scorecardresearch
 

Surya Grahan 2023 Dos And Donts: মহালয়ার রাতে সূর্যগ্রহণ, ওই সময় কী করবেন-কী করবেন না?

সূর্যগ্রহণকে (Surya Grahan 2023) বিজ্ঞানে একটি জ্যোতির্বিদ্যার ঘটনা হিসেবে বর্ণনা করা হয়েছে, তবে হিন্দু ধর্মে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণকে অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। এই বছরের শেষ সূর্যগ্রহণ হচ্ছে ১৪ অক্টোবর।

Advertisement
surya grahan 2023 surya grahan 2023
হাইলাইটস
  • এই গ্রহণ ভারতে দেখা যাবে না
  • এই বছরের শেষ সূর্যগ্রহণ হচ্ছে ১৪ অক্টোবর

সূর্যগ্রহণকে (Surya Grahan 2023) বিজ্ঞানে একটি জ্যোতির্বিদ্যার ঘটনা হিসেবে বর্ণনা করা হয়েছে, তবে হিন্দু ধর্মে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণকে অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। এই বছরের শেষ সূর্যগ্রহণ হচ্ছে ১৪ অক্টোবর। এই গ্রহণ ১৪ অক্টোবর রাত ৮টা ৩৪ মিনিট থেকে শুরু হবে এবংরাত ২ টো ২৫ মিনিট পর্যন্ত চলবে। সাধারণত অমাবস্যায় সূর্যগ্রহণ হয় এবং পূর্ণিমায় চন্দ্রগ্রহণ হয়। সূর্যগ্রহণে সূতক সময়ের গুরুত্ব রয়েছে। এই গ্রহণ ভারতে দেখা যাবে না। তাই সুতক কাল হবে না। 

সূতক সময় সূর্যগ্রহণের ১২ ঘণ্টা আগে শুরু হয়। সূতককে শাস্ত্রে অশুভ বলে মনে করা হয়েছে, তাই এই সময়ে কিছু নিয়ম মেনে চলা উচিত, তা না হলে জীবনে বিরূপ প্রভাব পড়ে। যদিও এই সূর্যগ্রহণ ভারতকে প্রভাবিত করবে না, তাই সূতক সময়ও বৈধ হবে না, তবে সতর্কতা হিসাবে, কিছু বিশেষ জিনিস অনুসরণ করা যেতে পারে।

সূর্যগ্রহণের সময় কী করা উচিত নয় (Surya Grahan Sutak Dont's)

হিন্দু বিশ্বাস অনুসারে, সূতক সময়ে পৃথিবীর বায়ুমণ্ডল দূষিত হয়। সূতকের অশুভ দোষ থেকে নিরাপদ থাকার জন্য বাড়তি যত্ন নিতে হবে। শাস্ত্র মতে গ্রহণ ও সূতকের সময় কোন শুভ কাজ, পুজো বা কেনাকাটা করা উচিত নয়।

সূতক সময়কালে(Surya Grahan Sutak Dont's), সূর্যকে অর্ঘ্য নিবেদন করা হয় না বা তুলসী বা অন্য কোনও গাছে জল দেওয়া হয় না। এই সময়ে ঘুমোনোও উচিত নয়। এটি দোষের সৃষ্টি করে।

সূতকের সময় সব ধরনের কঠিন তরল খাবার খাওয়া নিষিদ্ধ, যদিও বয়স্ক এবং অসুস্থ ব্যক্তিদের রেহাই দেওয়া হয়েছে। এই সময় খাবার রান্না করা বা খাওয়া উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয়।

Advertisement

সূর্যগ্রহণের দিন গর্ভবতী মহিলাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। পূর্ব সতর্কতা গ্রহণ করুন। সূতকের শুরু থেকে গ্রহণ শেষ না হওয়া পর্যন্ত ঘর থেকে বের হবেন না। ছুঁচ, কাঁচি, ছুরি ইত্যাদি ধারাল বস্তু কোনও কাজে ব্যবহার করা উচিত নয়।

সূর্যগ্রহণের সময় কী করা উচিত

সূতক সময় শুরু হওয়ার আগে শস্য এবং তরল খাবারে তুলসী এবং কুশ যোগ করুন। এটা বিশ্বাস করা হয় যে এর সাহায্যে এই জিনিসগুলিকে গ্রহণের কুপ্রভাব থেকে রক্ষা করা যায়।

সূর্যগ্রহণের সূতক সময় শুরু হওয়ার আগে মন্দিরের দরজা বন্ধ করুন। গ্রহণ শেষে গঙ্গাজল দিয়ে স্নান করে দান করুন। গঙ্গাজল দিয়ে ঈশ্বরকেও স্নান করান। এর শেষে গঙ্গাজল ছিটিয়ে পুরো ঘর শুদ্ধ করুন।

গ্রহণ ও সূতক কালে উপাসনা নিষিদ্ধ। কিন্তু মন্ত্র জপ করা উত্তম বলে বিবেচিত হয়। এতে গ্রহণের অশুভ প্রভাব পড়ে না। গ্রহণের সময় মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করতে হবে।

Advertisement