scorecardresearch
 

Uttarkashi Tunnel Rescue: উত্তরকাশীতে সুড়ঙ্গ থেকে উদ্ধার সব শ্রমিক, সেলাম জানালেন PM মোদী

Uttarkashi Tunnel Rescue : উত্তরকাশীতে বিরাট সাফল্য। অবশেষে সুড়ঙ্গ থেকে উদ্ধার ৪১ জন শ্রমিক। তাঁরা নিরাপদেই রয়েছেন। শ্রমিকদের স্বাস্থ্য পরিক্ষার জন্য নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে।

Advertisement
uttarkashi uttarkashi
হাইলাইটস
  • উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের খুব কাছে পৌঁছে গিয়েছে উদ্ধারকারী দল
  • আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যে তাঁদের উদ্ধার করা হতে পারে

Uttarkashi Tunnel Rescue : 

  • ট্যুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, 'উত্তরকাশীতে আমাদের শ্রমিক ভাইদের উদ্ধার অভিযানের সাফল্য সবাইকে আবেগাপ্লুত করছে। সুড়ঙ্গে আটকে পড়া বন্ধুদের বলতে চাই আপনাদের সাহস ও ধৈর্য সবাইকে অনুপ্রাণিত করছে। আমি আপনাদের সকলের মঙ্গল ও সুস্বাস্থ্য কামনা করছি। এটা খুবই তৃপ্তির বিষয় যে দীর্ঘ অপেক্ষার পর আমাদের এই বন্ধুরা এখন তাদের প্রিয়জনের সাথে দেখা করতে পারবে। এই প্রতিকূল সময়ে এই সমস্ত পরিবার যে ধৈর্য ও সাহস দেখিয়েছে তার প্রশংসা করতেই হয়।এই উদ্ধার অভিযানের সাথে জড়িত সকলকে সালাম জানাই। তাঁদের সাহসিকতা ও দৃঢ়তা আমাদের শ্রমিক ভাইদের নতুন জীবন দিয়েছে। এই মিশনের সাথে জড়িত প্রত্যেকেই মানবতা এবং দলবদ্ধতার একটি আশ্চর্যজনক উদাহরণ স্থাপন করেছে।'

  • মঙ্গলবার সন্ধ্যায় উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে পাঁচ জনের দলে ভাগ করে সুড়ঙ্গ থেকে বাইরে আনা হয়। তাঁদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে এবং অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়েছে।

    আরও পড়ুন

  • উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিক উদ্ধার। গোটা বিষয়টির ওপরই নজর রাখছেন প্রধানমন্ত্রী মোদি। প্রধানমন্ত্রী বর্তমানে মন্ত্রিসভার বৈঠকে রয়েছেন। তবে তিনি এই বিষয়ে প্রতিনিয়ত আপডেট নিচ্ছেন।

  • উত্তরকাশীতে উদ্ধারকার্যে বিরাট সাফল্য, ৪১ শ্রমিকই সুড়ঙ্গ থেকে বাইরে এলেন

  • শ্রমিকদের উদ্ধারে ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা ট্যুইট করেছেন। লিখেছেন, 'এটি কৃতজ্ঞতার সময়। যারা এই ৪১ জনের জীবন বাঁচাতে গত 17 দিনে অক্লান্ত পরিশ্রম করেছেন তাঁদের প্রত্যেককে ধন্যবাদ। যে কোনও খেলায় জয়ের চেয়েও বেশি এই আনন্দ। আপনারা দেশের মনোবল বাড়িয়েছেন। আশায় আমাদের ঐক্যবদ্ধ করেছেন। আপনারা আমাদের মনে করিয়ে দিয়েছেন যে কোনও সুড়ঙ্গ থেকে বের হওয়াও কঠিন নয়। কোনও কাজই অসম্ভব নয়। যখন আমরা সবাই একসঙ্গে কাজ করি।'

    Advertisement
  • সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিক ভাইদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। এ পর্যন্ত ৮ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। অস্থায়ী মেডিকেল ক্যাম্পে সব শ্রমিকের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। জানালেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। 

  • এখনও পর্যন্ত ১৮ জন শ্রমিককে টানেল থেকে বের করে আনা হয়েছে। গরম চা ও শীতের কাপড় নিয়ে টানেলের ভেতরে চলে গেছেন শ্রমিকদের স্বজনরা।
  • উত্তরকাশীতে টানেল থেকে শ্রমিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত ৯ জন শ্রমিককে বের করা হয়েছে। সিএম ধামি এবং কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং কর্মীদের স্বাগত জানিয়েছেন।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন শ্রমিক পরিবারের সদস্যরা 
  • শ্রমিকদের উদ্ধারের সঙ্গে সঙ্গে ভারত মাতা কী জয় ধ্বনি
  • ৫ শ্রমিককে উদ্ধার করা হল সুড়ঙ্গ থেকে। ৪১ জন শ্রমিক ১৭ দিন ধরে সুড়ঙ্গে আটকে ছিলেন শ্রমিকরা। 
  • খনন কার্য প্রায় শেষ। আর কিছুক্ষণের মধ্যেই সুড়ঙ্গ থেকে  উদ্ধার করা হবে শ্রমিকদের। একজন উদ্ধারকারী দলের সদস্যও শ্রমিকদের সঙ্গে দেখা করলেন। শ্রমিকরা সবাই ভালো আছেন। 

উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের খুব কাছে পৌঁছে গিয়েছে উদ্ধারকারী দল। আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যে তাঁদের উদ্ধার করা হতে পারে। এমনটাই জানালেন ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি  সৈয়দ আতা হাসনাইন। ওই আধিকারিকের কথা মতো, অপেক্ষার প্রহর গোনা প্রায় শেষ হচ্ছে। তবে এখনও প্রায় ২ মিটার খোড়া বাকি আছে। সেই কাজ সম্পূর্ণ হলেই ৪১ শ্রমিককে নিরাপদে বের করে আনা হবে।

সৈয়দ আতা হাসনাইন বলেন, 'আমরা এখন ৫৮ মিটারে আছি। এখনও ২ মিটার যাওয়া বাকি। আশা করছি ২ মিটার খনন কার্য শেষ হওয়ার পর কাজ সম্পন্ন হবে। ভিতরে আটকে পড়া শ্রমিকরা বলেছেন, তাঁরা শ্রমিকদের কাজ করার শব্দ শুনতে পাচ্ছেন। 

সৈয়দ আতা হাসনাইন আরও জানান, শ্রমিকদের উদ্ধারের প্রক্রিয়ায় পুরো রাত লাগতে পারে। তাঁর কথায়, 'এই অপারেশনটি সম্পূর্ণ করতে পুরো রাত লাগবে।' তবে অনেকেই এও মনে করছেন, তার আগেও শ্রমিকদের উদ্ধারকার্য সম্পন্ন হতে পারে।  

উদ্ধারকার্য খতিয়ে দেখার জন্য সুড়ঙ্গে গিয়েছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। তিনি নিজে কয়েক ঘন্টা ছিলেন সুড়ঙ্গে। চিকিৎসার সামগ্রী ও নিয়ে পৌঁছেছিলেন তিনি। মুখ্যমন্ত্রী ধামি সুড়ঙ্গ থেকে বেরিয়েও আসেন। 

Advertisement

শ্রমিকদের উদ্ধারের পরও তাঁদের শরীর ও মনের স্বাস্থ্যের খেয়াল রাখা হবে। উত্তরকাশী জেলা হাসপাতালে ইতিমধ্যেই ৪১টি বেড প্রস্তুত রাখা হয়েছে। প্রত্যেক শয্যায় থাকবে অক্সিজেনের ব্যবস্থা। ট্রমা কেয়ার ইউনিট, আইসিইউ শয্যা প্রস্তুত রাখা হয়েছে।

শ্রমিকদের অ্যাম্বুলেন্স করে বাইরে বের করে আনা হতে পারে। সিল্কিয়ারা সুড়ঙ্গ থেকে উদ্ধারের পর শ্রমিকদের প্রয়োজনে উড়িয়ে নিয়ে যেতে চিনিয়ালিসাউর এয়ারস্ট্রিপে দাঁড় করানো রয়েছে একটি চিনুক হেলিকপ্টার। 

আবার ঋষিকেশের AIIMS ও তৈরি শ্রমিকদের চিকিৎসার জন্য। তাঁদের তরফে জানানো হয়েছে, উত্তরকাশী জেলা হাসপাতালে চিকিৎসার পরও যদি আটকে থাকা শ্রমিকদের চিকিৎসার প্রয়োজন হয়, সেই ক্ষেত্রে তাদের এইমস ঋষিকেশে আনা হবে। সেখানকার ট্রমা সেন্টারে ২০টি শয্যা এবং আইসিইউ-তে আরও কয়েকটি শয্যা রাখা হয়েছে।

Advertisement