scorecardresearch
 

Magh Gupt Navaratri 2024: শুরু তন্ত্রসাধনার গুপ্ত নবরাত্রি, দেবীর কোন কোন রূপের পুজো হয়?

Magh Gupt Navaratri 2024: হিন্দু ধর্মে নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। বছরে চারটে নবরাত্রি পালন করা হয়। যার মধ্যে ২টো নবরাত্রি গুপ্ত নবরাত্রি হিসাবে পরিচিত। চৈত্র ও শারদীয়া নবরাত্রির আগেই মাঘ মাসের গুপ্ত নবরাত্রি ১০ ফেব্রুয়ারি অর্থাৎ আজ থেকে শুরু হয়ে গিয়েছে। মাঘ মাসের শুক্লপক্ষে প্রতিপদ থেকে নবমী পর্যন্ত গুপ্ত নবরাত্রি পালন করা হবে।

Advertisement
গুপ্ত নবরাত্রি ২০২৪ গুপ্ত নবরাত্রি ২০২৪
হাইলাইটস
  • হিন্দু ধর্মে নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। বছরে চারটে নবরাত্রি পালন করা হয়।

হিন্দু ধর্মে নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। বছরে চারটে নবরাত্রি পালন করা হয়। যার মধ্যে ২টো নবরাত্রি গুপ্ত নবরাত্রি হিসাবে পরিচিত। চৈত্র ও শারদীয়া নবরাত্রির আগেই মাঘ মাসের গুপ্ত নবরাত্রি ১০ ফেব্রুয়ারি অর্থাৎ আজ থেকে শুরু হয়ে গিয়েছে। মাঘ মাসের শুক্লপক্ষে প্রতিপদ থেকে নবমী পর্যন্ত গুপ্ত নবরাত্রি পালন করা হবে। তবে সাধারণ নবরাত্রির চেয়ে গুপ্ত নবরাত্রি অনেকটাই আলাদা হয়ে থাকে। চৈত্র ও শারদীয়া নবরাত্রিতে যেমন মা দুর্গার নটি রূপের পুজো করা হয়, গুপ্ত নবরাত্রিতে কিন্তু সেটা নয়। এখানে মা দুর্গার শক্তিরূপের পুজো করা হয়ে থাকে। 

মা দুর্গার উপাসকরা ৯ দিন ধরে গুপ্তভাবে শক্তির সাধনা অর্থাৎ তন্ত্রসিদ্ধি করে থাকেন। নবরাত্রির এই সময়কে গুপ্ত সাধনা ও তন্ত্রবিদ্যার সিদ্ধিলাভের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বছরে চারটে নবরাত্রি পালন করা হয়ে থাকে, যার মধ্যে গুপ্ত নবরাত্রি ২টি রয়েছে। মাঘ ও আষাঢ় মাসে গুপ্ত নবরাত্রি পালন করা হয়ে থাকে। দেবী ভাগবত মহাপুরাণে মা দুর্গার পুজোর জন্য এই চার নবরাত্রির উল্লেখ রয়েছে। 

মাঘ গুপ্ত নবরাত্রি
মাঘ মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে নবমী পর্যন্ত গুপ্ত নবরাত্রি পালন করা হবে। পঞ্চাঙ্গ অনুসারে, এই বছর মাঘ গুপ্ত নবরাত্রি ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে যা চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। 

আরও পড়ুন

কেন আলাদা মাঘ গুপ্ত নবরাত্রি?
অন্য নবরাত্রিতে দেবী ভগবতীকে মা দুর্গা রূপে পুজো করা হয়, তবে গুপ্ত নবরাত্রিতে দেবী দুর্গার বিভিন্ন রূপকে শক্তিরূপে পুজো করা হয়ে থাকে। এটা বিশ্বাস করা হয় যে গুপ্ত নবরাত্রির সময়, দেবী সাধনা কাউকে বলে করা হয় না। তাই এই নবরাত্রির নাম দেওয়া হয়েছে গুপ্ত। গুপ্ত নবরাত্রির সময় নয় দিন ধরে গোপন আচার-অনুষ্ঠান করা হয়। এই দিনগুলিতে, দেবী দুর্গার দশটি রূপের (মহাবিদ্যা) পুজো করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এই নবরাত্রির সময়, দেবী পুজোয় সন্তুষ্ট হন এবং পছন্দসই ফল প্রদান করেন। এই সাধনায় যত গোপনীয়তা থাকবে, তত তাড়াতাড়ি ফল পাওয়া যাবে।

Advertisement

কোন কোন রূপের পুজো করা হয়?
এই গুপ্ত নবরাত্রিতে মা কালী, তারা দেবী, ত্রিপুর সুন্দরী দেবী, ভুতেশ্বরী দেবী, মা ধ্রুম্রাবতী, বগলামুখী মাতা, মাতঙ্গী মাতা ও দেবী কমলার গুপ্ত নবরাত্রিতে পুজো করা হয়ে থাকে। মন্ত্র জপ, শ্রী দুর্গার সপ্তসতী, যজ্ঞের মাধ্যমে এইদিনগুলোতে দেবীর সাধনা করে থাকেন ভক্তরা।  

কীভাবে পুজো করা হয়?
গুপ্ত নবরাত্রির সময়, তান্ত্রিক এবং অঘোরিরা মধ্যরাতে দেবী দুর্গার পুজো করে। মা দুর্গার মূর্তি বা ছবি স্থাপন করা হয় এবং লাল সিঁদুর ও সোনালী রঙের ওড়না নিবেদন করা হয়। এরপর মায়ের চরণে পুজোর সামগ্রী নিবেদন করা হয়। মা দুর্গাকে লাল ফুল অর্পণ করা শুভ বলে মনে করা হয়। সর্ষের তেল দিয়ে প্রদীপ জ্বালিয়ে 'ওম দুন দুর্গায়ে নমঃ' মন্ত্র জপ করতে হবে ।
 

Advertisement