scorecardresearch
 

Surya Grahan 2023 Date: বছরের শেষ সূর্যগ্রহণ আজ, কী করবেন-কী করবেন না? সতর্ক হোন

বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ আজ রাতে ঘটতে চলেছে। সর্ব পিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সাথে মিলিত হয়ে এই সূর্যগ্রহণ হচ্ছে। কন্যা ও চিত্রা নক্ষত্রে সূর্যগ্রহণ ঘটবে। গ্রহনকালকে জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ আজ রাতে ঘটতে চলেছে।
  • সর্ব পিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সাথে মিলিত হয়ে এই সূর্যগ্রহণ হচ্ছে।

বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ আজ রাতে ঘটতে চলেছে। সর্ব পিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সাথে মিলিত হয়ে এই সূর্যগ্রহণ হচ্ছে। কন্যা ও চিত্রা নক্ষত্রে সূর্যগ্রহণ ঘটবে। গ্রহনকালকে জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা। চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে তখন সূর্যগ্রহণ হয়। আসুন জেনে নেওয়া যাক আজ এই সূর্যগ্রহণ কখন ঘটবে। ভারতে তা দৃশ্যমান হবে কি না এবং সূতক আমলের নিয়ম তাতে প্রযোজ্য হবে কি না।

সূর্যগ্রহণের সময় (সূর্য গ্রহন ২০২৩ টাইমিং)

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ১৪ অক্টোবর শনিবার অর্থাৎ আজ রাত 0৮:৩৪ মিনিটে ঘটবে এবং ১৫ অক্টোবর রবিবার ভোর 0২:২৫ এ শেষ হবে। অর্থাৎ গ্রহণের সময়কাল হবে ৫ ঘণ্টা ৫১ মিনিট। গ্রহন শেষ হওয়ার সাথে সাথে পরদিন সকালে শুরু হবে শারদীয় নবরাত্রি। ভারতে কি সূর্যগ্রহণ দেখা যাবে? (Surya Grahan 2023 Timeing In India) এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছিল ২০ এপ্রিল। ভারতেও এই সূর্যগ্রহণ দেখা যায়নি।

আরও পড়ুন

কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ? (সূর্য গ্রহন ২০২৩ কখন এবং কোথায় দেখুন)

এটি একটি নুড়ি সূর্যগ্রহণ। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা, উত্তর আফ্রিকার পশ্চিম প্রান্ত, আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরে এই সূর্যগ্রহণ দেখা যাবে। সূর্যগ্রহণের সূতক আমল কি বৈধ হবে না? (সূর্য গ্রহন ২০২৩ সূতক কাল সময়) সূর্যগ্রহণের ১২ ঘন্টা আগে সূতক কাল শুরু হয়। কিন্তু সূতক সময় তখনই বৈধ যখন ভারতে সূর্যগ্রহণ দেখা যায়। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সূতক সময়ও প্রযোজ্য হবে না।

সূর্যগ্রহণের ধর্মীয় বিশ্বাস: পুরাণ অনুসারে, প্রথম সূর্যগ্রহণ হয়েছিল সমুদ্র মন্থনের সময়। রামায়ণের অরণ্যকাণ্ডেও সূর্যগ্রহণের উল্লেখ আছে। কথিত আছে এই দিনে ভগবান রাম খর-দুষণ বধ করেছিলেন। মহাভারতের সময়, যেদিন জুয়ায় পাণ্ডবরা হেরেছিলেন, সেদিনও সূর্যগ্রহণ হয়েছিল। তারপরে মহাভারত যুদ্ধের ১৪তম দিনে একটি সূর্যগ্রহণ হয়েছিল, যখন অর্জুন জয়দ্রথকে হত্যা করেছিলেন। কৃষ্ণের শহর দ্বারকাও সূর্যগ্রহণে নিমজ্জিত হয়েছিল। 

Advertisement

সূর্যগ্রহণের সতর্কতা: সূর্যগ্রহণের সময় খাবার গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। গর্ভবতী মহিলা বা বয়স্ক ব্যক্তিদের বাড়ির বাইরে যাওয়া এড়িয়ে চলা উচিত। ভারতে এই সূর্যগ্রহণ দেখা না গেলেও, এ ধরনের কোনো নিষেধাজ্ঞা থাকবে না। এ সময় ভগবানের কোনো রূপের পূজা করুন। গ্রহনকাল শেষ হওয়ার পরে, সম্ভব হলে, স্নান করুন বা আপনার হাত-পা ধুয়ে কিছু দান করার সংকল্প করুন। পরের দিন সকালে, দরিদ্র বা অভাবী ব্যক্তিকে অঙ্গীকারকৃত দান করুন।

সূর্যগ্রহণের প্রভাব অশুভ হলে কী করবেন?

গ্রহনের সময় আপনার গুরু মন্ত্র এবং সূর্য মন্ত্র জপ করুন। সূর্যগ্রহণের পর গোসল করতে ভুলবেন না। সূর্য সম্পর্কিত জিনিস দান করুন। গুড়, গম, ময়দা বা তামার বাসন দান করা শুভ হবে। গ্রহনকাল ও মন্ত্র জপঃ যোগেশ্বর কৃষ্ণকে 'শ্রী কৃষ্ণ শরণম মম' মন্ত্র দিয়ে পূজা করতে হবে। গায়ত্রী মন্ত্র জপ করে ভগবান সূর্যের পূজা করুন। মহামৃত্যঞ্জয় মন্ত্র দিয়ে ভগবান ভোলেনাথের পূজা করতে হবে।

 

Advertisement