scorecardresearch
 

Dhanteras 2021 : বাজেট কম? ধনতেরাসে সোনা-রুপোর পরিবর্তে এই জিনিসগুলি কিনলেও পাবেন একই সুফল

Dhanteras 2021 : ধনতেরাসে কেনাকাটা, বিশেষত সোনা-রুপোর মতো জিনিস কেনা অধিক পরিমানে শুভ হিসেবে ধরা হয়। মনে করা হয়, এই দিন কেনাকাটা করলে সারা বছরের জন্য ঘরে আসে সুখ সমৃদ্ধি। কেটে যায় অর্থাভাব। তবে এটা জানেন কি, সোনা-রুপো ছাড়াও আরও বেশকিছু জিনিস রয়েছে, যা এই সময় কিনলে বিশেষ শুভ ফল পাওয়া যায়। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ধনতেরাসে ঝাঁটা কেনা শুভ
  • ধনের বীজ কিনলে ভাল ফল মেলে
  • পিতলের বাসন কেনা ভাল

আগামী ২ নভেম্বর ধনতেরাস (Dhanteras 2021)। ওই দিন কেনাকাটা, বিশেষত সোনা-রুপোর মতো জিনিস কেনা অধিক পরিমানে শুভ হিসেবে ধরা হয়। মনে করা হয়, এই দিন কেনাকাটা করলে সারা বছরের জন্য ঘরে আসে সুখ সমৃদ্ধি। কেটে যায় অর্থাভাব। তবে এটা জানেন কি, সোনা-রুপো ছাড়াও আরও বেশকিছু জিনিস রয়েছে, যা এই সময় কিনলে বিশেষ শুভ ফল পাওয়া যায়। 

ঝাঁটা - ধনতেরাসের দিন ঝাঁটা কেনা অত্যন্ত শুভ হিসেবে ধরা হয়। কারণ এই ঝাঁটা হল মা লক্ষ্মীর প্রতীক। তাই এই দিন ঝাঁটা কিনলে মা লক্ষ্মী ঘরে থাকেন। আর্থিক সমস্যাও দূর হয়ে যায়। 

ধনের বীজ - এই দিন ধনের বীজ কেনাও অত্যন্ত ভাল বিষয়। কারণ ধনের বীজকে সমৃদ্ধি হিসেবে ধরা হয়। পুজোর সময় মা  লক্ষ্মীকে ধনের বীজ অর্পণ করে সেটি সিন্দুকে রেখে দিন। 

ব্যবসা সংক্রান্ত পণ্য - ধনতেরাসে (Dhanteras 2021) আপনার ব্যবসা সংক্রান্ত কোনও সামগ্রী কিনতে পারেন। যেমন, কোনও লেখক পেন কিনতে পারেন, শিল্পী তুলি কিনতে পারেন, পড়ুয়ারা বইপত্র কিনতে পারেন। ধনতেরাসের দিনে এই জিনিসগুলির পুজো করা উচিত।

ইলেকট্রনিক জিনিস - এই দিন ইলেকট্রনিক পণ্য যেমন, ফ্রিজ, মাইক্রোভেন, মোবাইল ফোন, ল্যাপটপের মতো সামগ্রী কিনুন এবং সেগুলিকে বাড়ির উত্তর-পূর্ব দিকে রাখুন। 

গোমতী চক্র - স্বাস্থ্য এবং সমৃদ্ধির জন্য ধনতেরসের দিনে ১১টি গোমতী চক্র কিনতে পারেন। সেগুলিকে একটি হলুদ কাপড়ে বেঁধে নিজের সিন্দুক বা লকারে রাখুন।

বাসনপত্র - এই দিন বাসন কেনার রীতি রয়েছে। তবে অনেকেই জানেন না যে কোন ধাতুর বাসন কেনা উচিত। সেক্ষেত্রে আপনি পিতলের বাসন কিনতে পারেন এবং সেটিকে বাড়ির পূর্ব দিকে রাখুন। 

Advertisement

অনেকেই ধনতেরাসে (Dhanteras 2021) সোনা-রুপো কেনেন। তবে সেক্ষেত্রে কয়েকটা বিষয় অবশ্যই মাথায় রাখা দরকার। 

সোনার কয়েন - এই দিন সোনার কয়েন কিনতে চাইলে এমন কয়েন কিনুন যাতে মা লক্ষ্মীর ছবি আছে। আর যদি সোনার কয়েন কিনতে না পারেন, তাহলে মা লক্ষ্মীর যেকোনও ছবিতে পুজো করুন। 

রুপোর কয়েন - সোনার কয়েন কিনতে না পারলে রুপোর কয়েনও কিনতে পারেন। তাতেও প্রসন্ন হবেন মা লক্ষ্মী। এছাড়া রুপোর কয়েন কাউকে উপহারও দেওয়া যায়। 

গয়না  - অলঙ্কার কেনার জন্য অত্যন্ত শুভ দিন এই ধনতেরাস (Dhanteras 2021)। তারমধ্যে সোনা বা রুপোর গয়না কেনা বিশেষভাবে শুভ হসেবে ধরা হয়। তাছাড়া দরজায় স্বস্তিক চিহ্ন আঁকলেও ঘর-পরিবারে সমৃদ্ধি আসে।  


 

Advertisement