scorecardresearch
 

Chanakya Niti: বিয়ের জন্য কোন মেয়েরা পাত্রী হিসাবে সবচেয়ে উপযুক্ত? জানুন চানক্যের মত

Suitable Woman For Marriage: এই নীতিমালায়, বিয়ের প্রসঙ্গে কতগুলি বিচার্য বিষয় সম্পর্কে আচার্য চাণক্যের মতামত তুলে ধরা হল। এই প্রতিবেদনে বিয়ের জন্য কেমন মেয়ে উপযুক্ত, সে বিষয়ে আচার্য চাণক্যের মতামত এবং নির্দেশগুলি তুলে ধরা হল...

Advertisement
বিয়ের জন্য কোন মেয়েরা পাত্রী হিসাবে সবচেয়ে উপযুক্ত? জানুন চানক্যের মত। বিয়ের জন্য কোন মেয়েরা পাত্রী হিসাবে সবচেয়ে উপযুক্ত? জানুন চানক্যের মত।
হাইলাইটস
  • ভারতীয় শাস্ত্রের সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয় আচার্য চাণক্যকে।
  • চন্দ্রগুপ্ত মৌর্যের উপদেষ্টা চাণক্যের নীতিগুলি আজও প্রাসঙ্গিক।
  • এই নীতিমালায়, বিয়ের প্রসঙ্গে কতগুলি বিচার্য বিষয় সম্পর্কে আচার্য চাণক্যের মতামত তুলে ধরা হল।

Suitable Woman For Marriage: ভারতীয় শাস্ত্রের ক্ষেত্রে আচার্য চাণক্যকে সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয়। প্রাচীন ভারতের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক এবং অর্থনীতিবিদ ছিলেন চাণক্য। 'আর্থশাস্ত্র' রচনা করেছিলেন তিনি। এই কারণে, পরবর্তিতে কৌটিল্যা নামে পরিচিত হন তিনি। মানব জীবনকে সরাসরি বা পরোক্ষভাবে প্রভাবিত করতে পারে এমন প্রতিটি বিষয় খুব গভীর ভাবে অধ্যয়ন করেছিলেন চাণক্য। চন্দ্রগুপ্ত মৌর্যের উপদেষ্টা চাণক্যের নীতিগুলি এই কারণেই আজও প্রাসঙ্গিক।

শাস্ত্রজ্ঞ বিদ্বান ব্যক্তিরা এ কথা বিশ্বাস করেন, যে কোনও বিপর্যয়েও অবিচল থাকার শিক্ষা ও শক্তি মেলে আচার্য চাণক্যের এই দর্শন থেকে। শাস্ত্রজ্ঞ পণ্ডিতদের মতে, যে ব্যক্তিরা আচার্য চাণক্যের নীতি নিয়মিত চর্চা করেন, মেনে চলেন, যাঁরা চাণক্যের জীবনদর্শন আত্মস্থ করতে পেরেছেন, তাঁদের জীবন থেকে দুঃখ-দুর্দশা সহজেই দূর হয়। বড় বিপর্যয়েও তাঁরা খুব বিচলিত হন না।

বিভিন্ন বিষয়ে পণ্ডিত ছিলেন আচার্য চাণক্য। মহান পণ্ডিত, দক্ষ কূটনীতিক হিসাবে বিবেচিত চাণক্যের নীতিশাস্ত্র জীবন সম্পর্কিত বিভিন্ন সমস্যা ও তার সমাধানগুলিতে আলোকপাত করে। চাণক্যের নীতিগুলি জীবনকে সফল করে তুলতে বা আরও উন্নত জীবন যাপনের জন্য মানুষকে অনুপ্রাণিত করে। এই নীতিমালায়, বিয়ের প্রসঙ্গে কতগুলি বিচার্য বিষয় সম্পর্কে আচার্য চাণক্যের মতামত তুলে ধরা হল। এই প্রতিবেদনে বিয়ের জন্য কেমন মেয়ে উপযুক্ত, সে বিষয়ে আচার্য চাণক্যের মতামত এবং নির্দেশগুলি তুলে ধরা হল... 

আরও পড়ুন

বিয়ের জন্য কোন মেয়েরা পাত্রী হিসাবে সবচেয়ে উপযুক্ত?
•    বিয়ের ক্ষেত্রে কোনও মেয়ের রূপ তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করতেন আচার্য চাণক্য। তাঁর মতে, রূপ নয়, মেয়ের অন্তরের খোঁজ নিতে হবে। যাঁর অন্তরাত্মা সুন্দর, তিনিই বিয়ের ক্ষেত্রে সুযোগ্য পাত্রী।
•    সুন্দরী অথচ রহস্যময়ী বা ছায়াচ্ছন্ন নারীর সংসর্গ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য। তাঁর মতে, বিয়ের জন্য সুন্দরী অথচ রহস্যময়ী মেয়েরা কখনওই উপযুক্ত পাত্রী নন।
•    মেয়েদের রূঢ়ভাষণ একেবারেই পছন্দ নয় চাণক্যের। বিয়ের ক্ষেত্রে আচার্য চাণক্য কটূভাষী মেয়েদের থেকে দূরে থাকারই পরামর্শ দিয়েছেন।
•    হবু স্ত্রীর সততা, বিশ্বাসযোগ্যতা সম্পর্কে সুনিশ্চিত হওয়ার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য। তবে সম্পর্কের ক্ষেত্রে সততা, বিশ্বাসযোগ্যতা বজায় রেখে চলা নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

Advertisement

Advertisement