scorecardresearch
 

Vidhan Sabha Election Results 2023: রাজস্থানে রাজ্যপাট বদল? মধ্যপ্রদেশে কমল না কমলনাথ? ৪ রাজ্যে আজ ফলপ্রকাশ

২০২৪-এর লোকসভার আগে সেমিফাইনালের ফল বেরোচ্ছে আজ। রবিবার, রাত পোহালেই ৪ রাজ্যে নির্বাচনের ফলপ্রকাশ। লোকসভার আগে পাঁচ রাজ্যের বিধানসভার ফলাফল সেমিফাইনাল বলে মনে করা হচ্ছে। লোকসভায় হাওয়া কোন দিকে ঘুরতে চলেছে, তা খানিকটা আঁচ করা যাবে এবারের ফলাফলে।

Advertisement
vidhan sabha election 2023 result vidhan sabha election 2023 result
হাইলাইটস
  • ২০২৪-এর লোকসভা ফাইনালের আগে সেমিফাইনালের ফল বেরোবে রবিবার
  • রবিবার, রাত পোহালেই ৪ রাজ্যে নির্বাচনের ফলপ্রকাশ

Vidhan Sabha Election Results 2023: ২০২৪-এর লোকসভার আগে সেমিফাইনালের ফল বেরোচ্ছে আজ। রবিবার, রাত পোহালেই ৪ রাজ্যে নির্বাচনের ফলপ্রকাশ। লোকসভার আগে পাঁচ রাজ্যের বিধানসভার ফলাফল সেমিফাইনাল বলে মনে করা হচ্ছে। লোকসভায় হাওয়া কোন দিকে ঘুরতে চলেছে, তা খানিকটা আঁচ করা যাবে এবারের ফলাফলে। গোটা দেশের চোখ থাকবে পাঁচটি রাজ্যের ফলাফলের দিকে। যার মধ্যে ৩ ডিসেম্বর রবিবার ৪টি রাজ্যের ফলাফল। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ় এবং তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনের ফলাফল সকাল ৮টা থেকে আসতে শুরু করবে। মিজোরামের ফলপ্রকাশ হবে ৪ ডিসেম্বর। 

মধ্যপ্রদেশের ২৩০টি আসন, ছত্তীসগঢ়ের ৯০টি আসন, তেলেঙ্গানার ১১৯টি আসন এবং রাজস্থানের ১৯৯টি আসনে সকাল ৮টায় গণনা শুরু হবে। রয়েছে ত্রিস্তরীয় কড়া নিরাপত্তা ব্যবস্থা।

রাজস্থানে কি প্রথা বদলাবে?
রাজস্থানে প্রতি পাঁচ বছর পর পর ক্ষমতা পরিবর্তনের রেওয়াজ থাকলেও এবারের এক্সিট পোল অন্য কিছুর ইঙ্গিত দিচ্ছে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল কংগ্রেসকে এগিয়ে রাখছে। ইন্ডিয়া টুডে- অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, রাজস্থানে কংগ্রেস ৮৬ থেকে ১০৬টি আসন পেতে পারে। যেখানে বিজেপি ৮০ থেকে ১০০ আসন পেতে পারে।

আরও পড়ুন

মধ্যপ্রদেশে কমলনাথ?
অন্যদিকে, মধ্যপ্রদেশে কমল থাকবেন নাকি কমলনাথ? এক্সিট পোলের তথ্য বলছে কংগ্রেসের বিরুদ্ধে হলেও এবার বিজেপির পরাজয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী কমলনাথ। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোলে, বিজেপি মধ্যপ্রদেশে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে মনে হচ্ছে। এখানে বিজেপি ১৪০-১৬২ আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে কংগ্রেস ৬৮-৯০টি আসন পেতে পারে।

ছত্তীসগঢ়ের এক্সিট পোল কী বলছে?
এক্সিট পোল অনুসারে, ছত্তীসগঢ়ে কংগ্রেস সরকার গঠিত হবে বলে মনে হচ্ছে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল অনুসারে, ছত্তিশগড়ে কংগ্রেস ৪০-৫০ টি আসন জিতবে বলে আশা করা হচ্ছে। যেখানে বিজেপি ৩৬-৪৬টি আসন পেতে পারে। অন্যরা জিততে পারে ১-৫টি আসন। সেখানে মাও প্রভাবিত জেলাগুলি সহ রাজ্যের ৩৩টি জেলার সমস্ত গণনা কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। 

Advertisement

তেলেঙ্গানায়ও রাজনৈতিক অস্থিরতা তীব্র
ভোট গণনার আগেই তেলেঙ্গানায় রাজনৈতিক উত্তেজনা বেড়েছে। বিআরএস এবং কংগ্রেস উভয় দলের নেতারা নিজ নিজ দলের জয়ের দাবি করছেন। দলীয় নেতাদের সঙ্গে বৈঠকও করছেন। এদিকে, রাজ্য কংগ্রেস সভাপতি রেভান্থ রেড্ডি দলীয় কর্তাদের সঙ্গে দেখা করেছেন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল অনুসারে, কংগ্রেস এই রাজ্যে ৬০ টি আসন নিয়ে সরকার গঠন করবে বলে মনে হচ্ছে। অনুমান করা হয়েছে কংগ্রেস ৬৩ থেকে ৭৩ আসন পাবে। বিআরএস ৩৪ থেকে ৭৭ আসন পাবে, বিজেপি ৪ এবং অন্যান্যরা ৫টি আসন পাবে।

Advertisement