scorecardresearch
 

Hanuman Ji Blessings: হনুমানজির কৃপায় বিপদ ঘেঁষবে না কাছে, কবে প্রথম বড় মঙ্গলবার? জানুন দিনক্ষণ

Hanuman Ji Blessings: হিন্দু ক্যালেন্ডারে তৃতীয় মাস হিসাবে ধরা হয় জ্যৈষ্ঠ মাসকে। জ্যৈষ্ঠ মাসকে হিন্দু ধর্মে খুবই গুরুত্ব দেওয়া হয়ে থাকে। এই মাস নিজের সঙ্গে অনেক তেজ নিয়ে আসে। আসলে এই সময় সূর্য তাঁর পূর্ণ তেজে থাকে আর প্রচণ্ড গরম পড়ে। এইবার জ্যৈষ্ঠ মাস ২৪ মে থেকে ২১ জুন পর্যন্ত থাকবে। সূর্য সবার বড় বলে এই মাসকে জ্যৈষ্ঠ মাস বলা হয়।

Advertisement
বড় মঙ্গলবার বড় মঙ্গলবার
হাইলাইটস
  • হিন্দু ক্যালেন্ডারে তৃতীয় মাস হিসাবে ধরা হয় জ্যৈষ্ঠ মাসকে।

হিন্দু ক্যালেন্ডারে তৃতীয় মাস হিসাবে ধরা হয় জ্যৈষ্ঠ মাসকে। জ্যৈষ্ঠ মাসকে হিন্দু ধর্মে খুবই গুরুত্ব দেওয়া হয়ে থাকে। এই মাস নিজের সঙ্গে অনেক তেজ নিয়ে আসে। আসলে এই সময় সূর্য তাঁর পূর্ণ তেজে থাকে আর প্রচণ্ড গরম পড়ে। এইবার জ্যৈষ্ঠ মাস ২৪ মে থেকে ২১ জুন পর্যন্ত থাকবে। সূর্য সবার বড় বলে এই মাসকে জ্যৈষ্ঠ মাস বলা হয়। জ্যৈষ্ঠ মাসে যতগুলো মঙ্গলবার রয়েছে, সেই সব মঙ্গলবারকে বড় মঙ্গল বলা হয়ে থাকে। 

২০২৪ সালে কতগুলো বড় মঙ্গলবার রয়েছে
এই বছর জ্যৈষ্ঠ মাসে ৪টি বড় মঙ্গলবার পড়বে। প্রথম মঙ্গলবার পড়বে ২৮ মে। দ্বিতীয় মঙ্গলবার পড়বে ৪ জুন, তৃতীয় মঙ্গলবার পড়বে ১১ জুন এবং চতুর্থ ও শেষ মঙ্গলবার ১৮ জুন। এই সময় হনুমানজির পুজো-অর্চনা করলে ভাল ফল পাওয়া যায়। 

পুজো করুন নিয়ম মেনে
বড় মঙ্গলবারের দিন সাত্ত্বিক জীবন যাপন করতে হবে। এইদিন মদ-মাংস ছোঁবেন না। মদ, মাংস এইদিন খেলে হনুমানজি রুষ্ট হন। এইদিন উত্তর-পশ্চিম দিক (উত্তর এবং পশ্চিমের মধ্যে দিক), উত্তর দিক বা পশ্চিম দিকে ভ্রমণ করা এড়িয়ে চলা উচিত। এই দিকগুলোকে অশুভ মানা হয়। এদিক দিয়ে ভ্রমণ করলে যাত্রা সফল হয় না এবং ব্যক্তির কাজও হয় না। একান্তই যদি আপনাকে এইদিকে ভ্রমণ করতে হয় তবে আপনি ভগবান হনুমানের পুজো করুন যান এবং এর সঙ্গে গুড় খেয়ে তবে ভ্রমণ করুন।

আরও পড়ুন

বড় মঙ্গলবারের দিন কী কী করবেন না
-বড় মঙ্গলবারের দিন নখ কাটবেন না। এটা অশুভ বলে মনে করা হয়। হনুমানের ভক্তেরা তাঁর কৃপা পাবেন না। 

-এইদিন কালো পোশাক পরবেন না। এটাকেও অশুভ বলে মানা হয়। 

Advertisement

-বড় মঙ্গলবারের দিন আমিষ খাবার খাবেন না। এর পাশাপাশি আর্থিক লেনদেনও করবেন না। 

-বড় মঙ্গলবারের দিন বয়সে বড়দের অপমান করবেন না। সকলের সঙ্গে সুন্দর আচরণ করুন। 

Advertisement