scorecardresearch
 

Sawan Month- Lord Shiva: শুরু হচ্ছে শ্রাবণ মাস, শিবকে এই ৫ জিনিস নিবেদনে পূরণ হবে মনোবাঞ্ছা

Sawan Month- Lord Shiva: শাস্ত্রে এমন অনেক জিনিসের কথা বলা হয়েছে, যা নিবেদন করলে ভগবান শিব প্রসন্ন হন। শ্রাবণ মাসে যদি এই জিনিসগুলি ভগবান শিবকে নিবেদন করা হয়, তবে ভক্তের প্রতিটি ইচ্ছাপূরণ হয়।

Advertisement
শিবকে এই ৫ জিনিস নিবেদনে পূরণ হবে মনোবাঞ্ছা শিবকে এই ৫ জিনিস নিবেদনে পূরণ হবে মনোবাঞ্ছা

শ্রাবণ মাস ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। গোটা শ্রাবণ মাসে, ভক্তরা ভগবান শিবের বিশেষ পুজো করেন। এই বছর শ্রাবণ মাস শুরু হবে ১৮ জুলাই ২০২২,সোমবার। শাস্ত্রে এমন অনেক জিনিসের কথা বলা হয়েছে, যা নিবেদন করলে ভগবান শিব প্রসন্ন হন। শ্রাবণ মাসে যদি এই জিনিসগুলি ভগবান শিবকে নিবেদন করা হয়, তবে ভক্তের প্রতিটি ইচ্ছাপূরণ হয়।

শামী পাতা 

ভগবান শিবের পুজোও শমী পাতা দেওয়া হয়। শামীকে শনিদেবের গাছ মনে করা হয়। তাই শিবলিঙ্গে পাতা অর্পণ করলে, ভোলেনাথের পাশাপাশি শনিদেবও প্রসন্ন হন। শনির ঢাইয়া ও সাড়ে সাতি দ্বারা আক্রান্ত ব্যক্তিরাও এটি শিবলিঙ্গে অর্পণ করতে পারেন।

ধুতুরা ফুল  

শ্রাবণ মাসে শিবলিঙ্গে ধুতুরা ফুল নিবেদনের প্রথা রয়েছে। ধুতুরা ভগবান শিবের খুব প্রিয়। কথিত আছে শিবলিঙ্গে ধুতুরা ফুল অর্পণ করলে পুত্র লাভ হয়। শিব পুজোয় লাল ডাঁটিযুক্ত ধাতুরাও দেওয়া হয়।

ভাং 

ভাং ভগবান শিবের খুব প্রিয়। এটি একটি নেশাজাতীয় উদ্ভিদ হলেও আয়ুর্বেদের পাশাপাশি শিবের পুজোতে এর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। শ্রাবণে ভাং দিয়ে শিবকে সাজিয়ে কাঙ্খিত বর পেতে পারেন।

বেল পাতা  

যদি জীবনে কোনও সংকট দেখা দেয় বা কাজে কোনও বাধা আসে, তাহলে অবশ্যই ভগবান শিবের উদ্দেশ্যে বেলপাতা  নিবেদন করুন। শাস্ত্র মতে বেল পাতার মূলে স্বয়ং ভগবান শিব বাস করেন।

আকন্দ ফুল  

আকন্দ ফুলও ভগবান শিবকে নিবেদন করা হয়। শিব পুরাণ অনুসারে, লাল এবং সাদা আকন্দ ফুল অর্পণ করলে, মোক্ষ লাভ হয়। মূল ফটকে এর গাছ লাগানোও খুব শুভ বলে মনে করা হয়।

Advertisement

 

Advertisement