scorecardresearch
 

Best Tips To Offer Water To Shivling: শিবলিঙ্গকে অভিষেকের সময় নিয়ম মানেন তো? রইল জল ঢালার শাস্ত্র নিয়ম

Sawan Month 2023: কথিত আছে যে ভগবান শিব জল খুব পছন্দ করেন। তাঁকে জল নিবেদন করলেই তিনি খুশি হন। ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন।

Advertisement
শিবলিঙ্গে জল ঢালার নিয়ম। শিবলিঙ্গে জল ঢালার নিয়ম।
হাইলাইটস
  • শিবলিঙ্গে জল ঢালার নির্দিষ্ট নিয়ম আছে।
  • নিয়ম মেনে জল ঢাললে খুশি হন মহাদেব।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে,শিবের প্রিয় মাস শ্রাবণ। এ বছর পুরো দুই মাস পড়ছে শ্রাবণ মাস। শ্রাবণ মাসে ভক্তরা শিবের উপাসনার পাশাপাশি অভিষেক করেন। ৮টি সোমবার এবার শ্রাবণ মাসে। শিবকে জল নিবেদন করলে মেলে শুভ ফল। জ্যোতিষীদের মতে, যে কোনও পদ্ধতিতে শিবকে জল অর্পণ করলেই ফল মেলে না। তার নির্দিষ্ট উপায় থাকে। জানুন কীভাবে শিবকে জল নিবেদন করবেন- 

কথিত আছে যে ভগবান শিব জল খুব পছন্দ করেন। তাঁকে জল নিবেদন করলেই তিনি খুশি হন। ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন।  কীভাবে শিবলিঙ্গে জল নিবেদন করবেন-

কোন দিকে দাঁড়িয়ে শিবলিঙ্গে জল নিবেদন করা উচিত?

আরও পড়ুন

শিবলিঙ্গে জল নিবেদনের সময় আপনার মুখ কোন দিকে মুখ করে আছে তা মাথায় রাখুন। পূর্ব দিকে মুখ করে কখনও জল দেওয়া উচিত নয়, কারণ এই দিকটি শিবের প্রধান প্রবেশদ্বার। এই দিকে মুখ করে জল নিবেদন পথে বাধা সৃষ্টি করে। তাই সর্বদা উত্তর দিকে মুখ করে জল নিবেদন করা উচিত। কারণ এই দিকটিকে শিবের বাম অংশ বলে মনে করা হয়, যা মা পার্বতীকে উৎসর্গ করা।

শিবলিঙ্গে কীভাবে জল নিবেদন করবেন-শিবপুরাণ অনুসারে,শিবকে জল নিবেদনের সময় কিছু নিয়ম মাথায় রাখতে হবে। তাই জল নিবেদনের সময় কখনও তাড়াহুড়ো করবেন না। বরং ধীরে ধীরে নিবেদন করুন। শিব মন্ত্র জপ করতে থাকুন।

কীভাবে শিবলিঙ্গে জল অর্পণ করবেন-

-তামা, ব্রোঞ্জ বা রূপার পাত্রে জল নিয়ে প্রথমে শিবলিঙ্গের ডান দিকে অর্পণ করুন। যাকে গণেশের স্থান বলে মনে করা হয়। জল নিবেদনের সময় গণেশ মন্ত্র জপ করুন।
-ডান দিকে জল নিবেদনের পর বাম দিকে জল নিবেদন করুন। এটিকে কার্তিকের স্থান বলে মনে করা হয়।
- ডান ও বাম দিকে জল অর্পণের পরে মাঝখানে জল নিবেদন করুন। এই স্থানটিকে শিবের কন্যা অশোক সুন্দরী বলে মনে করা হয়। 
- অশোক সুন্দরীকে জল নিবেদনের পর জলাধারের বৃত্তাকার অংশে জল নিবেদন করুন। এই স্থানটি মা পার্বতীর আশীর্বাদপ্রাপ্ত।
- ধীরে ধীরে শিব মন্ত্র জপ করার সময় শিবলিঙ্গে জল নিবেদন করুন।

Advertisement

বসে শিবলিঙ্গে জল নিবেদন করুন- শিবলিঙ্গে জল নিবেদনের সময় সর্বদা বসে করুন। দাঁড়িয়ে জল নিবেদন করলে ভগবান শিব প্রসন্ন হন না। পুজোর ফলও মেলে না। 


TAGS:
Advertisement