scorecardresearch
 

West Bengal Winter: জাঁকিয়ে ঠান্ডা, ঘন কুয়াশা-মেঘলা আকাশ, আজ কেমন থাকবে আবহাওয়া?

আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। সেইসঙ্গে সকালের দিকে ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকবে আকাশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার ক্ষেত্রেই এই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ, রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২০.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাবাভিকের তুলনায় ৬ ডিগ্রি কম। সর্বনিম্ন ১৫.২ ডিগ্রি। 

Advertisement
কলকাতার মেঘলা আকাশ। ছবি-পিটিআই কলকাতার মেঘলা আকাশ। ছবি-পিটিআই
হাইলাইটস
  • আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। সেইসঙ্গে সকালের দিকে ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকবে আকাশ।
  • কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার ক্ষেত্রেই এই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আজ দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে। সেইসঙ্গে সকালের দিকে ঘন কুয়াশায় ঢাকা থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। এই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ, রবিবার কলকাতার সর্বোচ্চ সর্বাধিক এবং সর্বনিম্ন তাপমাত্রা সম্ভবত যথাক্রমে ২১ এবং ১২ ডিগ্রির কাছাকাছি। সর্বোচ্চ স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। সর্বনিম্ন ২ ডিগ্রি কম। জাঁকিয়ে শীত রয়েছে রাজ্যে।

আগেই ঘন কুয়াশার সতর্কতা দিয়েছিল আবহাওয়া দফতর। বীরভূম মুর্শিদাবাদ নদিয়া ও বর্ধমান-সহ সংলগ্ন এলাকায় জাঁকিয়ে ঠান্ডা সেইসঙ্গে ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। হালকা থেকে মাঝারি কুয়াশা কলকাতা-সহ  রাজ্যের বাকি জেলাতে। সকালে কুয়াশা থাকলেও বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ। মাঝে মধ্যে রোদের দেখাও মিলতে পারে। তবে তা স্থায়ী হবে না। রাতের তাপমাত্রা একই রকম থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। কলকাতায় রাতের তাপমাত্রা সামান্য কমেছে। বেড়েছে দিনের তাপমাত্রা। আগামী কয়েক দিন এরকমই থাকবে তাপমাত্রা। বুধবার আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। 

উত্তরবঙ্গে মেঘলা আকাশ ও ঘনকুয়াশার দাপট থাকবে। আগামী ৪-৫ দিন কুয়াশার প্রভাব থাকবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে। দার্জিলিং, কালিম্পং জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে । কুয়াশার সতর্কতা মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সবথেকে বেশি। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে কুয়াশার দাপট। 

কয়েকদিন ধরেই ঝলমলে রোদের দেখা সেভাবে নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সোমবার থেকে পরিস্থিতির বদল হবে বলে মনে করা হচ্ছে। এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই মুহূর্তে শ্রীলঙ্কা উপকূলের কাছে রয়েছে এই ঘূর্ণাবর্ত। কর্ণাটক থেকে ছত্তীসগড় পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। মহারাষ্ট্রে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। যার প্রভাবে বুধবার থেকে ফের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি শুরু হতে পারে।

 

Advertisement
Advertisement