scorecardresearch
 

Basant Panchmi 2023 Upay: বসন্ত পঞ্চমীতে এই একটি কাজ, বছরভর সরস্বতীর কৃপা থাকে সংসারে

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। এই দিনে জ্ঞানের দেবী মা সরস্বতীর পুজো করা হয়। মা সরস্বতীকে জ্ঞান, বিদ্যা এবং সঙ্গীত, শিল্পের দেবী হিসাবে বিবেচনা করা হয়। বসন্ত পঞ্চমীর দিনে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলেও উপকার পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এই ব্যবস্থাগুলো সম্পর্কে।

Advertisement
মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী

বসন্ত পঞ্চমীর দিনটি মা সরস্বতীকে উৎসর্গ করা হয় এবং এই দিনে মা সরস্বতীর পুজো করা হয়। মা সরস্বতীকে জ্ঞান, সঙ্গীত, শিল্পকলা, বিজ্ঞান এবং কারুশিল্পের দেবী হিসাবে বিবেচনা করা হয়। এই দিনটি শ্রী পঞ্চমী ও সরস্বতী পুজো নামেও পরিচিত। এই বছর, বসন্ত পঞ্চমীর উৎসব জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার উদযাপিত হবে। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। এই দিনে মানুষ জ্ঞান অর্জন এবং অলসতা এবং অজ্ঞতা থেকে মুক্তি পেতে দেবী সরস্বতীর পুজো করে। এই দিনে স্কুলগুলিতেও সরস্বতী পুজো হয়। বসন্ত পঞ্চমীর দিনটি সমস্ত শুভ কাজের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। এই কারণে, বসন্ত পঞ্চমীর দিনটি আবুজা মুহুর্ত নামে পরিচিত এবং নতুন কাজ শুরু করার জন্য শুভ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে বসন্ত পঞ্চমীর দিন কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে জ্ঞান, বুদ্ধি ও বিদ্যা লাভ হয়।

 

 

বসন্ত পঞ্চমীর প্রতিকার (Basant Panchami Upay)
আপনি যদি একজন ছাত্র হন এবং আপনার মন পড়াশোনায় নিয়োজিত না থাকে, তাহলে বসন্ত পঞ্চমীর দিন থেকে আপনার পূর্ব বা উত্তর-উত্তরপূর্ব দিকে অধ্যয়ন করা উচিত। এদিকে বসে পড়াশুনা করলে মনোযোগ এক জায়গায় নিবদ্ধ হয়।

যে সকল ছাত্র-ছাত্রীরা পড়াশোনায় কোনো ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন, তাদের বসন্ত পঞ্চমীর দিন 'ওঁম এবে সরস্বত্যাই এবে নমঃ' মন্ত্র জপ করতে হবে। 

বিবাহিত জীবনে প্রেম বজায় রাখতে বসন্ত পঞ্চমীর দিনে ভগবতী রতি ও কামদেবের পুজো করা খুবই শুভ বলে মনে করা হয়। 

শিক্ষার্থীদের বসন্ত পঞ্চমীর দিন মা সরস্বতীকে হলুদ চন্দনের টিকা লাগাতে হবে এবং হলুদ রঙের বস্ত্র অর্পণ করতে হবে। এছাড়া মা সরস্বতীর সামনে একটি বই ও একটি কলম রাখতে হবে।

Advertisement

বসন্ত পঞ্চমীর দিন, ২ থেকে ১০ বছর বয়সী মেয়েদের হলুদ এবং মিষ্টি ভাত খাওয়ানো উচিত এবং তাদেরও পুজো করা উচিত। এই দিনে অবিবাহিত মেয়েদের হলুদ কাপড় এবং গয়না দান করাও খুব শুভ বলে মনে করা হয়।

বসন্ত পঞ্চমীর মাহাত্ম্য (Basant Panchami 2023 Importance)
 বসন্ত পঞ্চমী শ্রীপঞ্চমী, জ্ঞান পঞ্চমী এবং মধুমাস নামেও পরিচিত। কথিত আছে, এই দিন থেকেই বসন্ত ঋতু শুরু হয়। সঙ্গীত ও জ্ঞানের দেবীকে এই দিনে পুজো করা হয়। এই দিনে কোনও শুভ কাজ শুরু করাও খুব শুভ বলে মনে করা হয়।

বসন্ত পঞ্চমী পূজা বিধি (Basant Panchami Puja Vidhi)
মা সরস্বতীর পুজোর দিন হলুদ রঙের পোশাক পরা খুবই শুভ। পুজোর সময় দেবীকে জাফরান বা হলুদ চন্দনের তিলক দেওয়ার পর এই চন্দনটি আপনার কপালে লাগান। এটা বিশ্বাস করা হয় যে পুজোর ব্যবস্থা গ্রহণের সাথে সাথেই মা সরস্বতীর আশীর্বাদ সাধকের উপর বর্ষিত হয়। এটি বিশ্বাস করা হয় যে কোনও দেবতাকে খুশি করতে তাদের নৈবেদ্য নিবেদন করুন এবং তারপর এটি প্রসাদ হিসাবে গ্রহণ করুন।

Advertisement