scorecardresearch
 

Uttarkashi: উত্তরকাশীতে ম্যানুয়াল খননই ভরসা, কীভাবে সুড়ঙ্গ থেকে উদ্ধার হবেন শ্রমিকরা?

উত্তরাখণ্ডে সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিককে উদ্ধারের লড়াই চলছে এখনও। রবিবার উদ্ধার অভিযানের ১৫-তম দিন। এদিন নতুন করে কৌশলের পন্থা নিয়েছে। ভোর সাড়ে ৪টা থেকে উদ্ধারকারী দল ওপর থেকে ড্রিলিং মেশিনের মাধ্যমে বোরিং শুরু করেছে। এখানে মাটির নীচে ২০০ মিলিমিটার চওড়া পাইপ ঢোকানো হচ্ছে।

Advertisement
Uttarkashi Uttarkashi
হাইলাইটস
  • উত্তরাখণ্ডে সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিককে উদ্ধারের লড়াই চলছে এখনও
  • রবিবার উদ্ধার অভিযানের ১৫-তম দিন
  • ভোর সাড়ে ৪টা থেকে উদ্ধারকারী দল ওপর থেকে ড্রিলিং মেশিনের মাধ্যমে বোরিং শুরু করেছে

উত্তরাখণ্ডে সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিককে উদ্ধারের লড়াই চলছে এখনও। রবিবার উদ্ধার অভিযানের ১৫-তম দিন। এদিন নতুন করে কৌশলের পন্থা নিয়েছে। ভোর সাড়ে ৪টা থেকে উদ্ধারকারী দল ওপর থেকে ড্রিলিং মেশিনের মাধ্যমে বোরিং শুরু করেছে। এখানে মাটির নীচে ২০০ মিলিমিটার চওড়া পাইপ ঢোকানো হচ্ছে। উদ্ধারকারী দল বলছে, প্রায় ৯০ মিটার পর্যন্ত খননের প্রস্তুতি চলছে। 

রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল), এখনও পর্যন্ত মাটি খোঁড়ার সময় কোনও বড় কম্পনের সম্মুখীন হয়নি। তার মানে খননে কোনও বাধা হয়নি। ২০০ মিমি চওড়া পাইপটি সুড়ঙ্গে প্রবেশ করার সঙ্গে সঙ্গে নিরাপত্তার কথা মাথায় রেখে ৭০০ মিমি থেকে ৮০০ মিমি চওড়া পাইপটি একই স্থানে উপরের স্তর হিসাবে ভিতরে প্রবেশ করানো হবে।

'ম্যাগনা কাটার মেশিনও অর্ডার করা হয়েছিল'
একই সময়ে, অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড অনুভূমিক ড্রিলিংয়ে বিকল্প পরিকল্পনার জন্য বিজয়ওয়াড়ার কাছে নরসিংহপুর থেকে ম্যাগনা কাটার মেশিনও অর্ডার করেছে, যা ৪০০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা তৈরি করে। প্রয়োজনে ম্যাগনা কাটার ব্যবহার করা হবে। অগার মেশিনের ব্লেড কাটতে অনেক কষ্ট করতে হচ্ছে। ম্যানুয়াল ড্রিলিংয়ের জন্য একটি বিশেষ কোম্পানির লোকদের ডাকা হয়েছে।

আরও পড়ুন

'পাশাপাশি খনন সফল হয়নি'
এর আগে উদ্ধারকারী দল এখনও পাশাপাশি খনন কোনও সাফল্য পায়নি। এস্কেপ পাইপের ধাতব জালে অগার মেশিনের হ্যারো আটকে যায়, এরপর শুরু হয় হাত দিয়ে হ্যারো ব্লেড কাটার কাজ। রবিবার তা শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে, বর্ডার রোডস অর্গানাইজেশন, অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড এবং সাতলুজ জল বিদ্যুত নিগম লিমিটেড দ্বারা ওপর দিয়ে খননের সমস্ত প্রস্তুতি চলছে।

ওপর দিয়ে ড্রিলিং চ্যালেঞ্জ পূর্ণ হবে
ওপর দিয়ে ড্রিলিং চ্যালেঞ্জ পূর্ণ। কয়েক টন ওজনের মেশিনটিকে সেই উচ্চতায় নিয়ে যাওয়া এবং তারপরে ড্রিলিং একটি দীর্ঘ প্রক্রিয়ার অংশ হিসাবে বিবেচনা করা হয়। ড্রিলিংয়ের জন্য আনা এই মেশিনটি গভীর সমুদ্র অনুসন্ধানে ব্যবহৃত হয়। সুড়ঙ্গের শীর্ষে পৌঁছানোর পরে, এই মেশিন এবং এর যন্ত্রাংশগুলি একত্রিত করা হয়েছিল। ড্রিলের আগে মেশিনটি প্রস্তুত করতে প্রায় ২ ঘণ্টা সময় লেগেছিল। ড্রিলের গতি সেখানে পাওয়া মাটি এবং শিলার ওপর নির্ভর করে। মাটি যত শক্ত হবে তত বেশি সময় লাগবে। এখন পর্যন্ত উদ্ধারকর্মীরা টানেলের মুখে ড্রিলিং-এর ওপর নির্ভর করছিলেন। এখন উল্লম্ব তুরপুনই একমাত্র সমর্থন, কারণ টানেলের ভিতরের ধ্বংসাবশেষে উপস্থিত রেবারের জাল কাটা সহজ নয়, যার মানে অপেক্ষার সময় এখনও দীর্ঘ।

Advertisement

'গেমিং খেলার জন্য মোবাইল ফোন দেওয়া হয়'
আটকে পড়া শ্রমিকদের সময় কাটাতে ও ব্যস্ত রাখতে লুডো, কার্ড ও দাবা পাঠানো হয়েছে। কর্মীদের চাপমুক্ত রাখতে যোগা করার পরামর্শ দেওয়া হচ্ছে। সরকার বিএসএনএল-এর মাধ্যমে কর্মীদের ফোন পাঠাচ্ছে, যাতে তারা ল্যান্ডলাইনের মাধ্যমে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে পারে। শনিবার শ্রমিকদের কাছে পাইপের মাধ্যমে মোবাইল ফোনও পাঠানো হয়েছে, যাতে তারা গেম খেলে নিজেদের মানসিক চাপমুক্ত রাখতে পারে।

Advertisement