scorecardresearch
 

Neeti Ayog Baithak: ইন্দো-ভুটান রিভার কমিশনের প্রস্তাব, তিস্তা নিয়ে উদ্বেগ প্রকাশ মমতার

Neeti Ayog Baithak: বর্ষায় উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্স এলাকাকে বন্যা পরিস্থিতির হাত থেকে রেহাই পেতে ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন তৈরি করা হোক। নীতি আয়োগের বৈঠকে এই নিয়ে বিশেষ প্রস্তাব নিয়ে আলোচনা করা হল। এই নিয়ে কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি করেছে বাংলার শাসকদল তৃণমূল। 

Advertisement
ইন্দো-ভুটান রিভার কমিশনের প্রস্তাব, তিস্তা নিয়ে উদ্বেগ প্রকাশ মমতার ইন্দো-ভুটান রিভার কমিশনের প্রস্তাব, তিস্তা নিয়ে উদ্বেগ প্রকাশ মমতার
হাইলাইটস
  • ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন তৈরি করা হোক।
  • বিধানসভায় এই নিয়ে বিশেষ প্রস্তাব রাজ্যের।
  • বিরোধিতা জানিয়েছে বিজেপি।

Neeti Ayog Baithak: বর্ষায় উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্স এলাকাকে বন্যা পরিস্থিতির হাত থেকে রেহাই পেতে ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন তৈরি করা হোক। শুক্রবার বিধানসভায় এই নিয়ে বিশেষ প্রস্তাব নিয়ে আলোচনা করা হয়েছিল। এবার এটা নিয়ে নীতি আয়োগের বৈঠকে লিখিত ও মৌখিক দাবি জানিয়ে এলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দিল্লি থেকে কলকাতা ফিরে সংবাদমাধ্য়মের মুখোমুখি হয়ে এ বিষয়ে জানান।

মুখ্যমন্ত্রী কী বলেন?

"ইন্দো-ভুটান রিভার কমিশন করার কথা বলেছি। কারণ ভুটান থেকে অতিবৃষ্টিতে যে জল নেমে আসে তাতে নর্থ বেঙ্গলের অনেকটা অংশ প্লাবিত হয়। লিখিত দাবি জমা দিয়েছি। পাশাপাশি মুখেও জানিয়েছি। কারণ এটা বড় সমস্য়া।" পাশাপাাশি তিস্তার জল নিয়েও সরব হয়েছেন বলে জানান তিনি। তিনি বলেন যে, ঠবাংলাদেশকে জল দেওয়া নিয়ে আপত্তি নেই। কিন্তু এই জল যখন পশ্চিমবঙ্গের উপর দিয়ে যায়, তখন বাংলার সঙ্গে আলোচনা করা উচিত ছিল। আমাদের কাউকে জিজ্ঞাসা না করেই তিস্তার জল দিয়ে দেওয়া হলো। এর ফলে গরমকালে পানীয় জল পর্যন্ত পাবে না উত্তরবঙ্গের লোক।" দাবি তাঁর। 

এই প্রস্তাব নিয়ে শুক্রবার বিধানসভায় আলোচনায় রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া বলেন যে, ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন অবিলম্বে তৈরি করা হোক। তিনি আরও বলেন যে, যদি ইন্দো-বাংলাদেশ যৌথ নদী কমিশন, ইন্দো-নেপাল যৌথ নদী কমিশন থাকতে পারে, তা হলে ভুটানের সঙ্গে কেন যৌথ নদী কমিশন থাকবে না। তাঁর কথায়, 'ভুটানের অনেক নদী উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। প্রতি বছর প্রবল বৃষ্টির কারণে ওই নদীগুলির জলে বন্যা পরিস্থিতি তৈরি হয়। প্রচুর ক্ষতি হয়।'
 

Advertisement