scorecardresearch
 

Sawan Forth Somwar 2022: শ্রাবণের চতুর্থ সোমবার বিশেষ যোগ, এই উপায়ে মিলবে বিষ্ণু ও শিবের আশীর্বাদ

Sawan Last Somwar 2022: এই দিনে ভগবান বিষ্ণু এবং শিব শঙ্কর উভয়েরই আশীর্বাদ আপনার উপর বর্ষিত হতে চলেছে, তাহলে আসুন জেনে নেওয়া যাক এই দিনে কীভাবে পুজো করবেন। যাতে আপনি শুভ ফল পেতে পারেন।

Advertisement
Sawan putrada ekadashi 2022: এই দিনে আমলকি, বেল পাতার পাশাপাশি তুলসী গাছেরও পুজো করতে হবে Sawan putrada ekadashi 2022: এই দিনে আমলকি, বেল পাতার পাশাপাশি তুলসী গাছেরও পুজো করতে হবে
হাইলাইটস
  • পুত্রদা একাদশীতে খাদ্যশস্য, বস্ত্র ইত্যাদি দান করুন
  • একাদশীতে বিষ্ণু সহস্রনাম পাঠ করুন
  • ভগবান বিষ্ণুকে তুলসীর মালা অর্পণ করুন

Putrada ekadashi :  এবার পুত্রদা একাদশী পড়ছে শ্রাবণ মাসের চতুর্থ সোমবারে। এই একাদশী শুক্লপক্ষে পড়ে, যেটি এবার শ্রাবণ মাসের চতুর্থ সোমবার পড়ছে। মহিলারা তাদের সন্তানের জীবনে সুখ ও শান্তির জন্য এই ব্রত  পালন করেন। সেই সঙ্গে যারা বিয়ের পর সন্তানসুখ থেকে বঞ্চিত হন, তারাও এই দিনে পুজো-অর্চনা করেন। এই দিনে তাদের সকল ইচ্ছা পূরণ হয়। এবারের ব্রত আরও বিশেষ, এমন পরিস্থিতিতে এর গুরুত্ব আরও বেড়ে যায়। এই দিনে ভগবান বিষ্ণু এবং শিব শঙ্কর উভয়ের আশীর্বাদ আপনার উপর বর্ষিত হতে চলেছে, তাহলে আসুন জেনে নেওয়া যাক এই দিনে কীভাবে পূজা করবেন। যাতে আপনি শুভ ফল পেতে পারেন।

পুত্রদা একাদশীতে কীভাবে পুজো করবেন

  • পুত্রদা একাদশীর দিন, ভগবান বিষ্ণুকে তুলসীর মালা এবং ভোলে বাবাকে ১০৮টি বেল পাতা অর্পণ করুন। এটি করলে চাকরি ও ব্যবসায় অভূতপূর্ব সাফল্য পাওয়া যায়।
  • পুত্রদা একাদশীর দিন অভাবীকে খাদ্যশস্য, বস্ত্র ইত্যাদি দান করুন। এই দিনে আন্তরিক চিত্তে পুজো করলে সকল মনোবাঞ্ছা পূরণ হয়।

শ্রাবণের  চতুর্থ সোমবার বিশেষ কাকতালীয় যোগ
শ্রাবণ  মাসের চতুর্থ  সোমবার একাদশী ও রবি যোগ গঠিত হচ্ছে। এই দিনটিও শ্রাবণ মাসের শুক্লপক্ষের পবিত্র একাদশী। শ্রাবণ মাসের পবিত্র একাদশীকে পুত্রদা একাদশীও বলা হয়। এই দিনে ভগবান বিষ্ণুর আরাধনা করলে সমস্ত পাপ নাশ হয়। অন্যদিকে, রবি যোগে শিব-বিষ্ণুর পুজো  অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। রবি যোগ এতই কার্যকর যে এতে দেব-দেবীর পূজা করলে সমৃদ্ধি বৃদ্ধি পায়। ভালো কাজ সফল হয়।

চতুর্থ শ্রাবণ সোমবারের মুহূর্ত 
ব্রহ্ম মুহুর্তা - 04.29 AM - 05.12 AM
অভিজিৎ মুহুর্তা - 12.06 PM - 12.59 PM
গোধূলি মুহুর্তা - 06.57 PM - 07.21 PM
রবি যোগ - সকাল 05:46 - দুপুর  02:37 (৮ অগাস্ট ২০২২)

Advertisement

পুত্রদা একাদশী
শ্রাবণ মাস পুত্রদা একাদশী তারিখ শুরু-  ৭ অগাস্ট 2022, রাত 11.50 PM
শ্রাবণ মাস পুত্রদা একাদশী তারিখ শেষ হবে- ৮ অগাস্ট 2022, রাত 9:00 PM

 

 

শ্রাবণ সোমবার পুজো বিধি

  • শ্রাবণ মাসের চতুর্থ সোমবার, সূর্যোদয়ের আগে স্নান করুন এবং প্রথমে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। রবি যোগে সূর্যকে অর্ঘ্য নিবেদন করলে গুরুতর রোগ নিরাময় হয়।
  • উপাসনাস্থলে গঙ্গাজল ছিটিয়ে ব্রত সংকল্প নিন এবং প্রথমে শ্রদ্ধেয় গণেশ, মা পার্বতী এবং ভগবান শঙ্করকে আহ্বান করুন।
  • এবার শিবলিঙ্গের পুজো করুন। শ্রাবণ সোমবার পার্থিব শিবলিঙ্গ তৈরি করে রুদ্রাভিষেক করা খুবই ফলদায়ক।
  • শিবের পঞ্চাক্ষর মন্ত্র 'ওম শিবায়ে' নমঃ জপ করার সময় ভোলেনাথের সাথে ষোড়শোপচার সহ দেবী পার্বতীর পূজা করুন। দুধ, দই, ঘি, চিনি, পঞ্চামৃত, রোলি, মলি, অক্ষত, বেলপত্র, ধুতরা, লজ্জাবতী, ভাং, ভস্ম, ভৌদল, চন্দন, রুদ্রাক্ষ, অঙ্ক ফুল ইত্যাদি নিবেদন করুন।
  • স্বামী-স্ত্রী মিলে ভোলেনাথের পূজা করুন এবং শিব চালিসা পাঠ করুন। এটি বিবাহিত জীবনকে সুখী করে বলে বিশ্বাস করা হয়।  ধূপ, ধূপকাঠি, ফল, মিষ্টি নিবেদন করুন এবং আরতি করুন।

Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা  এটি নিশ্চিত করে না।)

Advertisement