scorecardresearch
 

Uttarkashi Rescue: সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছল পাইপ, পাঠানো হবে খিচুড়ি-রুটি-সবজি

উত্তরকাশীর টানেলে আটকে পড়া শ্রমিকরা এবার সুষম খাবার পাঠানো হবে। এ ব্যাপারে প্রশাসন ব্যাপক সফলতা পেয়েছে। সুড়ঙ্গের ভেতরে ৬ ইঞ্চি চওড়া পাইপ পাঠিয়েছে প্রশাসন। দীর্ঘ প্রচেষ্টার পর, পাইপটি ধ্বংসাবশেষ অতিক্রম করে ৬০ মিটার দূরে শ্রমিকের কাছে পৌঁছয়।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • উত্তরকাশীর টানেলে আটকে পড়া শ্রমিকরা এবার সুষম খাবার পাঠানো হবে।
  • এ ব্যাপারে প্রশাসন ব্যাপক সফলতা পেয়েছে।

উত্তরকাশীর টানেলে আটকে পড়া শ্রমিকরা এবার সুষম খাবার পাঠানো হবে। এ ব্যাপারে প্রশাসন ব্যাপক সফলতা পেয়েছে। সুড়ঙ্গের ভেতরে ৬ ইঞ্চি চওড়া পাইপ পাঠিয়েছে প্রশাসন। দীর্ঘ প্রচেষ্টার পর, পাইপটি ধ্বংসাবশেষ অতিক্রম করে ৬০ মিটার দূরে শ্রমিকের কাছে পৌঁছয়। এনএইচআইডিসিএল পরিচালক আংশু মনীশ খালখো বলেছেন যে, আমরা আমাদের প্রথম সাফল্য অর্জন করেছি। যার জন্য আমরা গত ৯ দিন ধরে চেষ্টা করছিলাম এবং এটি ছিল আমাদের প্রথম অগ্রাধিকার।

তিনি আরও বলেন, আমরা একটি ৬ ইঞ্চি পাইপ স্থাপন করেছি এবং এর মাধ্যমে আমরা আটকে পড়া শ্রমিকদের কণ্ঠস্বরও শুনতে পাচ্ছি। তিনি বলেন, এখন আমরা ওই পাইপের মাধ্যমে তাদের যথাযথ খাবার ও চিকিৎসা সরবরাহ করব। এখন শ্রমিকরা ঠিকমতো খাবার পাবে। আপনাদের জানিয়ে রাখি যে এখনও পর্যন্ত আমরা সুড়ঙ্গে আটকে পড়া এই শ্রমিকদের কাছে ঠিকমতো খাবারও পাঠাতে পারিনি। কিন্তু এখন এই ৬ ইঞ্চি পাইপ ভিতরে পাঠিয়ে সাফল্য পেয়েছে প্রশাসন। এর মাধ্যমে এখন শ্রমিকদের কাছে সঠিক খাবার পাঠানো যাবে। এখন পর্যন্ত শ্রমিকদের পাঠানো হয়েছে শুধু শুকনো ফল ও হালকা কিছু খেতে।

চলছে উদ্ধারকাজ।

এখন পর্যন্ত মাত্র ৪ ইঞ্চি পাইপ ছিল
এখন পর্যন্ত, এই শ্রমিকদের মাল্টিভিটামিন, অ্যান্টি-ডিপ্রেসেন্টের সঙ্গে শুকনো ফল এবং পাফ করা চাল পাঠানো হচ্ছিল। যাতে এই শ্রমিকরা টানেলে নিরাপদ থাকে। চার ইঞ্চি পাইপের মাধ্যমে শ্রমিকদের কাছে এসব পাঠানো হচ্ছিল।

আজ শ্রমিকদের জন্য কী খাবার পাঠানো হয়েছিল?

আরও পড়ুন

এ সাফল্যের পর এখন শ্রমিকদের চাহিদা অনুযায়ী খাবার তৈরি করা হচ্ছে। এখন এই পাইপের মাধ্যমে প্লাস্টিকের বোতলে খাবার পাঠানো হবে। এতে পাঠানো হবে আলুর টুকরো, পোরিজ ও খিচুড়ি। চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যের যত্ন নিয়ে তাদের কাছে খাবার পাঠানো হচ্ছে। ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের (এনএইচআইডিএলসি) ডিরেক্টর অংশু মনীশ খালগো বলেছেন যে, অগার মেশিনটি ২৩ মিটারে বন্ধ রয়েছে। কারণ সামনে একটি বড় বর্ডার আছে, কিন্তু আমি কথা দিচ্ছি যে আমরা পৌঁছে দেব। আমাদের প্রথম অগ্রাধিকার হ'ল ভিতরে শক্ত খাবার সরবরাহ করা, আজ শ্রমিকদের জন্য সঠিক খাবার পাঠানো হবে। শ্রমিকরা টানেলে ৯ দিন ধরে আটকে আছে। 

Advertisement
পৌঁছে দেওয়া হচ্ছে খাবার।

উত্তরকাশী জেলা সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সিল্কিয়ারা টানেলটি কেন্দ্রীয় সরকারের উচ্চাভিলাষী চারধাম 'অল ওয়েদার রোড' প্রকল্পের অংশ। ব্রহ্মখাল-যমুনোত্রী জাতীয় সড়কে নির্মিত এই টানেলটি ৪.৫ কিলোমিটার দীর্ঘ। ১২ নভেম্বর, টানেলের একটি অংশ ধসে পড়ে। এতে শ্রমিকরা টানেলের ভেতরে আটকা পড়েন। তাদের মুক্ত করতে ৯ দিন ধরে চলছে উদ্ধার অভিযান।

 

Advertisement