scorecardresearch
 

India Bangladesh Water Treaty: 'জলচুক্তির বিষয়ে বাংলাকে জানানো হয়েছিল', ফরাক্কা ইস্যুতে মমতার পাল্টা প্রতিক্রিয়া কেন্দ্রের

শনিবার দিল্লিতে শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক ফরাক্কা ও তিস্তা চুক্তি আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাকে অন্তর্ভুক্ত না করায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করেছেন। শনিবার ফরাক্কা চুক্তি নবায়নের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফরাক্কায় গঙ্গার জল বণ্টন নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে ফরাক্কা চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। এই নিয়ে কেন্দ্রকে চিঠি লিখে অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা।

Advertisement
India Bangladesh Water Treaty India Bangladesh Water Treaty

ফরাক্কা ও তিস্তা জলচুক্তিতে পশ্চিমবঙ্গকে অন্তর্ভুক্ত না করায় ক্ষোভ প্রকাশ করেছেন  মুখ্যমন্ত্রী মমতা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন করেছেন কেন পশ্চিমবঙ্গকে বাদ দেওয়া হল আলোচনার সময়। এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রতিবাদপত্রও পাঠিয়েছেন মমতা। এদিকে সরকারি সূত্রের কথা যদি বিশ্বাস করা হয়, এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জবাব দেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে চিঠি লেখার পর কেন্দ্রীয় সরকার বলেছে, পশ্চিমবঙ্গ সরকার তিস্তা ইস্যুতে মিথ্যা ছড়াচ্ছে।

শনিবার দিল্লিতে শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক তিস্তা আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাকে অন্তর্ভুক্ত না করায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করেছেন। শনিবার ফরাক্কা চুক্তি নবায়নের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফরাক্কায় গঙ্গার জল বণ্টন নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে ফরাক্কা চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। এই নিয়ে কেন্দ্রকে চিঠি লিখে অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা।

সরকার এই জবাব দিয়েছে
সূত্রের মতে, সরকারের দেওয়া উত্তরে বলা হয়েছে যে পশ্চিমবঙ্গ সরকার মিথ্যা প্রচার করেছে যে ফরাক্কায় গঙ্গা/গঙ্গার জল বণ্টন নিয়ে ১৯৯৬ সালের ভারত-বাংলাদেশ চুক্তির অভ্যন্তরীণ পর্যালোচনার বিষয়ে তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। ভারত সরকার বলেছে যে ২৪ জুলাই, ২০২৩-এ, ভারত সরকার ফরাক্কায় গঙ্গা/গঙ্গার জল ভাগাভাগি নিয়ে ১৯৯৬ সালের ভারত-বাংলাদেশ চুক্তির অভ্যন্তরীণ পর্যালোচনা করার জন্য 'কমিটি'-তে পশ্চিমবঙ্গ সরকারের একজন মনোনীত প্রার্থী চেয়েছিল। ২৫ অগাস্ট ২০২৩-এ, পশ্চিমবঙ্গ সরকার কমিটিতে সেচ ও জলপথ বিভাগের প্রধান প্রযুক্তিবিদ (নকশা ও গবেষণা), মনোনয়নের কথা জানায়। ৫ এপ্রিল ২০২৪-এ, যুগ্ম সচিব (কর্ম), সেচ ও জলপথ বিভাগ, পশ্চিমবঙ্গ সরকারের ফরাক্কা ব্যারাজের ডাউনস্ট্রিম সম্প্রসারণ থেকে পরবর্তী ৩০ বছরের জন্য তাদের মোট চাহিদা জানিয়েছিলেন।

আরও পড়ুন

Advertisement

বাংলার মুখ্যমন্ত্রী সোমবারই দলীয় নেতাদের বলেন, "আমি বাংলাদেশের বিপক্ষে নই। ঢাকার সঙ্গে ব্যক্তিগত সম্পর্কও ভালো, তবে আমি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। আমাকে বাংলার স্বার্থ রক্ষা করতে হবে। তিস্তা নদী একটাই। তোমরা বাংলাদেশের জল মজুদ নিয়ে সিদ্ধান্ত, কিন্তু পশ্চিমবঙ্গ সরকারকে না জানিয়ে, এটাই কি ফেডারেল ঐক্য?"

চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা
মমতা তিস্তা নদীর জল  বণ্টন নিয়ে আলোচনায় অসন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে একটি কড়া  চিঠি লিখেছেন এবং বলেছেন যে রাজ্য সরকারের অংশগ্রহণ ছাড়া তিস্তার জল বণ্টন এবং বাংলাদেশের সঙ্গে  ফরাক্কা চুক্তি নিয়ে কোনো আলোচনা করা উচিত নয়।

চিঠিতে কী লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়?
প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে রাজ্য সরকারের পরামর্শ ও মতামত ছাড়া এই ধরনের একতরফা আলোচনা গ্রহণযোগ্য বা কাম্য নয়। ভৌগোলিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিকভাবে বাংলাদেশের সঙ্গে  আমাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, আমি বাংলাদেশের জনগণকে ভালোবাসি এবং শ্রদ্ধা করি এবং সর্বদা তাদের মঙ্গল কামনা করি। পশ্চিমবঙ্গ রাজ্য অতীতে অনেক বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করেছে। ছিটমহল, ভারত-বাংলাদেশ রেললাইন এবং বাস পরিষেবা নামে পরিচিত ছিটমহল বিনিময়ের বিষয়ে ভারত-বাংলাদেশ চুক্তি এই অঞ্চলের অর্থনীতির উন্নতির জন্য বাংলাদেশের সঙ্গে  যৌথভাবে কাজ করার কয়েকটি মাইলফলক।

তবে জল  খুবই মূল্যবান এবং মানুষের জীবনরেখা। আমরা এমন একটি স্পর্শকাতর বিষয়ে আপস করতে পারি না যা জনগণের উপর মারাত্মক এবং বিরূপ প্রভাব ফেলে। এ ধরনের চুক্তির প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে পশ্চিমবঙ্গের মানুষ। আমি জেনেছি যে ভারত সরকার ভারত-বাংলাদেশ ফরাক্কা চুক্তি (১৯৯৬) পুনর্নবীকরণের প্রক্রিয়াধীন রয়েছে, যার মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা। এটি একটি চুক্তি যা বাংলাদেশ এবং ভারতের মধ্যে জল বণ্টনের নীতিগুলিকে রূপরেখা দেয় এবং আপনি জানেন যে এটি পশ্চিমবঙ্গের মানুষের উপর তাদের জীবিকা বজায় রাখতে এবং ফরাক্কা ব্যারেজে যে জল সরানো হয়, তা বজায় রাখতে সাহায্য করে৷ কলকাতা বন্দরের নেভিগেশন ক্ষমতা বজায় রাখতেও সাহায্য করে।

Advertisement