scorecardresearch
 

Pitri Paksha 2023: পিতৃপক্ষ আজ শুরু, রইল তর্পণের পুজো বিধি-নিয়ম সহ বিস্তারিত

পিতৃপক্ষে পরিবারের দেবতা এবং পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করা হয়। বছরে পনেরো দিন বিশেষ সময়ে শ্রাদ্ধ অনুষ্ঠান করা হয়, তা আজ থেকে শুরু হয়েছে। শ্রাদ্ধপক্ষ পিতৃপক্ষ ও মহালয়া নামেও পরিচিত। বিশ্বাস করা হয়, শ্রাদ্ধপক্ষের সময়, পূর্বপুরুষরা সূক্ষ্ম রূপে পৃথিবীতে আসেন।

Advertisement
পিতৃপক্ষ ২০২৩ পিতৃপক্ষ ২০২৩
হাইলাইটস
  • আশ্বিন মাসের কৃষ্ণপক্ষকে পিতৃপক্ষ বলা হয়
  • ভাদ্রপদ পূর্ণিমায়, বছরের যে কোনও পূর্ণিমার দিনে যারা মারা যান তাদের জন্য শ্রাদ্ধ করা হয়
  • পিতৃপক্ষ আজ ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে

Pitri Paksha 2023: পিতৃপক্ষে পরিবারের দেবতা এবং পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করা হয়। বছরে পনেরো দিন বিশেষ সময়ে শ্রাদ্ধ অনুষ্ঠান করা হয়, তা আজ থেকে শুরু হয়েছে। শ্রাদ্ধপক্ষ পিতৃপক্ষ ও মহালয়া নামেও পরিচিত। বিশ্বাস করা হয়, শ্রাদ্ধপক্ষের সময়, পূর্বপুরুষরা সূক্ষ্ম রূপে পৃথিবীতে আসেন। তাদের নামে করা নৈবেদ্য গ্রহণ করেন। এতে পূর্বপুরুষদের আত্মায় শান্তি আসে এবং ঘরে শান্তি ও সুখ থাকে।

পিতৃপক্ষ কখন হয়?
পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমার দিন থেকে শুরু হয়ে আশ্বিন মাসের অমাবস্যার দিন পর্যন্ত চলে। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষকে পিতৃপক্ষ বলা হয়। ভাদ্রপদ পূর্ণিমায়, বছরের যে কোনও পূর্ণিমার দিনে যারা মারা যান তাদের জন্য শ্রাদ্ধ করা হয়। শাস্ত্রে, আশ্বিন অমাবস্যার ভাদ্রপদ পূর্ণিমার দিনে যারা দেহত্যাগ করেন তাদের তর্পণ করার পরামর্শ দেওয়া হয়। বছরের যে কোনও পক্ষের যে তিথিতে পরিবারের পূর্বপুরুষের মৃত্যু হয়েছে, সেই পিতৃপক্ষের তিথিতেই শ্রাদ্ধ করতে হবে।

পিতৃপক্ষ ২০২৩ তিথি
পিতৃপক্ষ আজ ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। এর প্রতিপদ তিথি হবে আজ বিকেল ৩টে ২৬ মিনিট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অর্থাৎ আগামী কাল দুপুর ১২টা ২১ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন

পিতৃপক্ষের সময় কীভাবে পূর্বপুরুষদের স্মরণ করবেন?
পিতৃপক্ষের সময়, পূর্বপুরুষদের নিয়মিত জল নিবেদন করা উচিত। বিকেলে দক্ষিণ দিকে মুখ করে এই জল দেওয়া হয়। কালো তিল জলে মিশিয়ে কুশ হাতে রাখা হয়। পূর্বপুরুষের মৃত্যু দিনে খাদ্য ও বস্ত্র দান করা হয়। একই দিনে একজন দরিদ্র ব্যক্তিকে খাবারও দেওয়া হয়। এর পর পিতৃপক্ষের কাজ শেষ হয়।

পূর্বপুরুষদের খুশি করতে এই কাজগুলি করুন
পিতৃপক্ষের সময় যদি কোনও পশু বা পাখি আপনার বাড়িতে আসে, তাহলে অবশ্যই তাকে খাওয়াতে হবে। বিশ্বাস করা হয়, পূর্বপুরুষরা এই রূপে আপনার সঙ্গে দেখা করতে আসেন। পিতৃপক্ষের সময় যদি ব্রাহ্মণদেরকে থালায় খাবার অর্পণ করেন তবে তা ফলদায়ক।

Advertisement

পিতৃপক্ষের এই কর্ম করতে নেই
যিনি তর্পণ করেন এই দিনগুলিতে চুল এবং নখ কাটা উচিত নয়। তাদেরও ব্রহ্মচর্য পালন করা উচিত। সর্বদা দিনের বেলায় শ্রাদ্ধ অনুষ্ঠান করুন। সূর্যাস্তের পর শ্রাদ্ধ করা অশুভ বলে মনে করা হয়। পশু বা পাখিদের অত্যাচার করবেন না।

Advertisement