scorecardresearch
 

Lord Krishna Favourite Food: কৃষ্ণের সবচেয়ে প্রিয়, জন্মাষ্টমীর ভোগ প্রসাদে অবশ্যই রাখুন এই ১ খাবার

আগামী ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী উৎসব পালিত হতে চলেছে। বৈষ্ণব মতে পুজো করলে ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী পালিত হবে। যশোদার পুত্র ভগবান শ্রীকৃষ্ণ তাঁর ভক্তদের হৃদয়ে বাস করেন। ভক্তরা যা কিছু নিবেদন করেন না কেন, তা সানন্দে গ্রহণ করেন কৃষ্ণ ভগবান। কিন্তু এই একটি খাব

Advertisement
কৃষ্ণের সবচেয়ে প্রিয় খাবার কৃষ্ণের সবচেয়ে প্রিয় খাবার
হাইলাইটস
  • আগামী ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী উৎসব পালিত হতে চলেছে
  • যশোদার পুত্র ভগবান শ্রীকৃষ্ণ তাঁর ভক্তদের হৃদয়ে বাস করেন
  • কিন্তু এই একটি খাবার মদন গোপালের কাছে সবচেয়ে প্রিয়, যাতে শ্রী কৃষ্ণ খুব খুশি হন

Lord Krishna Favourite Food: আগামী ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী উৎসব পালিত হতে চলেছে। বৈষ্ণব মতে পুজো করলে ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী পালিত হবে। যশোদার পুত্র ভগবান শ্রীকৃষ্ণ তাঁর ভক্তদের হৃদয়ে বাস করেন। ভক্তরা যা কিছু নিবেদন করেন না কেন, তা সানন্দে গ্রহণ করেন কৃষ্ণ ভগবান। কিন্তু এই একটি খাবার মদন গোপালের কাছে সবচেয়ে প্রিয়, যাতে শ্রী কৃষ্ণ খুব খুশি হন, তাই জন্মাষ্টমীর শুভ উপলক্ষ্যে এই খাবার গোপালকে নিবেদন করুন।

ভগবান কৃষ্ণের নৈবেদ্য: ভগবান কৃষ্ণ মাখন এবং মিশ্রি সবথেকে বেশি পছন্দ করেন। তাই, অবশ্যই মাখন-মিশ্রি রাখবেন। এটি ভোগে দিলে গোপাল সবথেকে বেশি প্রসন্ন হবেন। এ ছাড়াও পায়েস, মালপোয়াও নিবেদন করতে পারেন।

ভগবান শ্রী কৃষ্ণ এই ৩ টি প্রসাদ পছন্দ করেন, আজই এটি উপভোগ করুন
মাখন: মাখন শ্রীকৃষ্ণের এতই প্রিয় যে তাঁর জন্মের আগেও তিনি স্বপ্নে গোকুলের কন্যাদের বলেছিলেন তাঁর জন্য মাখন প্রস্তুত করতে। শ্রী কৃষ্ণের বাল লীলায় এমন অনেক ঘটনা ঘটেছে যখন শ্রীকৃষ্ণ গোকুল বাসিন্দাদের বাড়িতে গিয়ে মাখন চুরি করে তার বাল্য বন্ধুর সঙ্গে খেতেন। এই কারণেই শ্রী কৃষ্ণকে 'মাখন চোর'ও বলা হয়। তাই জন্মাষ্টমী উপলক্ষে বাল গোপালকে মাখন নিবেদন করুন।

আরও পড়ুন

এ ছাড়া ৩ টি প্রসাদ পছন্দ নিবেদন করুন-
মিশ্রি: মাখনের সঙ্গে মিশ্রি মিশিয়ে খাওয়া খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর, তাই কৃষ্ণ মাখনের সঙ্গে মিশ্রি মিশিয়ে খেতেন। সেই কারণে গিরিধরও মাখনের সঙ্গে মিশ্রিও উপভোগ করেন।

পায়েস: শ্রী কৃষ্ণ পায়েস খুব পছন্দ করেন। মা যশোদা তাঁর এই পছন্দটি খুব ভাল করেই জানতেন, তাই তিনি তাঁর গোপালের জন্য বিশেষ পায়েস তৈরি করতেন।

সবুজ শাক: ভক্তবৎসল শ্রী কৃষ্ণ সবুজকে খুব আকর্ষণীয় মনে করেন। তিনি দুর্যোধনের ছাপ্পান্ন ভোগ ত্যাগ করেছিলেন এবং বিদুরের বাড়িতে শুধু শাক খেয়েছিলেন।

Advertisement

Advertisement