scorecardresearch
 

Dhanteras 2024 Rituals-Time Fixture: ধনতেরাসের দিন অবশ্যই কিনুন রান্নাঘরের এই মশলা, মা লক্ষ্মী দু'হাত তুলে আশীর্বাদ করবে

Dhanteras 2024 Rituals-Time Fixture: বছরের সবচেয়ে বড় আলোর উৎসব দিওয়ালি আসতে চলেছে খুব শীঘ্রই। এই মহাপর্বের সূচনা ধনতেরাস দিয়েই হয়ে থাকে। এইদিন লোকেরা নিজের নিজের প্রয়োজন ও সামর্থ্য অনুযায়ী জিনিস কিনে থাকেন। তবে খুব কম মানুষই জানেন যে ধনতেরাসের দিন গোটা ধনে কেনার পরম্পরা রয়েছে।

Advertisement
ধনতেরাস ২০২৪ ধনতেরাস ২০২৪
হাইলাইটস
  • বছরের সবচেয়ে বড় আলোর উৎসব দিওয়ালি আসতে চলেছে খুব শীঘ্রই।

বছরের সবচেয়ে বড় আলোর উৎসব দিওয়ালি আসতে চলেছে খুব শীঘ্রই। এই মহাপর্বের সূচনা ধনতেরাস দিয়েই হয়ে থাকে। এইদিন লোকেরা নিজের নিজের প্রয়োজন ও সামর্থ্য অনুযায়ী জিনিস কিনে থাকেন। তবে খুব কম মানুষই জানেন যে ধনতেরাসের দিন গোটা ধনে কেনার পরম্পরা রয়েছে। কিন্তু কেন এই চল এবং এই ধনে কোন কাজে ব্যবহার হয় আসুন জেনে নিই। 

শুকনো ধনে
জ্যোতিষ শাস্ত্র মতে, ধনতেরাসের দিন মা লক্ষ্মীর পুজো করা হয়ে থাকে আর তাঁর পুজোতে শুকনো ধনের বীজ অর্পণ করা খুবই শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, এমন করলে মা লক্ষ্মী খুবই প্রস্ন হন তাঁর ভক্তদের ওপর এবং পুরো পরিবারের ওপর লক্ষ্মীদেবীর কৃপাদৃষ্টি থাকে। এরকম করলে শুধু পরিবারের সুখ-শান্তি আসে তাই নয়, বাড়িতে ইতিবাচকতাও বেড়ে যায়। ঘরে অর্থ-সম্পদের প্রবাহ বাড়তে দেখা যায়। 

কেন ধনতেরাসের দিন ধনে কেনা হয়
জ্যোতিষবিদদের মতে, ধনতেরাসে মা লক্ষ্মীর পুজোর সময় শুকনো ধনে অথবা গুড়ের সঙ্গে ধনে মিশিয়ে অর্পণ করলে শুভ বলে মানা হয়। পুজোর পর ওই গুঢ়-ধনে একটি লাল কাপড়ে বেঁধে নিজের লকারে বা টাকা-পয়সা যেখানে রাখেন সেখানে রেখে দিন। মানা হয় যে এই উপায় করলে মা লক্ষ্মী পুরো পরিবারের ওপর প্রসন্ন হন এবং ঘরের আর্থিক পরিস্থিতি ধীরে ধীরে শুধরে যায়। এর পাশাপাশি পরিবারের লোকদের মধ্যে একতা বাড়ে। 

আরও পড়ুন

কোনদিন হবে ধনতেরাসের পুজো
এই বছর ধনতেরাস ২৯ অক্টোবর মঙ্গলবার পালন করা হবে। এইদিন সন্ধ্যে ৬টা থেকে ৮টা পর্যন্ত পুজোর শুভ মুহূর্ত রয়েছে। এইদিন মা লক্ষ্মীর সঙ্গে কুবের দেবের পুজো করা শুভ। এছাড়াও ভগবান ধন্বন্তরীর পুজো করলেও শুভ ফল পাবেন। পুজোর আগে অবশ্যই বাজার থেকে ঝাঁটা, বাসন বা সোনা-রূপোর কিছু জিনিস কিনে নেবেন। মানা হয় যে ধনতেরাসে মহালক্ষ্মীর পুজো ও কেনাকাটা করলে পরিবারে সমৃদ্ধির দরজা খুলে যায়। 

Advertisement

Advertisement