scorecardresearch
 

Chandrayaan : ইতিহাসের দোরগোড়ায়! Chandrayaan-3 চাঁদে নামছে কবে? বড় ঘোষণা ISRO-র

ইতিমধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করে গিয়েছে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। সেখান থেকে ধীরে ধীরে চাঁদকে প্রদক্ষিণ করতে করতে এই মহাকাশযান স্পর্শ করবে চাঁদের মাটি। কিন্তু কবে চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান-৩ ? এল বড় আপডেট।

Advertisement
ইসরোর পাঠানো চাঁদের ছবি ইসরোর পাঠানো চাঁদের ছবি
হাইলাইটস
  • ইতিমধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করে গিয়েছে চন্দ্রযান-৩
  • এবার এল বড় আপডেট

ইতিমধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করে গিয়েছে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। সেখান থেকে ধীরে ধীরে চাঁদকে প্রদক্ষিণ করতে করতে এই মহাকাশযান স্পর্শ করবে চাঁদের মাটি। কিন্তু কবে চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান-৩ ? এল বড় আপডেট। ISRO-র তরফে জানিয়ে দেওয়া হল তারিখ। অর্থাৎ বলা যেতেই পারে  ইতিহাসের দোরগোড়ায় এখন ভারত। 

ISRO চেয়ারম্যান এস সোমনাথ সংবাদসংস্থা ANI-কে জানান, 'এখনও পর্যন্ত সবকিছু ঠিকঠাক চলছে। ২৩ অগাস্ট চন্দ্রযান থ্রি চাঁদে অবতরণ না করা পর্যন্ত অনেকগুলো দিক খেয়াল রাখতে হবে। সেদিকে নজর থাকবে। তবে স্যাটেলাইটটি সুস্থ।'

ইসরোর (ISRO) তরফে আগেই জানানো হয়েছে, আপাতত একটি পরিকল্পিত অরবিট রিডাকশন ম্যান্যুভার পর্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছে চন্দ্রযান থ্রি। এরপর চন্দ্রযান ৩ থেকে আলাদা হবে যন্ত্রাংশ। মহাকাশযানে প্রপালশন মডিউল থেকে বিচ্ছিন্ন হবে ল্যান্ডার, যার মধ্যে রয়েছে রোভার। এই ল্যান্ডারই আগামী ২৩ অগস্ট চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করার কথা রয়েছে। 
ইসরো সূত্রে খবর এর পরবর্তী পর্যায়ে কার্যক্রম হবে ৯ অগস্ট। ওইদিন ভারতীয় সময়ে দুপুর ১টা থেকে ২টোর মধ্যে এই কাজ হবে বলে খবর। সেই দিনটি খুবই গুরুত্বপূর্ণ ইসরোর জন্য। 

আরও পড়ুন

রবিবারই চন্দ্রযানের তরফে প্রথম চাঁদের ছবি পাঠানো হয় ইসরোর কাছে। সেই ছবি প্রকাশও করে ইসরো। আবার ১৪ অগাস্ট দুপুরে চন্দ্রযান তিনের গতি ১ হাজার কিলোমিটার করে দেওয়া হবে। পঞ্চম ম্যানিওভারে এটি ১০০ কিলোমিটারের কক্ষে প্রবেশ করানো হবে। ১৭ অগাস্টের দিন মডিউল এবং ল্যান্ডার মডিউল আলাদা হবে। 

ইসরোর তরফে ৪৫ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করা হয়। সেই ভিডিওতে দেখানো হয়, ধূসর গোলকের মতো দেখাচ্ছে চাঁদকে। এবড়ো খেবড়ো চন্দ্রপৃষ্ঠ। বেশ স্পষ্ট বৃহদাকার গহ্বরগুলিও। ইসরোর তরফে ট্যুইটবার্তায় জানানো হয়, '৫ অগাস্ট চাঁদের কক্ষপথে ঢোকার সময় চন্দ্রযান-৩ মহাকাশযান থেকে এমনটাই দেখাচ্ছিল চাঁদকে।'

Advertisement

Advertisement