scorecardresearch
 

IT Raid on Piyush Jain:কানপুরে ব্যবসায়ীর বাড়িতে টাকার পাহাড়! ২৪ ঘণ্টা ধরেও গুনে শেষ হচ্ছে না

কানপুরের ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়িতে আয়কর দফতরের অভিযান এখনও চলছে। ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও নোট গণনা শেষ হয়নি।

Advertisement
 ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়িতে অভিযান ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়িতে অভিযান
হাইলাইটস
  • ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়িতে অভিযান
  • অভিযান এখনও অব্যাহত
  • ২৪ ঘন্টা পরেও নোট গণনা শেষ হয়নি

IT Raid on Piyush Jain: কানপুরের সুগন্ধি ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়িতে আয়কর দফতরের অভিযান এখনও চলছে। ব্যবসায়ীর কাছে এত নগদ পাওয়া গেছে যে এখনও পর্যন্ত নোট গণনা শেষ হয়নি। আয়কর দফতর জৈনের বাড়িতে বেশ কয়েকটি আলমারি ভর্তি নোট খুঁজে পেয়েছে। এই নোটগুলি গণনার জন্য ৮ টি মেশিন স্থাপন করা হয়েছে, তবে এখনও গণনা শেষ হয়নি। এদিকে ডিজিজিআই-এর টিম ব্যবসায়ী পীযূষ জৈনের ছেলে প্রত্যুষ জৈনকে জিজ্ঞাসাবাদের জন্য অন্য জায়গায় নিয়ে গেছে।

বৃহস্পতিবার, ডিরেক্টরেট জেনারেল অফ জিএসটি ইন্টেলিজেন্স অর্থাৎ ডিজিজিআই এবং আয়কর দফতরের দল কনৌজের সুগন্ধি ব্যবসায়ী পীযূষ জৈনের বাড়িতে হানা দেয়। এই সময়ে, আলমারিতে এত টাকা পাওয়া গেছে যে নোট গণনা মেশিন ডাকা হয়েছিল।

 

সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের চেয়ারম্যান বিবেক জোহরি বলেছেন যে এখনও পর্যন্ত প্রায় ১৫০  কোটি টাকা বাজেয়াপ্ত  করা হয়েছে। তিনি জানান, এখনও নোট গণনা চলছে।

8টি মেশিনের মাধ্যমে নোট গণনা করা হচ্ছে,
এই অভিযানের পর ২৪ ঘন্টারও বেশি সময় পার হয়ে গেছে। ঘরের ভেতরে দল বেঁধে নোট গোনার কাজ চলছে। বৃহস্পতিবার ৬ টি নোট কাউন্টিং মেশিন আনা  হয়েছিল, কিন্তু এতগুলি নোটের বান্ডিল রয়েছে যে মেশিনগুলি কম পড়ে গেছে। এরপর আরও দুটি মেশিন আনা হয়। ৮ টি মেশিনের সাহায্যে দলটি নোট গণনার কাজ করছে, তবে এখনও পর্যন্ত গণনা চলছে।

Advertisement

 

অভিযান চলাকালে পীযূষ জৈনের বাড়ির বাইরে এখনও পর্যন্ত ৬ টি নোট ভর্তি বাক্স রাখা হয়েছে। স্টিলের এই সব বড় বাক্সে নোট ভর্তি করার পর আয়কর দফতরের দল তা সঙ্গে নিয়ে যাবে। নোট নেওয়ার জন্য PAC-কেও ডাকা হয়েছে। অভিযানের প্রক্রিয়া এখনও চলছে।

নগদ ১৫০ কোটির বেশি হতে পারে
 জিএসটি ইন্টেলিজেন্সের আহমেদাবাদ ইউনিট দ্বারা একটি বিবৃতি জারি করা হয়েছে। এই বিবৃতিতে সংস্থাটি বলেছে যে বাড়িতে অভিযানের সময় নোটের বান্ডিল উদ্ধার করা হয়েছে। কানপুরের এসবিআই ব্যাঙ্কের আধিকারিকদের সহায়তায় গণনা করা হচ্ছে। সংস্থাটি অনুমান করেছে যে উদ্ধারকৃত নগদ ১৫০  কোটি টাকারও বেশি হতে পারে। সংস্থাটি এখন এই নগদ বাজেয়াপ্ত করার প্রস্তুতি নিচ্ছে।

পীযূষ জৈন কে? 
পীযূষ জৈন কনৌজের ইত্তার ওয়ালি গালিতে আতরের ব্যবসা করেন। কনৌজ, কানপুরের পাশাপাশি মুম্বাইতেও তাদের অফিস আছে। আয়কর এমন চল্লিশটিরও বেশি কোম্পানি পেয়েছে যার মাধ্যমে পীযূষ জৈন তার পারফিউম ব্যবসা চালাচ্ছিলেন। আজও, কানপুরের বেশিরভাগ পান মসলা ইউনিট পীযূষ জৈন থেকে পান মসলার কম্পাউন্ড  সংগ্রহ করে। এই কারণে পীযূষ জৈন কনৌজ থেকে কানপুরে এসে আনন্দপুরীতে বসবাস শুরু করেন।

 

Advertisement