scorecardresearch
 

Chandrayaan 3: চাঁদে এখন দিন না রাত-১৩ দিন পর ল্যান্ডার ও রোভারের কী হবে? যা জানা জরুরি

চাঁদের মাটি ঘুরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে চন্দ্রযান-৩। চন্দ্রযান-৩ বুধবার সন্ধে ৬টা০৪ মিনিটে চন্দ্রের দক্ষিণ মেরুতে নেমে আসে। মার্কিন যুক্তরাষ্ট্র, চিন এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পরে চাঁদে রোভার অবতরণ করার জন্য ভারত চতুর্থ দেশ হয়ে উঠেছে। মুনক্রাফটের ঐতিহাসিক অবতরণের জন্য বেশ কয়েকটি দেশ ভারতের প্রশংসা করেছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • চন্দ্রযান-৩ যেদিন অবতরণ করে, তখন সেখানে সূর্য উঠছিল
  • তখন সেখানে সূর্য উঠছিল
  • সেখানে আগামী ১৪-১৫ দিন সূর্যের আলো থাকবে

Chandrayaan 3: চাঁদের মাটি ঘুরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে চন্দ্রযান-৩। চন্দ্রযান-৩ বুধবার সন্ধে ৬টা০৪ মিনিটে চন্দ্রের দক্ষিণ মেরুতে নেমে আসে। মার্কিন যুক্তরাষ্ট্র, চিন এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পরে চাঁদে রোভার অবতরণ করার জন্য ভারত চতুর্থ দেশ হয়ে উঠেছে। মুনক্রাফটের ঐতিহাসিক অবতরণের জন্য বেশ কয়েকটি দেশ ভারতের প্রশংসা করেছে।

১. চাঁদে দিন নাকি রাত?
চন্দ্রযান-৩ যেদিন অবতরণ করে, তখন সেখানে সূর্য উঠছিল। নীচের ভিডিওতে আপনি এই দৃশ্যটি স্পষ্ট দেখতে পাবেন। কারণ ইসরোর পরিকল্পনা ছিল চাঁদের যে অংশে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার এবং রোভার অবতরণ করছে, সেখানে আগামী ১৪-১৫ দিন সূর্যের আলো থাকবে। তার মানে এখনও সেখানে দিন আছে। যা আগামী ১৩ দিন থাকবে।

২. অন্ধকারের পরে কী হবে?
চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ও রোভারে সোলার প্যানেল বসানো হয়েছে। তারা সূর্য থেকে শক্তি গ্রহণ করে নিজেদের চার্জ করছে। এই প্যানেলের মাধ্যমে তারা শক্তি পাচ্ছে। যতক্ষণ সূর্যের আলো থাকে। তার ব্যাটারি চার্জ হতে থাকবে। তারা কাজ চালিয়ে যাবে। রোভার এবং ল্যান্ডার অন্ধকার হয়ে যাওয়ার পরেও কয়েক দিন বা কয়েক ঘণ্টা কাজ করতে পারে। এটি তাদের ব্যাটারি কতটা চার্জ করা হয় তার উপর নির্ভর করে। কিন্তু এর পর তারা আগামী ১৪-১৫ দিন পর সূর্য ওঠার জন্য অপেক্ষা করবে। তারা আবার সক্রিয় হয়ে উঠার সম্ভাবনা রয়েছে। আবার আপনার কাজ শুরু করুন। ইসরো প্রধান এস সোমনাথও বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন

৩. দূরে এবং কাছাকাছি পাশ কী?
চাঁদের যে অংশটি খালি চোখে দেখা যায় তাকে বলা হয় নিকটবর্তী অংশ। যদিও সেই অংশটি অন্ধকারে থাকে। এটি খালি চোখে দেখা যায় না, একে বলা হয় ফার সাইড বা ডার্ক সাইড। আপনি যে কোনও সময়ে চাঁদের মাত্র ৫৯ শতাংশ দেখতে পাবেন। বাকি ৪১ শতাংশ অন্ধকারে রয়ে গেছে।

Advertisement

৪. চাঁদেও কী সূর্য ওঠে?
প্রতি ১৪-১৫ দিনে চাঁদে সূর্য ওঠে। তারপর এটি একই সংখ্যক দিনের জন্য অস্ত যায়। তার মানে এত দিন আলো আছে। তারপর একই সংখ্যক দিন অন্ধকার থাকে। চাঁদ তার অক্ষের উপর ঘুরতে ঘুরতে পৃথিবীর চারদিকে ঘোরে। যে কারণে এর একটি অংশ সূর্যের সামনে আসে, অন্যটি পিছনে চলে যায়। এই কারণেই সূর্যের আকৃতিও প্রতি ১৪-১৫ দিনে পরিবর্তন হতে থাকে।

৫. কত মানুষ চাঁদে গিয়েছিল?
পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ চাঁদে এখন পর্যন্ত ২৪ জন মানুষ গেছে। যার মধ্যে মুনওয়াক করেছেন ১২ জন। অর্থাৎ এই ছোট গ্রহটি ৩.৮৪ লাখ কিলোমিটার দূরে। এখনও পর্যন্ত মোট ১১১টি মিশন চাঁদে পাঠানো হয়েছে। যার মধ্যে সফল হয়েছে ৬৬টি। ৪১ ব্যর্থ হয়েছিল। বাকিদের আংশিক সাফল্য ছিল।

৬. চাঁদের পরবর্তী মুন মিশন
আমেরিকা: কমার্শিয়াল লুনার পেলোড সার্ভিসেস (সিএলপিএস), লুনার ট্রেইলব্লেজার, ভিইপিআর অর্থাৎ ভোলাটাইলস ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার এবং আর্টেমিস-২। এই সব মিশন আগামী এক বছরের মধ্যে যাবে।

জাপান: ২৭ অগাস্ট ২০২৩-এ স্লিম (তদন্ত চাঁদের জন্য স্মার্ট ল্যান্ডার - SLIM) পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। যেখানে অরবিটার ও ল্যান্ডার থাকবে। এরপর ২০২৪ সালে হাকুটো-২ এবং ২০২৫ সালে হাকুটো-৩ পাঠানো হবে। ল্যান্ডার এবং অরবিটার মিশনও হবে।

ইজরায়েল: বেরেশিট-২, ২০২৪ সালে চালু হচ্ছে। অরবিটার এবং ল্যান্ডার মিশন হবে। যেটিতে সম্ভবত দু'টি ল্যান্ডার এবং একটি অরবিটার থাকবে। অরবিটার হবে মাদারশিপ। ল্যান্ডারটি চাঁদের দুটি ভিন্ন অংশে অবতরণ করা হবে। এটি বহু বছর ধরে চলা একটি মিশন। যেখানে প্রথমবারের মতো একসঙ্গে দুটি ল্যান্ডার পাঠানো হচ্ছে।

Advertisement