scorecardresearch
 

Uttarakhand Tunnel Update: ৮দিন পর পাহাড়ের ওপরে শুরু ড্রিলিং, ৪১ শ্রমিককে উদ্ধারে মহা মিশন

উত্তরাখণ্ডের উত্তরকাশীতে অবস্থিত টানেলের ভিতরে আটকে পড়া ৪১ কর্মীকে উদ্ধারের জন্য অষ্টম দিনে একটি মেগা মিশন শুরু হয়েছে। উদ্ধারকর্মীরা ৪.৫ কিলোমিটার দীর্ঘ সিল্ক্যারা থেকে ডান্ডাগাঁও টানেলের মধ্যে দুর্দশাগ্রস্ত মানুষের জন্য ক্রমাগত আরও টেকসই খাবার সরবরাহ করছে। বহুমাত্রিক পদ্ধতির মাধ্যমে শনিবার সন্ধ্যা থেকে এখানে বিপুল সংখ্যক কর্মী মোতায়েন করা হয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • উত্তরাখণ্ডের উত্তরকাশীতে অবস্থিত টানেলের ভিতরে আটকে পড়া ৪১ কর্মীকে উদ্ধারের জন্য অষ্টম দিনে একটি মেগা মিশন শুরু হয়েছে।
  • উদ্ধারকর্মীরা ৪.৫ কিলোমিটার দীর্ঘ সিল্ক্যারা থেকে ডান্ডাগাঁও টানেলের মধ্যে দুর্দশাগ্রস্ত মানুষের জন্য ক্রমাগত আরও টেকসই খাবার সরবরাহ করছে।

উত্তরাখণ্ডের উত্তরকাশীতে অবস্থিত টানেলের ভিতরে আটকে পড়া ৪১ কর্মীকে উদ্ধারের জন্য অষ্টম দিনে একটি মেগা মিশন শুরু হয়েছে। উদ্ধারকর্মীরা ৪.৫ কিলোমিটার দীর্ঘ সিল্ক্যারা থেকে ডান্ডাগাঁও টানেলের মধ্যে দুর্দশাগ্রস্ত মানুষের জন্য ক্রমাগত আরও টেকসই খাবার সরবরাহ করছে। বহুমাত্রিক পদ্ধতির মাধ্যমে শনিবার সন্ধ্যা থেকে এখানে বিপুল সংখ্যক কর্মী মোতায়েন করা হয়েছে। বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও) শত শত শ্রমিককে পাহাড়ে পাঠাচ্ছে।

উল্লম্ব ড্রিলিং হবে।বড় মেশিন ইতিমধ্যেই পাহাড় কেটে একটি পথ তৈরি করছে যেখান থেকে উল্লম্ব ড্রিলিং করে টানেলে প্রবেশের চেষ্টা করা হবে। টানেলের মুখে নিরাপত্তা ব্লক বসিয়ে শ্রমিকদের জন্য জরুরি পালানোর পথও তৈরি করা হচ্ছে। গত রাতে, সীমান্ত সড়ক সংস্থা এবং অন্যান্য সংস্থার দ্বারা প্রচুর পরিমাণে রসদ সহায়তা দেওয়া হচ্ছে।

পাঁচটি বিকল্প বিবেচনা করা হচ্ছে।প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ কর্মকর্তার পাশাপাশি উত্তরাখণ্ড সরকারের ওএসডি ভাস্কর খুলবে উত্তরকাশীতে ক্যাম্প করেছেন, যারা সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এখানে আরও টিম সব রসদ সরবরাহ করছে। সরকার শ্রমিকদের বাঁচাতে বিভিন্ন বিকল্প নিয়ে আলোচনা করতে শনিবার একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করেছে, যেখানে বিভিন্ন সংস্থাকে নির্দিষ্ট দায়িত্ব অর্পণ করা হয়েছে। কারিগরি পরামর্শের ভিত্তিতে বৈঠকে পাঁচটি উদ্ধারের বিকল্প বিবেচনা করা হয়।

আরও পড়ুন

টানেল দুর্ঘটনার বিষয়ে প্রাক্তন PMO উপদেষ্টা ভাস্কর খুলবে বলেছেন, '...পুরো এলাকার শক্তি এমন স্তরে বাড়ানোর চেষ্টা করা হচ্ছে যাতে আমরা যেখানে উদ্ধার কাজ চালাচ্ছি সেখানে শ্রমিকদের পৌঁছানো সম্পূর্ণ নিরাপদ হয়। সব সংস্থাই দায়িত্ব পেয়েছে।এ প্রসঙ্গে একজন আধিকারিক বলেন, 'NHIDCL (ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড), ওএনজিসি (তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন), এসজেভিএনএল (সতলজ জল বিদ্যুৎ নিগম লিমিটেড)। , THDC এবং RVNL কে একটি করে দায়িত্ব দেওয়া হয়েছে।বিআরও এবং ভারতীয় সেনাবাহিনীর নির্মাণ শাখাও উদ্ধার অভিযানে সহায়তা করছে।

Advertisement

সূত্র জানায় যে, এনএইচআইডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ আহমেদকে সমস্ত কেন্দ্রীয় সংস্থার সাথে সমন্বয়ের দায়িত্বে নিযুক্ত করা হয়েছে এবং তাকে সিল্কিয়ারায় পদায়ন করা হয়েছে। ধ্বংসাবশেষের মধ্যে একটি পাইপ বিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কারণ বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে শ্রমিকদের বাঁচানোর জন্য এটিই সবচেয়ে ভাল এবং দ্রুততম সমাধান।

সূত্র জানায় যে, ইউকে ওয়াটার কর্পোরেশনের কাছে উপলব্ধ একটি অগার (ড্রিলিং) মেশিনের সাহায্যে পাইপ স্থাপনের প্রাথমিক প্রচেষ্টার পরে, মার্কিন-তৈরি একটি বড় অগার মেশিন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যা ভারতীয় বিমান বাহিনী দিল্লি থেকে এয়ারলিফট করেছিল। . সূত্র জানায়, জনজীবন বিপন্ন হওয়ার পরিপ্রেক্ষিতে যত দ্রুত সম্ভব শ্রমিকদের উদ্ধারের জন্য সম্ভাব্য সব ফ্রন্টে একযোগে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

Advertisement