scorecardresearch
 

Unique Rail Station: এই স্টেশনে দু'টি প্ল্যাটফর্মের মধ্যে দূরত্ব ২ কিমি, কোথায়?

Unique Rail Station, Indian Railways: ভারতীয় রেলের সঙ্গে জড়িত এমন অনেক অদ্ভুত তথ্য রয়েছে, যা জানলে আপনি হয়তো অবাক হবেন। আজ এমন একটি রেলস্টেশন সম্পর্কে জেনে নেওয়া যাক যেটির দুটি প্ল্যাটফর্মের মধ্যে দূরত্ব প্রায় ২ কিলোমিটার। আসুন জেনে নেওয়া যাক কোথায় রয়েছে এই স্টেশন।

Advertisement
এমন একটি রেলস্টেশন আছে যেটির দুটি প্ল্যাটফর্মের মধ্যে দূরত্ব প্রায় ২ কিলোমিটার। এমন একটি রেলস্টেশন আছে যেটির দুটি প্ল্যাটফর্মের মধ্যে দূরত্ব প্রায় ২ কিলোমিটার।
হাইলাইটস
  • ভারতীয় রেলের সঙ্গে জড়িত এমন অনেক অদ্ভুত তথ্য রয়েছে, যা জানলে আপনি হয়তো অবাক হবেন।
  • এমন একটি রেলস্টেশন আছে যেটির দুটি প্ল্যাটফর্মের মধ্যে দূরত্ব প্রায় ২ কিলোমিটার।

Barauni Junction, Indian Railways: ভারতীয় রেলওয়ের উপর নির্ভরশীল দেশের প্রায় ৪ কোটি মানুষ। প্রতিদিন কয়েক কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন। ভারতীয় রেলের সঙ্গে জড়িত এমন অনেক অদ্ভুত তথ্য রয়েছে, যা জানলে আপনি হয়তো অবাক হবেন। আজ এমন একটি রেলস্টেশন সম্পর্কে জেনে নেওয়া যাক যেটির দুটি প্ল্যাটফর্মের মধ্যে দূরত্ব প্রায় ২ কিলোমিটার। আসুন জেনে নেওয়া যাক কোথায় রয়েছে এই স্টেশন।

ভারতীয় রেলওয়ের এই অনন্য রেলস্টেশনটি বিহারের বেগুসরাই জেলার বারাউনি জংশন গ্রাম নামে একটি শহরে নির্মিত। এটি গঙ্গার তীরে অবস্থিত একটি শিল্প শহর। সেখানে অনেক তেল শোধনাগার এবং তাপবিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এই শহরের নামানুসারে এই অনন্য রেলস্টেশনের নামকরণ করা হয় বারাউনি জংশন। এই জংশনটি ১৮৮৩ সালে নির্মিত হয়েছিল, যখন দেশটি ব্রিটিশ শাসিত ছিল। তখন জনসংখ্যা কম ছিল, তাই এই স্টেশনে একটি মাত্র প্লাটফর্ম নম্বর-১ নির্মিত হয়েছিল।

আরও পড়ুন: এই রেল স্টেশনের টিকিট কাউন্টার এক রাজ্যে-অন্য রাজ্যে বসেন স্টেশন মাস্টার

Barauni Railway Station

যখন এই স্টেশন (বরাউনি জংশনে) চালু হয়, তখন সেখানে শুধু পণ্যবাহী ট্রেন থামত, যা তেল শোধনাগার থেকে বিভিন্ন জেলা ও বিভাগে তেল সরবরাহ করত। কিছু সময় পরে, লোকেরা ব্রিটিশ কর্মকর্তাদের কাছে স্টেশনে যাত্রীবাহী ট্রেন চালানোর দাবি জানায়, কিন্তু সেই প্ল্যাটফর্মে পণ্যবাহী ট্রেনের প্রচণ্ড চলাচলের পরিপ্রেক্ষিতে প্রায় ২ কিলোমিটার দূরে আরেকটি রেলস্টেশন নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়।

Barauni Junction, Indian Railways

এক নম্বর প্লাটফর্মে শুধু পণ্যবাহী ট্রেনই দাঁড়াতো। পরে স্থানীয়দের অভিযোগের পর আরেকটি বরাউনি জংশন নির্মাণের সিদ্ধান্ত হয়। প্রথমটির নাম বারাউনি জংশন এবং দ্বিতীয়টির নাম দেওয়া হয় বারাউনি রেলওয়ে স্টেশন। এভাবে একই নামে দুটি স্টেশন তৈরি হয়।

Advertisement

বরাউনি জংশনের দুই কিলোমিটার দূরত্বে তৈরি করা হয় দুটি প্লাটফর্ম। পরে পুরনো বরাউনি রেলস্টেশনের প্ল্যাটফর্ম নম্বর-১ সরিয়ে ২ লেখা হয়। প্ল্যাটফর্ম নম্বর-১ লেখা রয়েছে নতুন স্টেশনে।

Advertisement