scorecardresearch
 

Sawan Mangal Gouri Brata 2024: শ্রাবণ সোমবার পালন করলে অবশ্যই করুন মঙ্গলাগৌরী ব্রত, পাবেন পূর্ণ লাভ

Sawan Mangal Gouri Brata 2024: সোমবারের তালিকা শ্রাবণ মাসের প্রথম সোমবার পড়েছে- ২২ জুলাই দ্বিতীয় সোমবার- ২৯ জুলাই তৃতীয় সোমবার – ৫ অগাস্ট চতুর্থ সোমবার- ১২ অগাস্ট পঞ্চম শ্রাবণ মাসের সোমবার পড়েছে- ১৯ অগাস্ট শ্রাবণ মাসের শিবের পূজা করার সময় পার্বতীর পুজো করার রীতি রয়েছে। মঙ্গলা গৌরী ব্রত করার বিশেষ গুরুত্ব রয়েছে।

Advertisement
শ্রাবণ সোমবার পালন করলে অবশ্যই করুন মঙ্গলাগৌরী ব্রত, পাবেন পূর্ণ লাভ শ্রাবণ সোমবার পালন করলে অবশ্যই করুন মঙ্গলাগৌরী ব্রত, পাবেন পূর্ণ লাভ

Sawan Mangal Gouri Brata 2024: হিন্দুধর্মে ও জ্যোতিষশাস্ত্রে শ্রাবণ মাসের গুরুত্ব অপরিসীম। এই মাস -শিবের অত্যন্ত প্রিয় মাস। এই মাসে ভগবান শিবের পূজা করলে জীবনে সাফল্য পাওয়া যায়। প্রতি সোমবার করে যদি আপনি শিবকে জলাভিষেক করেন। তাহলে ভগবান শিবের কৃপায় আপনি জীবনে অনেক দূর পর্যন্ত এগোতে পারবেন। মহাদেবের বিশেষ কৃপা পাবেন আপনি। তবে শ্রাবণের সোমবারের ফল পেতে আর শিবের কৃপা পেতে হলে আরেকটা জিনিস করতে হবে। প্রতি সোমবারের পরের দিন অর্থাৎ মঙ্গলবার করে করতে হবে মঙ্গলাগৌরী ব্রত। তাতে শিবের পাশাপাশি পার্বতীর কৃপাও পাবেন। শিবও খুশি হবেন। 

সোমবারের তালিকা শ্রাবণ মাসের প্রথম সোমবার পড়েছে- ২২ জুলাই দ্বিতীয় সোমবার- ২৯ জুলাই তৃতীয় সোমবার – ৫ অগাস্ট চতুর্থ সোমবার- ১২ অগাস্ট পঞ্চম শ্রাবণ মাসের সোমবার পড়েছে- ১৯ অগাস্ট শ্রাবণ মাসের শিবের পূজা করার সময় পার্বতীর পুজো করার রীতি রয়েছে। মঙ্গলা গৌরী ব্রত করার বিশেষ গুরুত্ব রয়েছে। তাই আপনিও মঙ্গলা গৌরী ব্রত রাখতে পারেন। এতে পার্বতী ও ভোলেবাবা দু’জনেই খুব খুশি হন।

মঙ্গলা গৌরী ব্রতর দিন
প্রথম মঙ্গলা গৌরী ব্রত- ২৩ জুলাই
দ্বিতীয় মঙ্গলা গৌরী ব্রত -৩০ জুলাই
তৃতীয় মঙ্গলা গৌরী ব্রত - ৬ অগাস্ট
চতুর্থ মঙ্গলা গৌরী ব্রত পড়েছে- ১৩ অগাস্ট

আরও পড়ুন

কবে থেকে শ্রাবণ মাস শুরু
আগামী ২২ জুলাই শ্রাবণ মাসের শুরু হচ্ছে। শেষ হবে ১৯ অগাস্ট। আর এই পুরো মাস জুড়েই ভগবান শিবের পুজো করলে ভক্তেরা তাঁদের সব মনোস্কামনা পূর্ণ করতে পারে। 

শ্রাবণ মাসে কটা সোমবার
এ বছর শ্রাবণ সোমবার পড়েছে ৫টি। প্রথম সোমবার পড়েছে ২২ জুলাই, দ্বিতীয় সোমবার ২৯ জুলাই, তৃতীয় সোমবার ৫ অগাস্ট, চতুর্থ সোমবার পড়ছে ১২ অগাস্ট ও ১৯ অগাস্ট পঞ্চম সোমবার পড়ছে। এই মাসে শ্রাবণ নক্ষত্রের পূর্ণিমা রয়েছে। এ কারণেও মাসটিকে শ্রাবণ বলা হয়। শ্রাবণ শুরুর সঙ্গে সঙ্গে সমস্ত শিব মন্দিরে ভগবান শিবের স্তব ধ্বনিত হতে থাকে।

Advertisement

 

Advertisement