scorecardresearch
 

Durga Puja 2023 Date: রথেই খুঁটিপুজোর সঙ্গে শুরু শারোদৎসবের কাউন্টডাউন, দুর্গাপুজো আর ক'দিন বাকি?

আজ রথাযাত্রা। আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে রথযাত্রা পালিত হয়। ১১দিন ধরে জগন্নাথ, সুভদ্রা এবং বলরামকে আরাধনা করা হয়। রথ আসা মানেই দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়ে যাওয়া। রথযাত্রার এই শুভদিনে অনেক পুজো উদ্যোক্তারাই খুঁটিপুজো করেন।

Advertisement
শুরু হল দুর্গাপুজোর দিনগোনা শুরু হল দুর্গাপুজোর দিনগোনা
হাইলাইটস
  • আজ রথাযাত্রা
  • আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে রথযাত্রা পালিত হয়
  • রথ আসা মানেই পুজো পুজো ভাব

Durga Puja 2023 Date: আজ রথাযাত্রা। আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে রথযাত্রা পালিত হয়। ১১দিন ধরে জগন্নাথ, সুভদ্রা এবং বলরামকে আরাধনা করা হয়। এই পূণ্য তিথিতে শ্রী জগন্নাথ ধাম পুরী ছাড়াও সমগ্র পশ্চিমবঙ্গ সহ-সমগ্র ভারতবর্ষে এমনকি, ভারতের বাইরে পৃথিবীর অন্যান্য স্থানে (যেখানে জগন্নাথদেবের ভক্ত বর্তমান) মহাসমারোহের সঙ্গে রথযাত্রা পালিত হয়। হিন্দুশাস্ত্র মতে রথের দড়ি টানলে বা স্পর্শ করলেও পূণ্য লাভ হয়। রথ আসা মানেই দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়ে যাওয়া। রথযাত্রার এই শুভদিনে অনেক পুজো উদ্যোক্তারাই খুঁটিপুজো করেন। অনেক কুমোড় পাড়ায় বা বনেদি বাড়ির পুজোতে প্রতিমার কাঠামোতে মাটি লেপার কাজ। রথ আসা মানেই পুজো পুজো ভাব। আর কতদিন বাকি দুর্গাপুজোর?

আজ ২০ জুন, পঞ্জিকা অনুসারে আর ঠিক চার মাস পরে দুর্গাপুজো। রইল অক্টোবর ২০২৩-এর দুর্গাপুজোর দিনক্ষণ-

১৪ অক্টোবর-মহালয়া
২০ অক্টোবর-ষষ্ঠী
২১ অক্টোবর- সপ্তমী
২২ অক্টোবর-মহাষ্টমী
২৩ অক্টোবর- মহানবমী
২৪ অক্টোবর- দশমী/দশেরা

আরও পড়ুন

এবার দেবীর আগমণ হবে ঘোটক অর্থাত্‍ ঘোড়ায়। দেবীর গমনও হবে ঘোটকে। শনিবার মহাসপ্তমীতে দেবীর আগমণকে 'ছত্রভঙ্গম' বলা হয়। এর ফলে সামাজিক, রাজনৈতিক ও সামরিক অস্থিরতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা তৈরি হয়। এটি রাষ্ট্রে রাষ্ট্রে যুদ্ধের ইঙ্গিত। এর ফলে সামাজিক ও রাজনৈতিক ধ্বংস ও অস্থিরতা তৈরি হয়। 

Advertisement