scorecardresearch
 

Chandra Grahan Timing: কাল চন্দ্রগ্রহণ ঠিক কখন? দেখা যাবে? সব জেনে নিন

Lunar Eclipse 2024 Date and Time in India: চন্দ্রগ্রহণের ঘটনাটির জ্যোতিষশাস্ত্রীয় এবং বৈজ্ঞানিক তাৎপর্য রয়েছে। সেপ্টেম্বর মাসে ঘটা চন্দ্রগ্রহণকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। শনি ও রাহুর অবস্থানও এই দিনে বিশেষ হতে চলেছে।

Advertisement
  কাল ভারতে কোন সময়ে চন্দ্রগ্রহণ? কাল ভারতে কোন সময়ে চন্দ্রগ্রহণ?

Lunar Eclipse 2024 Time in India: ১৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখে চন্দ্রগ্রহণ ঘটবে। পিতৃপক্ষের প্রথম দিনে এই গ্রহণ হবে। এই দিনে শনি ও রাহুর অবস্থান বিশেষ হতে চলেছে। চন্দ্রগ্রহণের দিন, শনি তার নিজস্ব রাশি কুম্ভ রাশিতে বক্রী থাকবেন, অন্যদিকে রাহু চাঁদের সঙ্গে  গ্রহন যোগ গঠন করবে। গ্রহণ যোগ জ্যোতিষশাস্ত্রে শুভ বলে মনে করা হয় না। জ্যোতির্বিদ্যা বিশেষজ্ঞরা  জ্যোতির্বিদ্যার এই ঘটনা নিয়ে উচ্ছ্বসিত। কিন্তু ভারতের মানুষ কি চন্দ্রগ্রহণের এক ঝলক দেখার সুযোগ পাবে? জেনে নিন সেপ্টেম্বরে চন্দ্রগ্রহণের সময়, গ্রহের অবস্থান এবং এর সঙ্গে  সম্পর্কিত অন্যান্য তথ্য-

চন্দ্রগ্রহণের সময় 2024
ভারতীয় সময় অনুযায়ী, চন্দ্রগ্রহণ শুরু  হবে সকাল ৬.১১  মিনিটে। আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে সকাল ৭:৪২ মিনিটে। সকাল ৮:১৪ মিনিটে চন্দ্রগ্রহণ সর্বোচ্চ পর্যায়ে থাকবে। উপছায়া  গ্রহণ শেষ হবে সকাল ১০.১৭ মিনিটে।

১৮  সেপ্টেম্বর চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে?
১৮  সেপ্টেম্বরের  চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না। যে সময় চন্দ্রগ্রহণ হবে, সে সময় ভারতে সকাল হবে। তাই ভারতীয়দের জন্য এই গ্রহণ দেখা বাধা হয়ে দাঁড়াবে।

আরও পড়ুন

চন্দ্রগ্রহণের সময় যা ঘটে
একটি চন্দ্রগ্রহণ হল এমন একটি ঘটনা যেখানে পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে এসে চাঁদের পৃষ্ঠে ছায়া ফেলে। এই পরিস্থিতি সম্পূর্ণ, আংশিক বা উপছায়া গ্রহণ হতে পারে। আংশিক গ্রহ হলে, চাঁদের একটি অংশ পৃথিবীর ছায়ায় ঢেকে যায়,  এই সময় চাঁদে একটি সুন্দর লাল ছায়া তৈরি হয়।

পিতৃপক্ষের প্রথম দিনে চন্দ্রগ্রহণের ঘটনা
এই বছর পিতৃপক্ষ ১৮ সেপ্টেম্বর ২০২৪ থেকে শুরু হচ্ছে। এই দিনে চন্দ্রগ্রহণও হচ্ছে। হিন্দু ধর্মে চন্দ্রগ্রহণকে ইতিবাচক নয় বরং অশুভ বলে মনে করা হয়। যেহেতু ভারতে চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে না, তাই এর সরাসরি কোনো প্রভাব পড়বে না। এই গ্রহণ পিতৃপক্ষের প্রথম শ্রাদ্ধের সঙ্গে  মিলে যাচ্ছে, যার কারণে এর গুরুত্ব বাড়ছে।

Advertisement

চন্দ্রগ্রহণের সময় গ্রহের অবস্থান 
১৮  সেপ্টেম্বর ২০২৪  অর্থাৎ চন্দ্র গ্রহণের দিন বৃহস্পতি বৃষ রাশিতে, মঙ্গল থাকবে মিথুনে, বুধ থাকবে সিংহ রাশিতে এবং  সূর্য , শুক্র ও কেতু কন্যা রাশিতে থাকবে, শনি তার নিজস্ব রাশিতে রয়েছে এবং চন্দ্র ও রাহুর গ্রহণ  যুতি হবে মীন রাশিতে। 

চন্দ্রগ্রহণের সময় এই সাবধানতা অবলম্বন করুন
গ্রহণকালকে হিন্দু ধর্মে শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে সূর্য বা চন্দ্রগ্রহণের সময় কিছু সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি। চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে ১৮ সেপ্টেম্বর। তবে এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, যার কারণে সূতক সময়ও বৈধ হবে না। সূতক সময় চন্দ্রগ্রহণের প্রায় ৯ ঘন্টা আগে শুরু হয়। সূতকের সময়কে অশুভ বলে মনে করা হয়। এমতাবস্থায় এই সময়ে কোনো শুভ বা মাঙ্গলিক কাজ করা হয় না। এখানে জেনে নিন সূতক কাল ও গ্রহনের অশুভ প্রভাব এড়াতে কী কী সতর্কতা অবলম্বন করা উচিত-

  • চন্দ্রগ্রহণের সময় দেব-দেবীর পুজো  বা মূর্তি স্পর্শ করা উচিত নয়। 
  • গ্রহণকালে খাওয়া-দাওয়া নিষিদ্ধ। তাই গ্রহণের  সময় খাবার তৈরি বা খাবেন না। 
  • চন্দ্রগ্রহণের আগে সমস্ত খাদ্যদ্রব্যের মধ্যে একটি তুলসী পাতা রাখুন এবং চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পরে তা সরিয়ে ফেলুন।
  • চন্দ্রগ্রহণের সময় কাঁচি, সূঁচ এবং ছুরির মত ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়। 
  • গ্রহনকালে মন্ত্র ও স্তোত্র জপ করতে হবে। এটি করলে গ্রহনের পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। 
  • চন্দ্রগ্রহণের পর সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। এরপর স্নান করে ভগবানের পুজো করুন। 

Advertisement