scorecardresearch
 

Uniform Civil Code: ইউনিফর্ম সিভিল কোড পাস করাতে পারবে বিজেপি? ভোটাভুটির অঙ্ক যা বলছে

সংসদের আসন্ন বর্ষাকালীন অধিবেশনে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) সংক্রান্ত একটি বিল আনার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার। লোকসভায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

Advertisement
হাইলাইটস
  • আসন্ন বর্ষাকালীন অধিবেশনে ইউনিফর্ম সিভিল কোড বিল পেশ করা হতে পারে
  • বিল পাস করানো বিজেপির পক্ষে খুব কঠিন হবে বলে মনে হচ্ছে না

সংসদের আসন্ন বর্ষাকালীন অধিবেশনে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) সংক্রান্ত একটি বিল আনার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার। লোকসভায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। লোকসভায় নম্বর গেম বিজেপির পক্ষে এবং নিম্নকক্ষে বিল পাসে কোনও বাধা নেই, কিন্তু রাজ্যসভায় নম্বর গেমটি কী? সংসদ, লোকসভা এবং রাজ্যসভার উভয় কক্ষে UCC সংক্রান্ত বিলের উপর ভোটগ্রহণ হলে গণিত কী হবে? লোকসভায় বিজেপির একাই ৩০০-র বেশি সাংসদ রয়েছে। যদি এনডিএ-র শরিকদেরও অন্তর্ভুক্ত করা হয়, তবে সংখ্যাটি প্রায় ৩৫০ আসনে পৌঁছে যায়। লোকসভায় বিলটি পাস করতে বিজেপির কোনও অসুবিধা হবে না। লোকসভায় সংখ্যার খেলা পুরোপুরি বিজেপির পক্ষে, কিন্তু রাজ্যসভায় চিত্র ভিন্ন।

রাজ্যসভায় আসল পরীক্ষা

রাজ্যসভার নম্বর গেমের কথা বললে বর্তমানে উচ্চকক্ষে আটটি আসন খালি রয়েছে এবং মোট সদস্য সংখ্যা ২৩৭। এই পরিস্থিতিতে, বর্তমান শক্তির ভিত্তিতে রাজ্যসভায় বিলটি পাস করতে ১১৯ সদস্যের সমর্থন প্রয়োজন। বিজেপি সাংসদ হরদ্বার দুবে সম্প্রতি মারা গেছেন, যার পরে রাজ্যসভায় দলের ৯১ জন সাংসদ অবশিষ্ট রয়েছে। যদি বিজেপির জোট শরিকদের আসনও অন্তর্ভুক্ত করা হয়, তাহলে সংখ্যা ১০৮ ছুঁয়ে যায়।

আরও পড়ুন

এমন পরিস্থিতিতে উচ্চকক্ষ থেকে বিল পাশ করতে বিজেপির আরও ১১ জন সাংসদের সমর্থন প্রয়োজন। রাজ্যসভায় আম আদমি পার্টির ১০ জন সাংসদ রয়েছে এবং দলটি UCC-কে সমর্থন করার কথাও ঘোষণা করেছে। শিবসেনা ইউবিটিও ইউসিসি ইস্যুতে সরকারের পাশে রয়েছে। শিবসেনা ইউবিটি এবং আম আদমি পার্টি উভয়েই যদি ইউসিসির পক্ষে ভোট দেয়, তবে বিজেপির পথ সহজ হয়ে যাবে।

BJD-YSRCP-এর অবস্থান গুরুত্বপূর্ণ

যদি আম আদমি পার্টি UCC-এর সমর্থনে ভোট না দেয়, তাহলে BJD এবং YSR কংগ্রেস, BRS-এর অবস্থান এমন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এসব দল এখনও তাদের কার্ড খোলেনি। বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস উভয়েরই রাজ্যসভায় ৯ জন করে সাংসদ রয়েছে, যেখানে বিআরএস-র রয়েছে সাতজন। তিনটি দলই ইউসিসির পক্ষে ভোট দিলে উচ্চকক্ষেও এই বিল সহজেই পাস হবে।

Advertisement

রাজ্যসভা নির্বাচন নিয়ে কি সমীকরণ বদলাবে?

রাজ্যসভার ১০টি আসনের জন্য ২৪ জুলাই নির্বাচন হওয়ার কথা। একটি আসনে উপনির্বাচনও হচ্ছে। এই নির্বাচনগুলো সংসদের ছবিতে খুব একটা প্রভাব ফেলবে বলে মনে হয় না। ১০টি আসনের মধ্যে চারটি বিজেপির দখলে এবং পাঁচটি টিএমসি এবং একটি কংগ্রেসের দখলে। যে আসনটিতে উপনির্বাচন হওয়ার কথা তা খালি হয়েছে টিএমসি সাংসদের পদত্যাগে। উপনির্বাচনের পর টিএমসির শক্তি এক আসনে বাড়বে। ১০টি আসনের নির্বাচনে তৃণমূলের পাঁচটি আসন রয়েছে এবং দলটি পাঁচটি আসন সংরক্ষণ করবে। বিজেপিও পাঁচটি আসন জিতবে নিশ্চিত, যার মানে দল একটি আসন লাভ করবে। এর সঙ্গে, সমীকরণটি কেবল এতটাই বদলে যাবে যে বিজেপির শক্তি, যা ইউপি থেকে রাজ্যসভার সাংসদ হরদ্বার দুবের মৃত্যুর কারণে ৯১-এ নেমে এসেছে, তা ৯২-এ পৌঁছে যাবে এবং NDA-এর শক্তি ১০৯-এ পৌঁছে যাবে।

রাজ্যসভায় কোন দলের কতজন সাংসদ আছে?

রাজ্যসভায় রাজনৈতিক দলগুলির শক্তি সম্পর্কে কথা বললে, কংগ্রেসের বর্তমানে ৩১ জন সাংসদ রয়েছে। উচ্চকক্ষে টিএমসি-র ১২ জন, ডিএমকে-র ১০ জন, জেডিইউ-র ৫ জন, এনসিপি-র ৪ জন, শিবসেনা ইউবিটি-র ৩ জন, এসপি-র ৩ জন, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ ১ জন, বামেদের ২ জন, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার ২ জন, কেরল কংগ্রেস-র ১ জন, রাষ্ট্রীয় জনতা দলের ৬ জন এমপি রয়েছেন।

Advertisement