scorecardresearch
 

IT Raid: পঞ্চম দফা ভোটের আগে আয়কর হানা, ব্যবসায়ীর বাড়িতে মিলল ৪০ কোটি নগদ

তথ্য অনুযায়ী, অভিযানকালে জুতা ব্যবসায়ীর বাড়িতে এক গাদা নোট পাওয়া যায়, যার মধ্যে ৫০০ টাকার নোট ছিল। কত নগদ আছে তা এখনও গণনা করা হচ্ছে। ব্যাঙ্কের আধিকারিক ও কর্মচারীদের নোট গণনার দায়িত্ব দিয়েছে আয়কর দফতর।

Advertisement
 ব্যবসায়ীর বাড়িতে মিলল ৪০ কোটি নগদ ব্যবসায়ীর বাড়িতে মিলল ৪০ কোটি নগদ

উত্তরপ্রদেশের আগ্রায় বড়সড় পদক্ষেপ করেছে আয়কর দফতর। এখানে তিন জুতো ব্যবসায়ীর ঠিকানায় অভিযান চালানো হয়, যেখানে হিসাব বহির্ভূত সম্পত্তি পাওয়া গেছে। সরকারি সূত্র বলছে, এখন পর্যন্ত ৪০ কোটি টাকার নগদ পাওয়া গেছে, বাকি নগদ গণনা করা হচ্ছে।

তথ্য অনুযায়ী, অভিযানকালে জুতা ব্যবসায়ীর বাড়িতে এক গাদা নোট পাওয়া যায়, যার মধ্যে ৫০০ টাকার নোট ছিল। কত নগদ আছে তা এখনও গণনা করা হচ্ছে। ব্যাঙ্কের আধিকারিক ও কর্মচারীদের নোট গণনার দায়িত্ব দিয়েছে আয়কর দফতর। এখন পর্যন্ত ৪০ কোটি টাকা গণনা করা হয়েছে। যার কোন হিসাব নেই। বাকি টাকার গণনা চলছে। এত বিপুল পরিমাণ নোট গুনতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েন আয়কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।


আয়কর দফতর কর ফাঁকি এবং অসম সম্পদ থাকার সন্দেহ করেছিল। এ বিষয়ে খবর পেয়ে তিন জুতা ব্যবসায়ীর ঠিকানায় অভিযান চালান হয়। তবে বিভাগীয় কর্মকর্তারা এ বিষয়ে কথা বলতে এড়িয়ে যাচ্ছেন।

আরও পড়ুন

আইটি কানপুর সহ 20টি জায়গায় অভিযান চালিয়ে হিসাব বহির্ভূত সম্পত্তি খুঁজে পেয়েছে এর আগে ইউপির কানপুরে ব্যাপক অভিযান চালিয়েছিল আয়কর দফতর। এখানে বংশীধর টোব্যাকো কোম্পানিতে অভিযান চালান হয়। কানপুর ছাড়াও, এই সংস্থাটি মুম্বাই, দিল্লি এবং গুজরাতেও তাদের ব্যবসা সম্প্রসারিত করেছিল। এ সংক্রান্ত খবর পেয়ে প্রায় ২০টি স্থানে অভিযান চালানো হয়।

সূত্র জানিয়েছে যে এই তামাক কোম্পানিটি কাগজে তার টার্নওভার প্রায় ২০ থেকে ২৫ কোটি টাকার হিসাবে দেখিয়েছিল, তবে তদন্তে দেখা গেছে যে সংস্থাটির টার্নওভার প্রায় ১০০-১৫০ কোটি টাকা।

আয়ক বিভাগ ২৯ ফেব্রুয়ারি ২০২৪ এ অভিযান পরিচালনা করে। কোম্পানির মালিক দিল্লিতে একটি বাড়িও তৈরি করেছিলেন। আয়কর আধিকারিকরা যখন দিল্লি পৌঁছন, সেখানে ৬০ কোটি টাকারও বেশি মূল্যের গাড়ি পাওয়া যায়। এছাড়াও ছিল ১৬ কোটি টাকার রোলস রয়েস ফ্যান্টম।

Advertisement

Advertisement