scorecardresearch
 

Diwali 2023: দেশের এই অংশে পালিত হয় না দীপাবলি, রইল তার কারণও

Diwali 2023: দেশজুড়ে মানুষ এক মাস আগে থেকেই দীপাবলির প্রস্তুতি শুরু করেন। এই উৎসবটি রঙিন আলো-পোশাক, সাজসজ্জা এবং সুস্বাদু খাবারের জন্য পরিচিত। কিন্তু ভারতে এমন একটা রাজ্যও আছে যেখানে দীপাবলি সে ভাবে উদযাপন করা হয় না বা সে রাজ্যের অধিকাংশ এলাকাতেই এই উৎসব পালিত হয় না।

Advertisement
দেশের এই অংশে পালিত হয় না দীপাবলি, রইল তার কারণও। দেশের এই অংশে পালিত হয় না দীপাবলি, রইল তার কারণও।
হাইলাইটস
  • দেশজুড়ে মানুষ এক মাস আগে থেকেই দীপাবলির প্রস্তুতি শুরু করেন।
  • এই উৎসবটি রঙিন আলো-পোশাক, সাজসজ্জা এবং সুস্বাদু খাবারের জন্য পরিচিত।
  • কিন্তু ভারতে এমন একটা রাজ্যও আছে যেখানে দীপাবলি সে ভাবে উদযাপন করা হয় না বা সে রাজ্যের অধিকাংশ এলাকাতেই এই উৎসব পালিত হয় না।

Diwali 2023: দেশজুড়ে মানুষ এক মাস আগে থেকেই দীপাবলির প্রস্তুতি শুরু করেন। ছবি আঁকা হোক বা ঘর সাজানো, এই উৎসব নিয়ে একটা আলাদা উত্তেজনা আছে। কিন্তু ভারতে এমন একটা রাজ্যও আছে যেখানে দীপাবলি সে ভাবে উদযাপন করা হয় না।

পৌরাণিক কাহিনি
১৪ বছর নির্বাসনের পর ভগবান রাম যখন অযোধ্যায় ফিরে আসেন, তখন এখানকার লোকেরা ঘিয়ের প্রদীপ জ্বালায় এবং তারপর থেকে দীপাবলি উদযাপন করা হয়। তবে ভারতে এমন একটি রাজ্য রয়েছে যেখানে লোকেরা দীপাবলি উদযাপন করে না বা খুব কমই এই উত্সবটি উদযাপন করে। দীপাবলি, আনন্দ এবং আলোর উত্সব, এই সময় ১২ নভেম্বর উদযাপিত হবে এবং এই সময়ে বাজারেও প্রচুর উন্মাদনা রয়েছে। আপাতত, কোন রাজ্যে দীপাবলি উদযাপন করা হয় না, সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

দেশের কোথায় সে ভাবে দীপাবলি পালিত হয় না?
আপনি যদি উত্তর বা উত্তর-পূর্ব অথবা উত্তর-পশ্চিম ভারতের বাসিন্দা হন, তাহলে আপনি নিশ্চয়ই ছোটবেলা থেকেই সর্বত্র দীপাবলি উদযাপন দেখেছেন এবং আপনি নিজেও দীপাবলি নিয়ে উচ্ছ্বসিত বোধ করেন। কিন্তু দক্ষিণ ভারতে দীপাবলির উত্সব পালিত হয় না বা খুব কম জায়গায় পালিত হয়। 

আরও পড়ুন

প্রকৃতপক্ষে, দক্ষিণ ভারতে দীপাবলি উদযাপন না করার পিছনে পৌরাণিক বিশ্বাস হল যে, রাক্ষসদের রাজা বলি সমগ্র দক্ষিণ ভারত শাসন করেছিলেন এবং মহাবলিপুরম ছিল তাঁর রাজধানী। রাক্ষস প্রজাতি হওয়া সত্ত্বেও, রাজা বলি অত্যন্ত দানশীল ছিলেন এবং লোকেরা তাঁর পূজা করতো। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে রাজা বলি পরাজিত হয়েছিলেন। সেই কারণেই কেরালায় দীপাবলি পালিত হয় না। দক্ষিণে, রাজা বলির স্মরণে ওনাম উৎসব পালিত হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে রাজা বালি তার প্রজাদের সঙ্গে দেখা করতে আসেন। তাই মানুষ ফুল দিয়ে ঘর সাজান, ফুলের রঙ্গোলি তৈরি করেন।

Advertisement

Advertisement