scorecardresearch
 

History of Christmas Cake: ক্রিসমাসেই কেন কেক-কবে চালু এই রীতি? গল্পটা মজার

প্রতি বছর ২৫ ডিসেম্বর ক্রিসমাস (Christmas 2022) উদযাপন করা হয়। বড়দিনের উৎসব সারা বিশ্বে ধুমধাম করে পালিত হয়। এই দিনে লোকেরা গির্জায় প্রার্থনা করে এবং একে অপরকে কেক (Christmas Cake) খাওয়ায়।

Advertisement
 ক্রিসমাসেই কেন কেক কাটা হয়, কবে থেকে এই প্রথা? জানুন মজার গল্প ক্রিসমাসেই কেন কেক কাটা হয়, কবে থেকে এই প্রথা? জানুন মজার গল্প
হাইলাইটস
  • ক্রিসমাসে কেক কাটার ধারণাটি ১৬ শতকে এসেছিল
  • ১৬ শতকে পুডিংয়ের পরিবর্তে গমের আটা ব্যবহার করা হত

প্রতি বছর ২৫ ডিসেম্বর ক্রিসমাস (Christmas 2022) উদযাপন করা হয়। বড়দিনের উৎসব সারা বিশ্বে ধুমধাম করে পালিত হয়। এই দিনে লোকেরা গির্জায় প্রার্থনা করে এবং একে অপরকে কেক (Christmas Cake) খাওয়ায়। এই দিনে কেক কাটার একটি প্রথা আছে। কিন্তু আপনি কি জানেন এই প্রথা কোথা থেকে এসেছে, কবে থেকে শুরু হয়েছে এবং কখন প্রথম কেক কাটা হয়েছিল? এই ক্রিসমাসে তাই কেকের সম্পর্কে আকর্ষণীয় গল্প জানুন..

ক্রিসমাস কেকের ইতিহাস (History of Christmas Cake):

প্রথম দিকে বড়দিনে কেক কাটার প্রথা (Tradition Of Cutting Cake On Christmas) ছিল না। ক্রিসমাসে কেক কাটার ধারণাটি ১৬ শতকে এসেছিল। এর আগে বড়দিনে কেক কাটা হয়নি কখনও। তারপর রুটি এবং সবজি মিশিয়ে একটি থালি তৈরি করা হত, যাকে বলা হত বরই পুডিং প্রথা। ১৬ শতকে পুডিংয়ের পরিবর্তে গমের আটা ব্যবহার করা হত। ডিম, মাখন এবং সিদ্ধ বরই ফল এতে যোগ করা হত। কেউ কেউ এই খাবারটি চুলায় রেখে রান্না করতেন। একইভাবে, ধীরে ধীরে এই খাবারটি একটি কেকের রূপ নেয়। এই কেকটি 'ক্রিসমাস কেক' নামে পরিচিতি লাভ করে।

আরও পড়ুন:Homemade Chocolate Cake Recipe: সামনেই ক্রিসমাস, বাড়িতে চটপট বানিয়ে ফেলুন চকোলেট কেক; রইল রেসিপি
 
এক মাস আগে কেক তৈরি শুরু হয়:

বড়দিনে কেক তৈরি করা শুরু হয় এক মাস আগে থেকেই। কারণ বড়দিনে কেকের চাহিদা সবচেয়ে বেশি থাকে। তবে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে ফ্রুট কেকের। এই কেকটিতে ড্রাই ফ্রুটসের পরিমাণ বেশি। মানুষ বরই কেকও কেনে।
 
কেকের মধ্যে কিশমিশ: 

বড়দিনে তৈরি কেককে ছত্রাক থেকে রক্ষা করতে কিশমিশ ব্যবহার করা হয়। মানুষ কয়েক মাস আগে কিশমিশ ধুয়ে শুকিয়ে নেয়। এভাবে আবার ফ্রুট কেক তৈরি করা হয়। যা খুবই সুস্বাদু।

Advertisement

Advertisement