলার প্রাপ্য টাকা হাতে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন অভিষেক। রবিবার দিল্লিতে নেমেই বিমানবন্দরের বাইরে অভিষেক বলেন, "বাংলার প্রাপ্য টাকা না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে। পারলে আটকে দেখাও।" 
 

Advertisement

Advertisement