scorecardresearch
 

Navratri 2023 2nd Day Vrat: নবরাত্রির দ্বিতীয় দিনে ব্রহ্মচারিণীর পুজা, শুভ সময় ও পদ্ধতি জেনে নিন

আজ শারদীয় নবরাত্রির দ্বিতীয় দিন। নবরাত্রির দ্বিতীয় দিনে মায়ের ব্রহ্মচারিণী রূপের পূজা করা হয়। তিনি জ্ঞান, তপস্যা এবং ত্যাগের দেবী হিসাবে বিবেচিত হন। কঠোর ধ্যান এবং ব্রহ্মায় লীন হওয়ার কারণে তাকে ব্রহ্মচারিণী বলা হয়। ছাত্র ও তপস্বীদের জন্য তাঁর পূজা খুবই মঙ্গলজনক।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • আজ শারদীয় নবরাত্রির দ্বিতীয় দিন। নবরাত্রির দ্বিতীয় দিনে মায়ের ব্রহ্মচারিণী রূপের পূজা করা হয়।
  • তিনি জ্ঞান, তপস্যা এবং ত্যাগের দেবী হিসাবে বিবেচিত হন।

আজ শারদীয় নবরাত্রির দ্বিতীয় দিন। নবরাত্রির দ্বিতীয় দিনে মায়ের ব্রহ্মচারিণী রূপের পূজা করা হয়। তিনি জ্ঞান, তপস্যা এবং ত্যাগের দেবী হিসাবে বিবেচিত হন। কঠোর ধ্যান এবং ব্রহ্মায় লীন হওয়ার কারণে তাকে ব্রহ্মচারিণী বলা হয়। ছাত্র ও তপস্বীদের জন্য তাঁর পূজা খুবই মঙ্গলজনক। যাদের কুণ্ডলীতে চন্দ্র দুর্বল তাদের জন্য মা ব্রহ্মচারিণীর পূজা খুবই শুভ বলে মনে করা হয়। নবরাত্রির দ্বিতীয় দিনে পূজার জন্য শুভ সময়: নবরাত্রির দ্বিতীয় দিনে পূজার জন্য দুটি শুভ সময় থাকবে। অমৃত কাল সকাল ১০.১৭ থেকে ১১.৫৮ পর্যন্ত হবে। এরপর সকাল ১১.৪৪ থেকে দুপুর ১২.২৯ পর্যন্ত থাকবে অভিজিৎ মুহুর্ত। এই দুটি শুভ সময়ই উপাসনার জন্য সেরা। 

মা ব্রহ্মচারিণীর পূজার পদ্ধতি: মা ব্রহ্মচারিণীর পূজা করার সময় হলুদ বা সাদা কাপড় পরিধান করুন। মাকে সাদা জিনিস নিবেদন করুন। যেমন চিনি, চিনি বা পঞ্চামৃত। জ্ঞান ও ত্যাগের যে কোনো মন্ত্র জপ করা যেতে পারে। যাইহোক, মা ব্রহ্মচারিণীর জন্য "ওম আইন নমঃ" জপ করা সর্বোত্তম বলে মনে করা হয়। দেবীর পূজার দিন জলজ খাবার ও ফলমূলের দিকে বিশেষ নজর দিতে হবে।

রাশিতে চন্দ্রকে শক্তিশালী করতে নবরাত্রির দ্বিতীয় দিনে এই পরীক্ষাটি করুন। দেবীকে সাদা ফুল অর্পণ করুন এবং সাদা জিনিস নিবেদন করুন। এছাড়াও দেবীকে রুপোর অর্ধচন্দ্র নিবেদন করুন। এর পর অন্তত তিনবার "ওম শ্রম শ্রীম শ্রাম সহ চন্দ্রমসে নমঃ" জপ করুন। এবার অর্ধচন্দ্রকে লাল সুতোয় বেঁধে গলায় পরুন। আপনার সমস্যা দূর হবে।

আরও পড়ুন

দ্বিতীয় দিনের বিশেষ প্রসাদ কী? শারদীয়া নবরাত্রির দ্বিতীয় দিনে মা ব্রহ্মচারিণীকে চিনি নিবেদন করুন। ভোগ নিবেদনের পর বাড়ির সকল সদস্যকে দান করুন। সবার বয়স বাড়বে। মন্ত্র: মা ব্রহ্মচারিণী বা দেবী সর্বভূতেষু মা ব্রহ্মচারিণীর পূজায় এই মন্ত্রগুলিকে পূর্ণ প্রতিষ্ঠান হিসাবে জপ করুন। নমস্তেষ্যয়ে নমস্তেষ্যয়ে নমস্তেষ্যয়ে নমো নমঃ।। দধন কর পদ্মভ্যাম অক্ষমালা কমন্ডলু। দেবী প্রসিদতু মে ব্রহ্মচারিণ্যনুত্তমা।। ওম দেবী ব্রহ্মচারিণ্যায় নমঃ।

Advertisement

 

Advertisement