scorecardresearch
 

Tulsi- Money Plant Vastu: বাড়ির এই দিকে রাখুন তুলসী গাছ- মানি প্ল্যান্ট! ফুলে ফেঁপে উঠবে ভাগ্য

Tulsi- Money Plant Vastu Tips: গাছপালা শুধু ঘরকে সুন্দর করে না, বাড়ির সুখ ও সমৃদ্ধিরও প্রতীক। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে দু'ধরনের গাছ রাখা সবচেয়ে শুভ। কিন্তু জানেন কি বাড়ির কোন দিকে এসব গাছ রাখলে কখনও টাকার অভাব হয় না?

Advertisement
তুলসী গাছ ও মানি প্ল্যান্টের বাস্তু টিপস তুলসী গাছ ও মানি প্ল্যান্টের বাস্তু টিপস

গাছপালা আমাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ। বাড়ির গাছ- গাছালি বিশুদ্ধ বাতাস দিয়ে সুন্দর পরিবেশ দেয়। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে গাছ লাগালে ইতিবাচক শক্তি সঞ্চারিত হয় এবং শুভ ফল পাওয়া যায়। গাছপালা শুধু ঘরকে সুন্দর করে না, বাড়ির সুখ ও সমৃদ্ধিরও প্রতীক। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে দু'ধরনের গাছ রাখা সবচেয়ে শুভ। 

অনেকে জানেন যে, বাড়িতে মানি প্ল্যান্ট বা তুলসী গাছে রাখলে অর্থনৈতিক সমৃদ্ধি বাড়ে। কিন্তু জানেন কি বাড়ির কোন দিকে এসব গাছ রাখলে কখনও টাকার অভাব হয় না? কিংবা তুলসী ও মানি প্ল্যান্ট রাখার নিয়ম কী?

মানি প্ল্যান্ট

আরও পড়ুন

ঘরে মানি প্ল্যান্ট লাগালে অর্থনৈতিক সমৃদ্ধি আসে। অর্থের সংকট থেকে মুক্তি পেতে এবং অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য অনেকে তাদের ড্রয়িং রুম, বেডরুম এবং বারান্দায় এই গাছ লাগায়। কথিত আছে, যে বাড়িতে মানি প্ল্যান্ট থাকে, সেখানে সর্বদা দেবী লক্ষ্মীর আশীর্বাদ থাকে। বাস্তু মতে, মানি প্ল্যান্ট গাছের লতা কখনই নিচের দিকে বাঁকানো বা মাটি স্পর্শ করা উচিত নয়। মানি প্ল্যান্টের লতা মাটি স্পর্শ করা অশুভ বলে মনে করা হয়। কথিত আছে মানি প্ল্যান্টের পাতা মেঝে স্পর্শ করতে শুরু করলে মানুষ দারিদ্র্যের দ্বারপ্রান্তে পৌঁছে যায়। 

কোন দিকে রাখা শুভ? 

মানি প্ল্যান্ট সব সময় দক্ষিণ-পূর্ব দিকে লাগান। এতে অর্থনৈতিক সমৃদ্ধি আসে ।বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির উত্তর-পূর্ব দিকে কখনও মানি প্ল্যান্ট লাগানো উচিত নয়। এটা করলে পরিবারের সদস্যদের আয়ের ওপর খারাপ প্রভাব পড়ে। এই একটি ভুল শুধু আপনার খরচ বাড়াতে পারে না, আপনার আয়ের উৎসকেও প্রভাবিত করে। এছাড়া বাড়ির বাইরে বা টয়লেটের কাছে মানি প্ল্যান্ট লাগাবেন না।  

তুলসী গাছ 

Advertisement

হিন্দু ধর্মে তুলসীকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। প্রায় প্রতিটি মন্দির তো বটেই, এমনকি প্রতিটি বাড়িতেই তুলসী গাছ থাকে। যেখানে রোজ, জল, ফুল, ধূপ, প্রদীপ দেওয়া হয়। বিভিন্ন ধর্মীয় কাজে তুলসীর ব্যবহার অত্যন্ত শুভ। পূরাণ মতে, বাড়িতে তুলসী গাছ রাখার নির্দিষ্ট নিয়ম আছে। সঠিক নিয়ম না মানলে জীবনে খারাপ প্রভাব পড়ে। তুলসী গাছ শুকিয়ে গেলে বা কোনও ভাবে নষ্ট হয়ে গেলে, তা পরিবারের সদস্যদের জন্য দুর্ভাগ্য ডেকে আনে।
 
কোন দিকে রাখা শুভ? 

বাস্তু মতে, পূর্ব, উত্তর -পূর্ব, উত্তর দিকে কিংবা বাড়ির একেবারে কেন্দ্রীয় অংশে তুলসী গাছ রাখলে তা পরিবারের জন্য অত্যন্ত শুভ।  এছাড়া এই দিকটি জলের, যার কারণে তুলসী সমস্ত নেতিবাচক শক্তিকে ধ্বংস করে, ঘরে ভাল এবং ইতিবাচক শক্তি নিয়ে আসে। ঘরের দক্ষিণ-পূর্ব দিকে কখনও তুলসী গাছ লাগাবেন না। এই দিকটিকে আগুনের দিক হিসেবে বিবেচনা করা হয়। তাই এই দিকে তুলসী গাছ লাগানো থেকে বিরত থাকুন। তুলসী গাছ শুধুমাত্র ইতিবাচক শক্তি দেয় না, এটি ঘর সাজানোর জন্যও দারুণ।


 

Advertisement