scorecardresearch
 

Sidhi Pee Case: আদিবাসীর মুখে প্রস্রাবের ছবি VIRAL, টিকা পরিয়ে-পা ধুয়ে 'ড্যামেজ কন্ট্রোল' শিবরাজের

মধ্যপ্রদেশের সিধি জেলায় প্রস্রাবের ঘটনার শিকার এক ব্যক্তিকে মুখ্যমন্ত্রীর বাসভবনে ডাকা হয়েছে। এখানে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নির্যাতিতর সঙ্গে দেখা করে তাকে সম্মান জানান। মুখ্যমন্ত্রী যুবকের কাছ থেকে তার কাজ ও ব্যবসা সম্পর্কে তথ্য নেন এবং সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দেন। শিবরাজ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং ক্ষমাও চেয়েছেন।

Advertisement
 মূত্রত্যাগের শিকারকে সম্মান জানিয়ে ড্যামেজ কন্ট্রোল করলেন শিবরাজ মূত্রত্যাগের শিকারকে সম্মান জানিয়ে ড্যামেজ কন্ট্রোল করলেন শিবরাজ

মধ্যপ্রদেশের শিবরাজ সরকার সরাসরি মূত্রত্যাগের ঘটনায় জ্যামেজ কন্ট্রোলে নিযুক্ত হয়েছে। বৃহস্পতিবার, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং মুখ্যমন্ত্রীর বাসভবনে  আদিবাসী যুবক দশমত রাওয়াতের সঙ্গে  দেখা করেন। তাকে ভোপালে ডাকা হয়। এখানে শিবরাজ তার পা ধুয়ে, টিকা লাগান এবং শাল দিয়ে তাকে সম্মান জানান। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন মুখ্যমন্ত্রী। সিএম শিবরাজ নির্যাতিত যুবককে গণেশের মূর্তিও উপহার দিয়েছেন। শ্রীফল ও কাপড়ও দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী নির্যাতিতকে জিজ্ঞাসা করেন বাড়িতে কোনও সমস্যা আছে কি না। কিছু হলে আমাকে জানাবেন। শিবরাজ জিজ্ঞেস করেন, কী কাজ করো? ওই যুবক  জানান, তিনি  বাজারে মালপত্র টানার কাজ করেন। মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ছেলেমেয়েরা লেখাপড়া করে? তারা কি বৃত্তি পায় নাকি পায় না? যুবক  জানান, বাচ্চা উপবৃত্তি পায়। শিবরাজ বলেছেন যে ঘটনাটি দেখে আমি খুব দুঃখিত, তাই আমি ক্ষমাপ্রার্থী। এটা আমার কর্তব্য এবং আমার জন্য জনতা ঈশ্বর। মুখ্যমন্ত্রীর বাসভবনে দশমতকে ব্রেকফাস্টও  করিয়েছেন শিবরাজ।

 

প্রসঙ্গত উল্লেখ্য , সরাসরি মূত্রত্যাগের ঘটনায়  বিপাকে পড়েছে বিজেপি সরকার। কংগ্রেস ক্রমাগত আদিবাসী সম্প্রদায়কে অপমান করার অভিযোগ করছে। শিবরাজ সরকারকে আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। রাহুল বলেছিলেন, বিজেপি শাসনে আদিবাসী ভাই-বোনদের উপর অত্যাচার বাড়ছে। মধ্যপ্রদেশে এক বিজেপি নেতার অমানবিক অপরাধ গোটা মানবতাকে লজ্জায় ফেলে দিয়েছে। আদিবাসী ও দলিতদের প্রতি বিজেপির ঘৃণার এই জঘন্য মুখই তাদের আসল চরিত্র।

Advertisement

সিধি জেলায় কী ঘটেছে? 
মধ্যপ্রদেশের সিধিতে এক যুবকের এক আদিবাসীর উপর প্রস্রাব করার ঘটনা সামনে এসেছে। এর ভিডিওও ইতিমধ্যে ভাইরাস হয়েছে। অভিযুক্ত প্রবেশ শুক্লার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, অভিযুক্তের বিরুদ্ধে এনএসএ বলবৎ হবে। এ ধরনের ঘটনা বরদাস্ত করা হবে না। অভিযুক্তের বাড়িতে বুলডোজার চালানো হয়েছে। বুধবার তাকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন

 

তদন্তে জানা যায়, প্রস্রাব করা যুবক বিজেপি নেতা। বলা হয়েছিল যে প্রস্রাব করা যুবক হলেন বিজেপি বিধায়ক কেদার শুক্লার প্রতিনিধি প্রবেশ শুক্লা। যদিও বিজেপি বিধায়ক নিজেই প্রবেশের থেকে দূরত্ব বাড়িয়ে নিয়েছে। কেদার শুক্লা জানান, প্রবেশ তাঁর প্রতিনিধি নন। প্রায় এক সপ্তাহ আগে এই ভিডিওটি সামনে আসার পর মামলা দায়ের করা হয়। ২৯৪, ৫০৬ ভারতীয় দণ্ডবিধি, ৭১ এসসি এসটি আইনের অধীনে অভিযুক্তদের বিরুদ্ধে NSA ব্যবস্থা নেওয়া হচ্ছে।

কেন সমস্যায় পড়ল বিজেপি সরকার? 
সিধি জেলার কুবরি গ্রামের প্রস্রাবের ঘটনার এই ভিডিওটি এমন সময়ে সামনে এসেছে যখন বিধানসভা নির্বাচন সামনে এসেছে এবং এর জন্য বিজেপি আদিবাসী ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছে। এই সপ্তাহে শাহদোল জেলায় পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখানে তিনি আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে  মতবিনিময় করেন।  নির্বাচনী রাজ্য মধ্যপ্রদেশে চার দিনে দুবার সফর করেছেন মোদী নিজেই। মধ্যপ্রদেশে উপজাতি ভোটাররা রাজ্যের জনসংখ্যার ২১ শতাংশ। দশমত রাওয়াত, ৩৬ বছর বয়সী আদিবাসী ব্যক্তি যার উপর প্রবেশ শুক্লাকে প্রস্রাব করতে দেখা গেছে, তিনি সিধি জেলার কোল সম্প্রদায় থেকে এসেছেন। সেখানে ভীল ও গোন্ডের পর এটি আদিবাসীদের তৃতীয় বৃহত্তম সম্প্রদায়।

জাতীয় নিরাপত্তা আইন কী?
 ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্ট (NSA) বা জাতীয় নিরাপত্তা আইন (রাসুকা) এমন একটি আইন, যার অধীনে কোনো ব্যক্তিকে কোনো নির্দিষ্ট হুমকির কারণে আটক করা যায়। প্রশাসন যদি মনে করে যে, ওই ব্যক্তির কারণে দেশের নিরাপত্তা ও সম্প্রীতি হুমকির মুখে পড়তে পারে, তাহলে তা ঘটার আগেই ওই ব্যক্তিকে রাসুকার অধীনে হেফাজতে নেওয়া হয়।

Advertisement