scorecardresearch
 

Dhanteras 2021 : ধনতেরাসে হয় যমরাজের পুজো, কেটে যায় অকালে মৃত্যুর ফাঁড়া

একটি মাত্র চৌমুখী প্রদীপ জ্বালিয়ে পুজো করা হয় যমরাজের। সেই প্রদীপটি তৈরি হয় আটা দিয়ে। প্রদীপটিকে বাড়ির সদর দরজার ডানদিকে রাখতে হয়। এক বলা হয় যমদীপ বা যমরাজের প্রদীপ। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাত্রে পুজো হয় যমরাজের
  • চৌমুখী প্রদীপ জ্বালিয়ে করা হয় পুজো
  • আটা দিয়ে তৈরি করতে হয় প্রদীপ

ধনতেরাসের দিন (Dhanteras 2021) পূজিত হন যমরাজ (Yamraj)। বছরে মাত্র এই একটা দিনই তাঁর পুজো করা হয়। একটি মাত্র চৌমুখী প্রদীপ জ্বালিয়ে পুজো করা হয় যমরাজের। সেই প্রদীপটি তৈরি হয় আটা দিয়ে। প্রদীপটিকে বাড়ির সদর দরজার ডানদিকে রাখতে হয়। এক বলা হয় যমদীপ বা যমরাজের প্রদীপ। 

বাড়ির মহিলারা প্রদীপে তেল দিয়ে এবং তুলো দিয়ে নতুন সলতে বানিয়ে প্রদীপটি জ্বালান। সেটি রাখতে হবে দক্ষিণ দিকে। প্রদীপটি জ্বালানোর আগে সেটিকে জল, রোলি, ফুল, চাল, গুড়, নৈবেদ্য ইত্যাদি দিয়ে পুজো করতে হয়। তবে সাবধান, বাড়িতে আগে থেকেই কোনও প্রদীপ জ্বালিয়ে রেখে যমদীপ বের করবেন না। 

যেহেতু এই প্রদীপ যমরাজের উদ্দেশ্যে জ্বালানো হয়, তাই এই সময় নিষ্ঠাভরে তাঁরে স্মরণ করবেন এবং প্রার্থনা করবেন যেন তিনি আপনার পরিবারের প্রতি কৃপাদৃষ্টি রাখেন ও বাড়িতে যেন কারও অকাল মৃত্যু না হয়। 

অন্যদিকে এদিনই সমুদ্র থেকে অমৃতের কলসী নিয়ে প্রকট হয়েছিলেন ধন্বন্তরী। তাই এই দিনটিকে ধন্বন্তরী জয়ন্তীও বলা হয়। এই দিনে ধন্বন্তরীর পুজো করেন বৈদ্য ও হাকিমরা। 

Advertisement