scorecardresearch
 

Garuda Purana Niti: ৫ কারণে আয়ু কমে মানুষের, বলছে গড়ুর পুরাণ, মিলিয়ে নিন

গরুড় পুরাণই সনাতন হিন্দু ধর্মের একমাত্র ধর্মগ্রন্থ, যেখানে জন্ম-মৃত্যুর পাশাপাশি মৃত্যুর পরের ঘটনাগুলোও বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। তাই এটিকে শ্রেষ্ঠ মহাপুরাণের শ্রেণিতে রাখা হয়েছে।

Advertisement
মানুষের আয়ু কমছে এই ৫ কারণে মানুষের আয়ু কমছে এই ৫ কারণে
হাইলাইটস
  • গরুড় পুরাণই সনাতন হিন্দু ধর্মের একমাত্র ধর্মগ্রন্থ
  • যেখানে জন্ম-মৃত্যুর পাশাপাশি মৃত্যুর পরের ঘটনাগুলোও বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে

গরুড় পুরাণই সনাতন হিন্দু ধর্মের একমাত্র ধর্মগ্রন্থ, যেখানে জন্ম-মৃত্যুর পাশাপাশি মৃত্যুর পরের ঘটনাগুলোও বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। তাই এটিকে শ্রেষ্ঠ মহাপুরাণের শ্রেণিতে রাখা হয়েছে। গরুড় পুরাণে বর্ণিত বিষয়গুলি সম্পর্কে জানা প্রত্যেক ব্যক্তির জন্যও গুরুত্বপূর্ণ। কারণ এতে জন্ম, মৃত্যু, আত্মা, স্বর্গ, নরক, পরকাল, পুনর্জন্ম, জ্ঞান, বিজ্ঞান, নীতি, নিয়ম, ধর্ম এবং কর্ম ইত্যাদি রয়েছে।

আজকে আমরা দেখতে পাচ্ছি যে প্রতিটি বাড়িতে একজন করে মানুষ কোনও না কোনও রোগে আক্রান্ত। সম্পূর্ণ সুস্থ এমন কোনও মানুষ নেই। শুধু তাই নয়, আজ মানুষ স্বল্পায়ু হয়ে উঠছে। অর্থাৎ মানুষের আয়ু অনেক কমে গেছে। সর্বোপরি, এর কারণ কী, কেন আয়ু কমছে? গরুড় পুরাণে এমনই ৫টি কারণ বলা হয়েছে, যার কারণে মানুষের আয়ু কমে যায়।

আয়ু কমে যায় এই ৫টি কারণে

আরও পড়ুন

সকালে দেরি করে ঘুম থেকে ওঠা

আজকাল বস্তুবাদী জগতে একজন মানুষের রুটিন খুবই বিশৃঙ্খল হয়ে পড়েছে। খাওয়া-দাওয়া থেকে ঘুমোনোর সময়টাও ঠিক নয়। মানুষ গভীর রাত পর্যন্ত জেগে থাকে এবং সকালে দেরি করে ঘুম থেকে ওঠে। গরুড় পুরাণ অনুসারে, যারা সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন তাঁরা সকালে বিশুদ্ধ বাতাস পান না এবং এমন পরিস্থিতিতে তাঁদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, যার কারণে অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়।

রাতে দই খাওয়া

দই শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু ভুল করেও রাতে দই খাওয়া উচিত নয়। এটি শরীরের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। গরুড় পুরাণ অনুসারে, রাতে দই খেলে শ্বাসকষ্ট ও ঠান্ডা প্রকৃতির রোগ হওয়ার সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়।

শ্মশানের ধোঁয়া ক্ষতিকর

গরুড় পুরাণেও বলা হয়েছে, শেষকৃত্যের সময় শব পোড়ানোর ধোঁয়া থেকে দূরে রাখতে হবে। কারণ মৃতদেহ পোড়ানোর সময় যে ধোঁয়া বের হয় তাতে বিষাক্ত উপাদান থাকে। এর কাছাকাছি কোনও ব্যক্তি দাঁড়ালে ধোঁয়ার সঙ্গে সঙ্গে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বিষাক্ত উপাদানও তাঁর শরীরে প্রবেশ করবে।

Advertisement

বাসি মাংস খাওয়া

গরুড় পুরাণে বলা হয়েছে, যারা বাসি মাংস খান, তাঁদের আয়ুও কমে যায়। কারণ বাসি বা কয়েকদিনের পুরনো মাংসে বিপজ্জনক ব্যাকটেরিয়া তৈরি হয় এবং তা খেলে আপনি অনেক রোগের কবলে পড়তে পারেন।

সকালে সহবাস

গরুড় পুরাণ অনুসারে, কোনও দম্পতির কখনই সকালে সহবাস করা উচিত নয়। এতে শারীরিক দুর্বলতা দেখা দেয় এবং কিছুক্ষণ পর শরীরের রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও শেষ হয়ে যায়। সেজন্য সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করুন।

Advertisement