scorecardresearch
 

Chanakya Niti for House: জীবন হবে নরক! ভুলেও যে ৫ জায়গায় বাড়ি কখনই নয়

Chanakya Niti Quotes: মহান আচার্য চাণক্য জীবনকে সহজ এবং সফল করার অনেক উপায় দিয়েছেন। এখানে এমন কিছু ব্যবস্থার কথা বলা হয়েছে, যাতে চাণক্য বলেছেন যে বাড়ি তৈরি করার আগে তার স্থান সম্পর্কে সম্পূর্ণ তদন্ত করা উচিত।

Advertisement
 নিজের বাড়ি নিয়ে যে ভুলগুলি কখনই নয় নিজের বাড়ি নিয়ে যে ভুলগুলি কখনই নয়

Ethics of Chanakya: চাণক্য ভারতীয় ইতিহাসে অর্থনীতির জনক হিসাবে পরিচিত। অনেকে তাকে কৌটিল্য নামেও চেনেন। চাণক্য 'নীতিশাস্ত্র'-এ জীবনযাপনের অনেক উপায়ের কথা বলেছেন যা আপনার জীবনকে সহজ ও সমৃদ্ধ করতে পারে। চাণক্য বলেছেন যে যখনই কোনও ব্যক্তি কোনও জায়গায় তার বাড়ি তৈরি  করতে চান, তখন তার কিছু বিষয়ের বিশেষ যত্ন নেওয়া উচিত। অন্যথায়, তিনি দিনরাত কষ্টে ঘেরা থাকবেন এবং একের পর এক অসুবিধা তার সামনে আসতে থাকবে।

চাণক্য কী বলেছেন? 
 চাণক্য  এমন পাঁচটি স্থানের উল্লেখ করেছেন যেখানে মানুষের কখনই বাড়ি তৈরি করা উচিত নয়।

১. আচার্য চাণক্য বলেছেন যে যেখানে আপনি জীবিকার উপায় তৈরি করতে পারবেন না, ভুল করেও এমন জায়গায় বাড়ি বানানো উচিত নয়। অন্যথায়, জীবন জটিলতায় কেটে যায়। বসতি স্থাপনের জন্য সর্বদা এমন একটি স্থান বেছে নেওয়া উচিত, যেখানে জীবিকা নির্বাহের পূর্ণ সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

২. চাণক্য বলেছেন যেখানে লোকলজ্জার ভয় নেই,  এমন জায়গায় বাড়ি বানানো উচিত নয়। সামাজিক বোধ যেখানে শীর্ষে, সেখানে ঘর তৈরি করা  উত্তম।

৩. আচার্য চাণক্য বলেছেন, বাড়িটি এমন জায়গায় স্থাপন করা উচিত, যেখানে পরোপকারী লোকেরা বাস করে এবং তাদের মধ্যে ত্যাগের মনোভাব থাকে। এমন জায়গায় গৃহ স্থাপন করলে পরোপকারী ভাবনা ও দানশীলতার অনুভূতি হয় সর্বোচ্চ স্তরে।

৪. এমন জায়গায় বসতি স্থাপন করা থেকে দূরে থাকা উচিত যেখানে আইনের ভয় নেই। যেখানে মানুষ আইন-শৃঙ্খলা পুরোপুরি মেনে চলে,  এমন জায়গায় বাড়ি তৈরি করা  ভালো।

৫. ঘর সবসময় এমন জায়গায় হওয়া উচিত, যেখানে লোকেরা দান করায় বিশ্বাসী। বলা হয় যে দান করলে পুণ্য পাওয়া যায় যা আত্মাকে পরিশুদ্ধ করে।

Advertisement

Advertisement