scorecardresearch
 

Ashadha Amavasya 2023 Date: আষাঢ় অমাবস্যায় এই উপায়ে পিতৃদোষ দূর করুন, পূর্বপুরুষের আশীর্বাদে পাবেন সুখ-শান্তি

Ashadha Amavasya Pitra Dosh Upay: প্রতি বছর আষাঢ় অমাবস্যা (Ashadha Amavasya 2023) পালিত হয় আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে। এই অমাবস্যা আষাঢ়ী অমাবস্যা বা হলহারিণী অমাবস্যা নামেও পরিচিত। এ বছর আষাঢ় অমাবস্যা পড়েছে ১৮ জুন।

Advertisement
আষাঢ় অমাবস্যা আষাঢ় অমাবস্যা
হাইলাইটস
  • এই অমাবস্যা আষাঢ়ী অমাবস্যা বা হলহারিণী অমাবস্যা নামেও পরিচিত
  • এ বছর আষাঢ় অমাবস্যা পড়েছে ১৮ জুন

Ashadha Amavasya Pitra Dosh Upay: প্রতি বছর আষাঢ় অমাবস্যা (Ashadha Amavasya 2023) পালিত হয় আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে। এই অমাবস্যা আষাঢ়ী অমাবস্যা বা হলহারিণী অমাবস্যা নামেও পরিচিত। এ বছর আষাঢ় অমাবস্যা পড়েছে ১৮ জুন। হিন্দু ধর্মে আষাঢ় মাসের অমাবস্যার দিনটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে, একটি পবিত্র নদী বা পুকুরে স্নান এবং পূর্বপুরুষদের জন্য দান এবং নৈবেদ্য প্রদানের একটি আচার রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে আপনার পূর্বপুরুষরা খুশি হন এবং ব্যক্তি পিতৃদোষ (Pitra Dosh) থেকে মুক্তি পান। অন্যদিকে পিতৃপুরুষের আশীর্বাদে সম্মান বাড়ে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক আষাঢ় অমাবস্যার তিথি, শুভ সময় এবং পিতৃপুরুষদের খুশি করার উপায় সম্পর্কে।

আষাঢ় অমাবস্যা ২০২৩ তারিখ

আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি শুরু হচ্ছে ১৭ জুন শনিবার সকাল ৯টা ১১ মিনিটে। এটি পরের দিন ১৮ জুন রবিবার সকাল ১০টা ৬ মিনিটে শেষ হবে। এমন পরিস্থিতিতে উদয়তিথির ভিত্তিতে আষাঢ় অমাবস্যা ১৮ জুন। অন্যদিকে ১৭ জুন আষাঢ়ের অমাবস্যা হবে।

আরও পড়ুন

আষাঢ় অমাবস্যা স্নান-দানের শুভ সময়

পঞ্চাং অনুসারে ১৮ জুন আষাঢ় অমাবস্যায় স্নান ও দান করার শুভ সময় সকাল ৭টা ৮ মিনিট থেকে দুপুর ১২টা ৩৭ মিনিট পর্যন্ত। অন্যদিকে, যদি আমরা শুভ যোগের কথা বলি, তাহলে সকাল ৮টা ৫৩ মিনিট থেকে ১০টা ৩৭ মিনিট পর্যন্ত লাভ এবং উন্নতির জন্য শুভ সময়। যেখানে সকাল ১০টা ৩৭ মিনিট থেকে দুপুর ১২টা ৩৭ পর্যন্ত অমৃত-সর্বোত্তম মুহুর্ত রয়েছে।

পিতৃপুরুষের আশীর্বাদ পেতে এই প্রতিকারগুলি করুন (Ashadha Amavasya pitra dosh upay)

  • অমাবস্যায় অশ্বত্থ গাছের পুজো করা শুভ বলে মনে করা হয়, এটি পিতৃদোষ দূর করে। আষাঢ় অমাবস্যায়, একজনকে ১০৮ বার কলব মুড়িয়ে অশ্বত্থ গাছকে প্রদক্ষিণ করা উচিত। সেই সঙ্গে অশ্বত্থ গাছে ঘি জ্বালালে পিতৃপুরুষরা প্রসন্ন হন।
  • আষাঢ় অমাবস্যার দিন স্নান ইত্যাদির পর জলে কালো তিল রেখে পিতৃপুরুষদের নিবেদন করা হয়। দক্ষিণ দিকে মুখ করে এটি করলে পিতৃপুরুষের আত্মা তৃপ্তি পায়।
  • অমাবস্যায় দান করার গুরুত্ব রয়েছে। পুজোর পর পিতৃপুরুষের ধ্যান করার সময় আষাঢ় অমাবস্যায় গরিবদের বস্ত্র ও খাদ্য দান করা উচিত। এটি পূর্বপুরুষদের শান্ত করে এবং বাড়িতে সমৃদ্ধি নিয়ে আসে।
  • এই দিনে অশ্বত্থ, বাদাম, আমলা, নিমের চারা রোপণের রীতি রয়েছে। এই গাছগুলো লাগিয়ে দেখাশোনা করলে পিতৃপুরুষেরা খুশি হন। বাড়িতে বা কাছাকাছি এগুলি লাগালে জীবনে ইতিবাচক শক্তির যোগাযোগ হয়।

Advertisement

Advertisement