scorecardresearch
 

Manipur Violence: ফের হিংসার আগুন জ্বলে উঠল মণিপুরে, মেইতেই সম্প্রদায়ের ৩ জন খুন

ফের হিংসার আগুন জ্বলে উঠল মণিপুরে। শুক্রবার রাতে বিষ্ণুপুর জেলায় মেইতেই সম্প্রদায়ের তিন জনকে হত্যা করা হয়েছে। এছাড়া অনেক বাড়িতেও আগুন দেওয়া হয়েছে।

Advertisement
হাইলাইটস
  • বিষ্ণুপুর জেলায় মেইতেই সম্প্রদায়ের তিন জনকে হত্যা করা হয়েছে
  • এছাড়া অনেক বাড়িতেও আগুন দেওয়া হয়েছে

ফের হিংসার আগুন জ্বলে উঠল মণিপুরে। শুক্রবার রাতে বিষ্ণুপুর জেলায় মেইতেই সম্প্রদায়ের তিন জনকে হত্যা করা হয়েছে। এছাড়া অনেক বাড়িতেও আগুন দেওয়া হয়েছে। বিষ্ণুপুর পুলিশ জানিয়েছে, মেইতিই সম্প্রদায়ের তিনজনকে খুন করা হয়েছে। এ ছাড়া কুকি সম্প্রদায়ের লোকজনের বাড়িতে আগুন দেওয়া হয়েছে। পুলিশ সূত্র বলছে, কিছু লোক বাফার জোন পেরিয়ে মেইতেই এলাকায় এসে গুলি চালায়। বিষ্ণুপুর জেলার কোয়াকতা এলাকা থেকে দুই কিলোমিটার পেরিয়ে একটি বাফার জোন তৈরি করেছে কেন্দ্রীয় বাহিনী।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় বিষ্ণুপুরের বেশ কয়েকটি স্থানে গুলিবর্ষণের পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এ সময় নিরাপত্তাকর্মীদের সঙ্গে জনতার সংঘর্ষও হয়। মণিপুর পুলিশ জানিয়েছে যে নিরাপত্তা বাহিনী সাতটি অবৈধ বাঙ্কার ধ্বংস করেছে। তথ্য অনুসারে, অশান্ত জনতা বিষ্ণুপুর জেলার দ্বিতীয় আইআরবি ইউনিটের পোস্টগুলিতে আক্রমণ করে এবং গোলাবারুদ সহ অনেক অস্ত্র লুট করে। মণিপুর পুলিশ জানিয়েছে, জনতা মণিপুর রাইফেলসের অস্ত্র ও গোলাবারুদ ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছিল, কিন্তু নিরাপত্তা বাহিনী তাদের আটকাতে পেরেছিল।

নিরাপত্তা বাহিনী ও দুর্বৃত্তদের মধ্যে গোলাগুলি

আরও পড়ুন

এদিকে, সশস্ত্র বাহিনী ও দুষ্কৃতীদের মধ্যেও গোলাগুলি চলেছে। এতে বেশ কয়েকজন নিরাপত্তাকর্মী আহত হয়েছেন। নিরাপত্তা বাহিনীও পাল্টা জবাব দেয়। মণিপুর পুলিশ বলছে, পরিস্থিতি আবার নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। অস্ত্র ও গোলাবারুদ লুট করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ও আকাশে গুলি ছুড়তে হয়। এর পাশাপাশি মণিপুরের ইম্ফল ও পশ্চিম ইম্ফল জেলায় কারফিউতে দেওয়া শিথিলতা প্রত্যাহার করা হয়েছে।

৩ মে থেকে অশান্ত মণিপুর

৩ মে মণিপুরে প্রথম জাতিগত হিংসা শুরু হয়। মেইতেই সম্প্রদায়কে তফসিলি উপজাতিতে (এসটি) অন্তর্ভুক্ত করার দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে 'উপজাতি সংহতি মার্চ' অনুষ্ঠিত হয়েছিল। এরপর মণিপুরে প্রথমবারের মতো জাতপাতের সংঘর্ষ হয়। এ পর্যন্ত হিংসায় ১৬০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এবং শতাধিক আহত হয়েছে। মেইতেই সম্প্রদায় মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ এবং তারা বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে। কুকি ও নাগা সম্প্রদায়ের জনসংখ্যা ৪০ শতাংশের বেশি। এসব মানুষ পার্বত্য জেলায় বসবাস করে।

Advertisement

মণিপুরে বিরোধের কারণ কী

কুকি সম্প্রদায় তফসিলি উপজাতির মর্যাদা পেয়েছে, তবে মেইতেইরাও তফসিলি উপজাতির মর্যাদা দাবি করছে। নাগা এবং কুকিরা এটা বিশ্বাস করে যে সমস্ত উন্নয়নের ফল মেইতেইরা নিয়েছে। কুকিরা বেশিরভাগই মায়ানমার থেকে আসে। মণিপুরের মুখ্যমন্ত্রী বর্তমান পরিস্থিতির জন্য মায়ানমার থেকে অনুপ্রবেশ এবং অবৈধ অস্ত্রকে দায়ী করেছেন। প্রায় ২০০ বছর ধরে রাজ্যের সুরক্ষা পেয়েছিল কুকি। অনেক ইতিহাসবিদ মনে করেন যে ব্রিটিশরা নাগাদের বিরুদ্ধে কুকিদের নিয়ে এসেছিল। নাগারা যখন ব্রিটিশদের আক্রমণ করত, এই কুকিরা তাদের রক্ষা করত। পরে তাদের অধিকাংশই খ্রিস্টধর্ম গ্রহণ করে, যা তাদের উপকৃত হয়েছিল এবং এসটি মর্যাদাও পেয়েছিল। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উত্তর পূর্ব ভারতের বিশেষ কেন্দ্রের সহকারী অধ্যাপক খুরিজাম বিজয়কুমার সিং বলেছেন যে মণিপুরের হিংসা কেবল দুটি গোষ্ঠীর মধ্যে লড়াই নয়, এটি অনেক সম্প্রদায়ের সঙ্গে গভীরভাবে জড়িত। এটি বহু দশকের সঙ্গে সম্পর্কিত একটি সমস্যা।

Advertisement