scorecardresearch
 

Nag Panchami 2024: নাগ পঞ্চমীতেই কাটবে বিপদ, এইভাবে পুজো করলে দূর হবে কালসর্প যোগ

Nag Panchami 2024: হিন্দু ধর্মে সব উৎসবেরই মাহাত্ম্য রয়েছে। আর শ্রাবণ মাস শুরু হয়ে গিয়েছে। আর শ্রাবণ মাসে নাগ পঞ্চমী হয়। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় নাগ পঞ্চমী। এই বিশেষ দিনে ভগবান শিবের মন্দিরগুলিতে বিশেষ ঝাঁকজমকের সঙ্গে পুজো করা হয়।

Advertisement
নাগ পঞ্চমী ২০২৪ নাগ পঞ্চমী ২০২৪
হাইলাইটস
  • হিন্দু ধর্মে সব উৎসবেরই মাহাত্ম্য রয়েছে।

হিন্দু ধর্মে সব উৎসবেরই মাহাত্ম্য রয়েছে। আর শ্রাবণ মাস শুরু হয়ে গিয়েছে। আর শ্রাবণ মাসে নাগ পঞ্চমী হয়। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় নাগ পঞ্চমী। এই বিশেষ দিনে ভগবান শিবের মন্দিরগুলিতে বিশেষ ঝাঁকজমকের সঙ্গে পুজো করা হয়। নাগ পঞ্চমীর দিন রীতি অনুযায়ী সাপের দেবতার পূজা করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, বলা হয় যে এটি করলে ব্যক্তি সর্প দেবতার আশীর্বাদ পান এবং কালসর্প দোষ থেকেও মুক্তি পান। 

কবে নাগ পঞ্চমী
শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ৯ অগাস্ট সকাল ১২টা ৩৬ মিনিটে শুরু হবে এবং ১০ অগাস্ট ভোর ৩টো ১৪ মিনিটে শেষ হবে। উদয় তিথি অনুসারে ৯ আগস্ট পালিত হবে নাগ পঞ্চমী উৎসব। নাগ পঞ্চমীতে পূজার শুভ সময় ৯ আগস্ট সকাল ৫:৪৫ থেকে ৮:২৭ পর্যন্ত। 

কী করবেন এইদিন
নাগ পঞ্চমীর দিন ব্রহ্ম মুহূর্তে স্নান করা উচিত। দেব-দেবীদের স্মরণ করা উচিত। পরিষ্কার পোশাক পরে সূর্যদেবকে জল নিবেদন করতে হবে। বাড়ির ঠাকুরঘরেও গঙ্গাজল ছিটিয়ে পরিষ্কার রাখুন। এর পরে, একটি পরিষ্কার জায়গায় সর্প দেবতার ছবি লাগিয়ে নিষ্ঠা করে আচার অনুসারে পূজা করতে হবে। রোলি, চন্দন, চাল ইত্যাদি সর্প দেবতাকে নিবেদন করতে হবে। এরপর দেশি ঘি-এর প্রদীপ জ্বালিয়ে আরতি করতে হবে। সাপের দেবতাকে দুধ নিবেদন করতে হবে। বলা হয় যে এটি করলে জীবনে সুখ ও শান্তি পাওয়া যায়।

আরও পড়ুন

কী দেবেন শিবকে
নাগ পঞ্চমীর দিনটি ভগবান শিবের পুজোর জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিন মহাদেবকে ফুল, ধুতুরা ফল ও দুধ নিবেদন করতে হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, নিষ্ঠা ভরে পুজো করলে মহাদেবের আশীার্বাদে জীবনে সুখ ও সমৃদ্ধি লাভ হবে।

Advertisement

কালসর্প যোগ কী
জ্যোতিষশাস্ত্র অনুসারে, রাহুর জন্ম নক্ষত্র ভরণীর দেবতা হল কাল এবং কেতুর জন্ম নক্ষত্র হল সর্প। তাই রাহু-কেতুর জন্ম নক্ষত্র দেবতাদের নামের সাথে মিলিত হয়ে কালসর্প যোগ বলা হয়। রাশিচক্রে ১২টি রাশি রয়েছে, জন্ম তালিকায় ১২টি ঘর রয়েছে। এই ঘরগুলিতে গ্রহ নক্ষত্রের অবস্থান অনুসারে কাল সর্প যোগ গঠিত হয়।

কালসর্প দোষের প্রভাব থাকলে কী করবেন না? 

* পা ছড়িয়ে বসে খাবেন না। 

* কারও মনে আঘাত দেবেন না। 

* মিথ্যা কথা বলবেন না। 

* খাওয়ার পর পেট স্পর্শ করবেন না।

কী করবেন
*সূর্যোদয় ও সূর্যাস্তের সময় কিছু খাবেন না। তবে জল খেতে পারেন। 

* স্নানের সময় পূর্ব দিকে মুখ রাখুন। 

* প্রতিদিন জল দিয়ে শিবের অভিষেক করুন এবং বেল পাতা নিবেদন করুন। 

* শিবলিঙ্গে রুপোর সাপ নিবেদন করুন। 

* শিবরাত্রিতে মহাদেবের মহাভিষেক করুন। 

* লাল চন্দন, সুপারি, প্রবাল, কমলগট্টের উপর কলাব মুড়িয়ে পুজো-অর্চনার স্থানে রাখুন।

* জীবন থেকে দুঃখ দূর করুন, সম্পদ অর্জন করুন এবং আপনার স্বপ্নকে সত্যি করুন।

* সন্ধ্যায় শিবের সামনে ঘিয়ের প্রদীপ জ্বালান।

* ঘরে ময়ূরের পালক রাখুন

* সকাল- সন্ধ্যা হনুমান চাল্লিসা পাঠ করুন। 

* কোনও ধর্মীয় স্থান বা দরিদ্রকে জল ও খাবার দান করুন 

* আপনার মোবাইল এবং ল্যাপটপে শেষনাগের উপর শুয়ে থাকা বিষ্ণুর ছবি রাখুন। কিংবা সেই ছবি আপনার বাড়িতে এমনভাবে রাখুন যাতে আপনি ঘরে প্রবেশ করার সময় দেখতে পান।

Advertisement