scorecardresearch
 

Janmashtami 2024 Shubh Muhurt: আজ ঠিক এই সময়ে করুন ভগবান কৃষ্ণের পুজো, পূরণ হবে মনোবাঞ্ছা

Janmashtami 2024 Date Shubh Muhurt: প্রতি বছর, ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রী কৃষ্ণের জন্মোৎসব পালন করা হয়। এ বছর এই উৎসব পালিত হচ্ছে ২৬ অগাস্ট ও ২৭ অগাস্ট। এটি ভগবান কৃষ্ণের ৫২৫১তম জন্মবার্ষিকী। বিশেষজ্ঞদের মতে, যারা স্মার্ত অর্থাৎ গৃহস্থের ধর্ম অনুসরণ করেন তারা ২৬ অগাস্ট জন্মাষ্টমী পালন করবেন। আর বৈষ্ণব সম্প্রদায়ের লোকেরা ২৭ অগাস্ট জন্মাষ্টমী উদযাপন করবেন। এই বছর কৃষ্ণ জন্মাষ্টমীকে খুব বিশেষ বলে মনে করা হচ্ছে, বহু বছর পর এই দিনে একটি বিরল সংযোগের ঘটনা ঘটছে।

Advertisement
   গজকেশরী যোগে পালিত হচ্ছে জন্মাষ্টমী গজকেশরী যোগে পালিত হচ্ছে জন্মাষ্টমী

Janmashtami 2024 Date Shubh Muhurt: প্রতি বছর, ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রী কৃষ্ণের জন্মোৎসব  পালন করা হয়। এ বছর এই উৎসব পালিত হচ্ছে ২৬ অগাস্ট ও ২৭ অগাস্ট। এটি ভগবান কৃষ্ণের ৫২৫১তম জন্মবার্ষিকী। বিশেষজ্ঞদের মতে, যারা স্মার্ত অর্থাৎ গৃহস্থের ধর্ম অনুসরণ করেন তারা ২৬ অগাস্ট জন্মাষ্টমী পালন করবেন। আর বৈষ্ণব সম্প্রদায়ের লোকেরা ২৭ অগাস্ট জন্মাষ্টমী উদযাপন করবেন। এই বছর কৃষ্ণ জন্মাষ্টমীকে খুব বিশেষ বলে মনে করা হচ্ছে, বহু বছর পর  এই দিনে একটি বিরল সংযোগের  ঘটনা ঘটছে।

জন্মাষ্টমীতে একটি দুর্লভ সংযোগের ঘটনা ঘটছে  (Janmashtami 2024 Shubh Sanyog)
জ্যোতিষশাস্ত্রের হিসাব অনুযায়ী, এবার জন্মাষ্টমীতে সেই একই শুভ যোগ তৈরি হচ্ছে, যা দ্বাপরে তৈরি হয়েছিল। এছাড়াও, এ বছর কৃষ্ণ জন্মাষ্টমীর দিনে চাঁদ বৃষ রাশিতে থাকবে। কথিত আছে যে, দ্বাপর যুগে যখন ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল, তখন একই রকম যোগ তৈরি হয়েছিল। এছাড়াও কৃষ্ণ জন্মাষ্টমীর দিনে সর্বার্থ সিদ্ধি যোগ তৈরি হচ্ছে। এই দিনে শশ রাজযোগ এবং বৃহস্পতি-চন্দ্র মিলনের কারণে গজকেশরী যোগও তৈরি হচ্ছে।

তাই সামগ্রিকভাবে, এবারের শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর পবিত্র উৎসব মানুষের জন্য অত্যন্ত ফলপ্রসূ হতে পারে। এই উপলক্ষ্যে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে সকল মনস্কামনা পূরণ হয় এবং জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসতে পারে। আসুন জানা যাক ভগবান শ্রীকৃষ্ণের পুজোর শুভ সময় ও পদ্ধতি।

আরও পড়ুন

শ্রী কৃষ্ণ পুজোর শুভ মুহূর্ত (Janmashtami 2024 Shubh Muhurt)
এবার ভাদ্র কৃষ্ণ অষ্টমী ২৬ অগাস্ট ভোর ৩.৩৯ মিনিট থেকে ২৭ অগাস্ট রাত  ২.১৯ মিনিট পর্যন্ত থাকছে। গৃহস্থ লোকেরা ২৬ অগাস্ট জন্মাষ্টমী উদযাপন করবে। এই দিনে শ্রী কৃষ্ণের আরাধনার শুভ সময় হবে মধ্যরাত্রি  ১২টা থেকে ১২.৪৪ মিনিট পর্যন্ত। এই সময়ের মধ্যে, শ্রী কৃষ্ণের জন্ম হবে এবং তার জন্মোৎসব পালিত হবে।

Advertisement

জন্মাষ্টমীতে শ্রী কৃষ্ণের পুজো কীভাবে করবেন? (Janmashtami 2024 Pujan Vidhi)
জন্মাষ্টমীর দিন সকালে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। তারপর ব্রত বা উপাসনার সংকল্প নিন। সারাদিন জলাহার ও ফলাহার  করুন। সাত্বিক থাকুন। তারপর মধ্যরাতে একটি শুভ সময়ে, একটি পাত্রে ভগবান কৃষ্ণের একটি ধাতব মূর্তি রাখুন এবং স্নান করান। প্রথমে দুধ, তারপর দই, তারপর মধু, তারপর চিনি এবং সবশেষে ঘি দিয়ে প্রভুকে স্নান করান। একে পঞ্চামৃত স্নান বলে।

প্রভুকে যথাযথভাবে স্নান করানোর পর, তাকে জল দিয়ে স্নান করান। মনে রাখবেন যে জিনিসগুলি নিবেদন করা হবে তা শঙ্খের মধ্যে রেখেই নিবেদন করা উচিত। এরপর পীতাম্বর, ফুল ও প্রসাদ নিবেদন করুন। এর পর ভগবানকে দোলনায় বসিয়ে দোল দিন। দোলনায় দুলিয়ে ভালবাসার সঙ্গে তাঁর কাথে প্রার্থনা করুন। ঈশ্বরের কাছে আপনার জীবনের সমস্ত কষ্ট দূর করার জন্য অনুরোধ করুন। এর পরে, আপনি "হরে কৃষ্ণ" মহামন্ত্রও জপ করতে পারেন। জীবনে প্রেম এবং সুখের জন্য "মধুরাষ্টক" পাঠ করুন। শ্রী কৃষ্ণকে গুরুরূপে পেতে হলে শ্রীমদ ভগবদ গীতা পাঠ করুন।

জন্মাষ্টমী পুজোয়  এই ৫ জিনিস অবশ্যই থাকা জরুরি
শ্রী কৃষ্ণের মূর্তি বা ছবি: পুজোর কেন্দ্রবিন্দু হল শ্রী কৃষ্ণের মূর্তি বা ছবি। আপনি আপনার পছন্দ অনুযায়ী ছোট বা বড় প্রতিমা বা ছবি নির্বাচন করতে পারেন।
ফুল ও মালা: ভগবান শ্রীকৃষ্ণকে তাজা ফুলের মালা দিয়ে সজ্জিত করা হয়। তুলসী পাতা, জুঁই বা অন্যান্য সুগন্ধি ফুল ব্যবহার করা যেতে পারে।
ধূপ ও প্রদীপ : ধূপ ও প্রদীপ জ্বালালে পরিবেশ পবিত্র হয়। ঘি বা ধূপকাঠি জ্বালাতে পারেন।
ফল ও মিষ্টি: ভগবান শ্রীকৃষ্ণকে বিভিন্ন ধরনের ফল ও মিষ্টি নিবেদন করা হয়। মাখন, মিছরি, পেঁড়া, লাড্ডু ইত্যাদি ভগবান শ্রীকৃষ্ণের প্রিয়।
পঞ্চামৃত: পঞ্চামৃত হল দুধ, দই, মধু, ঘি এবং জাফরানের তৈরি একটি পবিত্র মিশ্রণ। এটি ভগবান কৃষ্ণকে নিবেদন করা হয়।

এভাবে কৃষ্ণ জন্মাষ্টমী উদযাপন করু
কৃষ্ণ জন্মাষ্টমীর দিন মন্দিরে এবং বাড়িতে ভগবান শ্রীকৃষ্ণের পুজো করুন। এই দিনে ব্রত রাখুন এবং মধ্যরাতে ভগবান শ্রীকৃষ্ণকে অন্ন অর্পণ করুন। মন্দিরে বিশেষ উৎসবের আয়োজন করা হয়, যার মধ্যে রয়েছে ভজন, কীর্তন এবং নাটক। ফুল ও মালা দিয়ে ভগবান কৃষ্ণের মূর্তি সাজান। ভগবান কৃষ্ণকে তার প্রিয় খাবার যেমন মাখন, চিনি মিছরি এবং ফলগুলি অর্পণ করুন।

জন্মাষ্টমীতে এই ভুলগুলো করবেন না
- জন্মাষ্টমীর দিন কেউ যেন খালি হাতে বাড়ির দরজা থেকে ফিরে না যান। সামর্থ্য অনুযায়ী খাদ্য ও বস্ত্র দান করুন।
- তামসিক খাবার একেবারেই খাবেন না। সাত্ত্বিক খাবার খান।
- ভুল করেও অ্যালকোহল বা আমিষ জাতীয় খাবার গ্রহণ করবেন না।
- ভুল করেও কোনো প্রাণী বা পাখির ক্ষতি করবেন না।
 

Advertisement