scorecardresearch
 

Solar Eclipse 2024: আজ সূর্যগ্রহণ, কু-প্রভাব থেকে বাঁচতে কী করবেন-কী করবেন না? জানুন

বছরের প্রথম সূর্যগ্রহণ হবে আজ সোমবার ৮ এপ্রিল, সোমবতী অমাবস্যার দিনে। এটি একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar eclipse 2024), যা প্রায় ৫৪ বছর পর ঘটছে। এর আগে ১৯৭১ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। সূর্যগ্রহণকে অশুভ মনে করা হয়। জ্যোতিষীদের মতে, গ্রহণের সময় রাহুর প্রভাব বৃদ্ধি পায়, যার কারণে আমাদের জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত কিছু প্রভাবিত হয়।

Advertisement
solar eclipse solar eclipse
হাইলাইটস
  • বছরের প্রথম সূর্যগ্রহণ হবে আজ সোমবার ৮ এপ্রিল
  • সূর্যগ্রহণ শুরু হবে ৮ এপ্রিল রাত ৯ টা ১২ মিনিটে

বছরের প্রথম সূর্যগ্রহণ হবে আজ সোমবার ৮ এপ্রিল, সোমবতী অমাবস্যার দিনে। এটি একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar eclipse 2024), যা প্রায় ৫৪ বছর পর ঘটছে। এর আগে ১৯৭১ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। সূর্যগ্রহণকে অশুভ মনে করা হয়। জ্যোতিষীদের মতে, গ্রহণের সময় রাহুর প্রভাব বৃদ্ধি পায়, যার কারণে আমাদের জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত কিছু প্রভাবিত হয়। এ জন্য গ্রহণকালে কোনও শুভ কাজ করা নিষেধ। জেনে নিন সূর্যগ্রহণের সময় কী করবেন আর কী করবেন না।

সূর্যগ্রহণ কখন ঘটবে? (Surya Grahan 2024 Date and Time)

ভারতীয় সময় অনুযায়ী, বছরের প্রথম সূর্যগ্রহণ শুরু হবে ৮ এপ্রিল রাত ৯ টা ১২ মিনিটে। সূর্যগ্রহণ শেষ হবে রাত ২টো ২২ মিনিটে। এই সূর্যগ্রহণের সময়কাল হবে ৫ ঘণ্টা ১০ মিনিট।

ভারতে কি সূতক কাল থাকবে? (Surya Grahan 2024 Sutak Kaal)

সূর্যগ্রহণের ১২ ঘণ্টা আগে সূতক কাল শুরু হয়। সূতক কালে পুজো নিষিদ্ধ। কিন্তু সূতক সময় তখনই বৈধ যখন ভারতে সূর্যগ্রহণ দেখা যায়। যেহেতু বছরের প্রথম সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এর সূতক কালও প্রযোজ্য হবে না।

সূর্যগ্রহণের সময় কী কী করবেন না

  • সূর্যগ্রহণের দিনে গর্ভবতী মহিলাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। পূর্ব সতর্কতা গ্রহণ করুন। সূতকের শুরু থেকে গ্রহণ শেষ না হওয়া পর্যন্ত ঘর থেকে বের হবেন না। সূঁচ, কাঁচি, ছুরি ইত্যাদি ধারাল বস্তু কোনও কাজে ব্যবহার করা উচিত নয়।
  • হিন্দু বিশ্বাস অনুসারে, সূতকের সময় পৃথিবীর বায়ুমণ্ডল দূষিত হয়। সূতকের অশুভ দোষ থেকে নিরাপদ থাকার জন্য বাড়তি যত্ন নিতে হবে। শাস্ত্র মতে গ্রহণ ও সূতকের সময় কোনো শুভ কাজ, পুজো বা কেনাকাটা করা উচিত নয়। কুণ্ডলীতে শুভ গ্রহের প্রভাব কমতে শুরু করে।
  • সূর্যগ্রহণের সময় নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়, তাই এই সময়ে কোনও নতুন কাজ শুরু করবেন না বা কোনও শুভ কাজ করবেন না। এছাড়াও গ্রহণকালে নখ কাটা এবং চুল আঁচড়ানো এড়িয়ে চলুন।
  • ধর্মীয় বিশ্বাস অনুসারে সূর্য বা চন্দ্রগ্রহণের সময় খাবার খাওয়া উচিত নয়। পুরাণে বিশ্বাস করা হয় যে গ্রহণকালে যে ব্যক্তি খাবার খায় তাকে নরকের যন্ত্রণা ভোগ করতে হয়। সূর্যগ্রহণের সূতক সময়ে তুলসীর বীজ শস্যে যোগ করতে হবে।
  • তুলসী, অশ্বত্থ গাছগুলিকে পবিত্র বলে মনে করা হয়। সূর্যগ্রহণের সময় তুলসী গাছে হাত দেওয়া উচিত নয়। মা লক্ষ্মী তুলসীতে এবং ভগবান বিষ্ণু অশ্বত্থে বাস করেন। সূর্যগ্রহণের সময় এই গাছগুলি স্পর্শ করা উচিত নয়। এটি সম্পদের দেবী লক্ষ্মীকে অসন্তুষ্ট করে।
  • সূর্যগ্রহণের সময় ভুল করেও দেব-দেবীর মূর্তি স্পর্শ করবেন না বা তাঁদের পুজো করবেন না। এটি দোষের সৃষ্টি করে। এ সময় মন্দিরের দরজা বন্ধ থাকে। সারাদিন পাঠ করুন, এতে গ্রহণের কুফল দূর হবে।

সূর্যগ্রহণের সময় কী কী করবেন

Advertisement
  • যদি ঘরে খাবার রান্না করে থাকেন তাহলে গ্রহণের সময় খাবার ও জলে তুলসী পাতা যোগ করুন, যাতে গ্রহণের নেতিবাচক প্রভাব না পড়ে।
  • এই সময়ে, বাড়ির মন্দির ঢেকে দিন। এছাড়াও, এই সময়ে ঈশ্বরের উপাসনায় যতটা সম্ভব সময় ব্যয় করুন। গ্রহণ শেষ হলে স্নান করে দান করুন।
  • সূর্যগ্রহণের সূতক সময় শুরু হওয়ার আগে মন্দিরের দরজা বন্ধ করুন। গ্রহণ শেষে গঙ্গাজল দিয়ে স্নান করে দান করুন। গঙ্গাজল দিয়ে ঈশ্বরকেও স্নান করান। এর শেষে গঙ্গাজল ছিটিয়ে পুরো ঘর শুদ্ধ করুন।
  • গ্রহণের সময় মহামৃত্যুঞ্জয় মন্ত্র মন্ত্র জপ করলে গ্রহণের অশুভ প্রভাব দূর হয়।
  • এই সময়ে, গর্ভবতী মহিলাদের ভগবান শ্রীকৃষ্ণের ধ্যান করা উচিত এবং তাদের সঙ্গে একটি নারকেল রাখা উচিত।
  • গর্ভবতী মহিলা, অসুস্থ মানুষ এবং ছোট শিশুরা ক্ষুধার্ত হলে খেতে পারেন, তবে নিশ্চিত করুন যে তুলসী পাতা ইতিমধ্যেই সেই খাবারে যোগ করা হয়েছে।

সূর্যগ্রহণের প্রতিকার (Surya Grahan 2024 Upay)

পূর্বপুরুষের আশীর্বাদ ও রাহুর শান্তির জন্য চাল, দুধ ও চিনির ক্ষীর তৈরি করুন। একটি মাটির পাত্রে ক্ষীর রাখুন দক্ষিণ দিকে। 'ওম পিতৃভ্যায়ৈ নমঃ' মন্ত্রটি জপ করুন। তারপর শুধুমাত্র দক্ষিণ দিকে মুখ করে মন্ত্র পড়বেন। কোনও গরিবকে ক্ষীর দান করুন। আপনি আপনার পূর্বপুরুষদের কাছ থেকে আশীর্বাদ পাবেন এবং রাহুর সমস্যার সমাধান হবে। এ ছাড়া মন্ত্র জপ, সিদ্ধি সাধনা এবং দান ও নীরবতা পালন করে পুণ্য লাভ হয়। যদিও এই সমাধানটি খুব ছোট মনে হয়, কিন্তু জ্যোতিষ শাস্ত্রের বিশেষজ্ঞদের মতে, এর প্রভাব পূর্বপুরুষদের সুখ ও শান্তি দেয়। আর জন্মকুণ্ডলীতে রাহুর অবস্থানও ভাল হয়।

Advertisement