scorecardresearch
 

Janmashatami 2024 Shubh Muhurt: শ্রীকৃষ্ণের পুজোর জন্য জন্মাষ্টমীতে পাওয়া যাচ্ছে শুধু এতটুকু সময়, জেনে নিন শুভ মুহূর্ত

Krishna Janmashtami 2024: কৃষ্ণ জন্মাষ্টমী আমাদের ভগবান কৃষ্ণের জীবন ও শিক্ষার কথা স্মরণ করিয়ে দেয়। এটা আমাদের মন্দের উপর ভালোর জয় এবং ধর্ম প্রতিষ্ঠার গুরুত্ব বুঝতে সাহায্য করে।

Advertisement
 কৃষ্ণ জন্মাষ্টমীর পুজোয় এই ৫ জিনিস যোগ করুন কৃষ্ণ জন্মাষ্টমীর পুজোয় এই ৫ জিনিস যোগ করুন


Janmashatami 2024 Shubh Muhurt: প্রতি বছর ভাদ্রপদে কৃষ্ণের অষ্টমী তিথিতে জন্মাষ্টমীর মহা উৎসব পালিত হয়। এ বছর ২৬ অগাস্ট সোমবার পালিত হবে জন্মাষ্টমী উৎসব। জ্যোতিষশাস্ত্রীয় গণনা অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণ বৃষ লগ্ন, বৃষ রাশিতে এবং রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেছিলেন। এই দিনে শ্রীকৃষ্ণের আরাধনা করলে সন্তান লাভ, দীর্ঘায়ু ও সুখের আশীর্বাদ পাওয়া যায়। এই দিনে, ভগবান শ্রীকৃষ্ণের ভক্তরা ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত থাকেন এবং তাঁর জন্য উপবাস করেন এবং রাতে যথাযথভাবে তাঁর পুজো করেন। কথিত আছে যে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উদযাপনের মাধ্যমে প্রতিটি ইচ্ছা পূরণ করা যায়। আসুন আপনাদের বলি জন্মাষ্টমীর পূজা পদ্ধতি ও শুভ সময় সম্পর্কে।

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর শুভ সময় (Janmashatami 2024 Shubh Muhurt)
ভগবান শ্রীকৃষ্ণ বৃষ লগ্ন এবং বৃষ রাশিতে জন্মগ্রহণ করেছিলেন। তাই এই সময়ে তাঁর জন্ম উৎসব পালিত হয়। এবার অষ্টমী শুরু হবে ২৬ অগাস্ট ভোর ৩.৩৯ মিনিটে এবং শেষ হবে ২৭ অগাস্ট রাত  ২.১৯ মিনিটে। অর্থাৎ ২৬ অগাস্ট রাতে অষ্টমী তিথি উপস্থিত থাকবে। এবার শ্রী কৃষ্ণের পুজোর শুভ সময় হবে মধ্যরাত্রি  ১২টা থেকে ১২টা ৪৪ মিনিট পর্যন্ত। এই সময়ের মধ্যে, শ্রী কৃষ্ণের জন্ম হবে এবং তার জন্মবার্ষিকী পালিত হবে।

জন্মাষ্টমীর উৎসব কিভাবে উদযাপন করবেন? (Janmashatami 2024 Pujan vidhi)
জন্মাষ্টমীর দিন সকালে স্নান করে ব্রত বা পুজো করার সংকল্প নিন। সারাদিন জলাহার বা ফলাহার করুব। সাত্বিক থাকুন। তারপর মধ্যরাতে ভগবান শ্রীকৃষ্ণের ধাতব মূর্তি একটি পাত্রে রাখুন। দুধ, দই, মধু, চিনি এবং পরিশেষে ঘি দিয়ে প্রতিমাকে স্নান করান। একে পঞ্চামৃত স্নান বলে। এরপর জল দিয়ে প্রভুকে স্নান করান। মনে রাখবেন যে জিনিসগুলি নিবেদন করা হবে তা শঙ্খের মধ্যে রেখেই নিবেদন করা উচিত। এরপর পীতাম্বর, ফুল ও প্রসাদ নিবেদন করুন। এর পর ভগবানকে দোলনায় বসিয়ে দোল দিন। দোলনা দোলানোর সময় ভালোবাসার সঙ্গে  আপনার ইচ্ছার কথা বলুন। কানহা আপনার  জীবনের সকল বাধা দূর করবে।

আরও পড়ুন

Advertisement

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর প্রসাদ (Janmashatami 2024 Prasad)
কৃষ্ণ জন্মাষ্টমীতে, কিছু বিশেষ ধরণের খাবার তৈরি করা হয় এবং প্রসাদ হিসাবে বিতরণ করা হয়। এই দিনে আপনি মিষ্টিতে ধনে পাঞ্জিরি, মাখন মিশ্রি, তুলসী ডাল, মাখন পাগ, গোপালকে দিতে পারেন। আপনি শুকনো ফল, খির ইত্যাদি নৈবেদ্য তৈরি করে কানহাইয়াকে নিবেদন করতে পারেন এবং প্রসাদ হিসাবে বিতরণ করতে পারেন।

কোন মন্ত্র এবং স্তোত্রগুলি জপ করবেন? (Janmashatami 2024 Mantra Stuti)
ভগবান শ্রীকৃষ্ণের নাম স্বয়ং একটি মহামন্ত্র। এই জপ করা যেতে পারে। এছাড়াও আপনি "হরে কৃষ্ণ" মহামন্ত্র জপ করতে পারেন। জীবনে প্রেম এবং সুখের জন্য "মধুরাষ্টক" পাঠ করুন। শ্রী কৃষ্ণকে গুরুরূপে পেতে হলে শ্রীমদ ভগবদ গীতা পাঠ করুন। আপনি আপনার সমস্ত ইচ্ছা পূরণ করতে "গোপাল সহস্ত্রাম" পাঠ করতে পারেন। এছাড়া তার কিছু ঐশ্বরিক মন্ত্রও রয়েছে।

- ওঁম নমো ভগবতে বাসুদেবায় নমঃ:
- হরে কৃষ্ণ হরে কৃষ্ণ, কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
- ওঁম কৃষ্ণায় নমঃ
- কৃষ্ণায় বাসুদেবায় হারায়ে পরমাত্মনে। প্রণত ক্লেশনায় গোবিন্দায় নমো নমঃ
- ওঁম নমো ভগবতে শ্রী গোবিন্দয়ে নমঃ:-

জন্মাষ্টমী পুজোয়  এই ৫ জিনিস অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে
শ্রী কৃষ্ণের মূর্তি বা ছবি: পুজোর কেন্দ্রবিন্দু হল শ্রী কৃষ্ণের মূর্তি বা ছবি। আপনি আপনার পছন্দ অনুযায়ী ছোট বা বড় প্রতিমা বা ছবি নির্বাচন করতে পারেন।
ফুল ও মালা: ভগবান শ্রীকৃষ্ণকে তাজা ফুলের মালা দিয়ে সজ্জিত করা হয়। তুলসী পাতা, জুঁই বা অন্যান্য সুগন্ধি ফুল ব্যবহার করা যেতে পারে।
ধূপ ও প্রদীপ : ধূপ ও প্রদীপ জ্বালালে পরিবেশ পবিত্র হয়। ঘি বা ধূপকাঠি জ্বালাতে পারেন।
ফল ও মিষ্টি: ভগবান শ্রীকৃষ্ণকে বিভিন্ন ধরনের ফল ও মিষ্টি নিবেদন করা হয়। মাখন, মিছরি, পেঁড়া, লাড্ডু ইত্যাদি ভগবান শ্রীকৃষ্ণের প্রিয়।
পঞ্চামৃত: পঞ্চামৃত হল দুধ, দই, মধু, ঘি এবং জাফরানের তৈরি একটি পবিত্র মিশ্রণ। এটি ভগবান কৃষ্ণকে নিবেদন করা হয়।

এভাবে কৃষ্ণ জন্মাষ্টমী উদযাপন করুন
কৃষ্ণ জন্মাষ্টমীর দিন মন্দিরে এবং বাড়িতে ভগবান শ্রীকৃষ্ণের পুজো করুন। এই দিনে ব্রত রাখুন এবং মধ্যরাতে ভগবান শ্রীকৃষ্ণকে অন্ন অর্পণ করুন। মন্দিরে বিশেষ উৎসবের আয়োজন করা হয়, যার মধ্যে রয়েছে ভজন, কীর্তন এবং নাটক। ফুল ও মালা দিয়ে ভগবান কৃষ্ণের মূর্তি সাজান। ভগবান কৃষ্ণকে তার প্রিয় খাবার যেমন মাখন, চিনি মিছরি এবং ফলগুলি অর্পণ করুন।

Advertisement