scorecardresearch
 

Tulsi Tips: সপ্তাহের এই দিনে ভুলেও তুলসি পাতা ছিঁড়বেন না, জীবনে শুরু হবে বিপর্যয়

Tulsi Tips: সপ্তাহের একদিনে তুলসী পাতা তোলা যায় না। এর পেছনে লুকিয়ে আছে ধর্মীয় বিশ্বাস। শাস্ত্র মতে সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয় এবং এটি পরিবারে অনেক সমস্যার কারণ হয়।

Advertisement
শাস্ত্র মতে সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয়। শাস্ত্র মতে সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয়।
হাইলাইটস
  • প্তাহের একদিনে তুলসী পাতা তোলা যায় না।
  • এর পেছনে লুকিয়ে আছে ধর্মীয় বিশ্বাস।

Tulsi Tips: তুলসী গাছকে পূজনীয় ও শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এতে দেবী লক্ষ্মী বাস করেন। তুলসী গাছের পাতাও অনেক কাজে ব্যবহার করা হয়। যেখানে তাদের ধর্মীয় গুরুত্ব রয়েছে। একই সঙ্গে আয়ুর্বেদেও এর অনেক উপকারিতা উল্লেখ করা হয়েছে। এমন পরিস্থিতিতে মানুষ বাড়িতে তুলসী গাছ থেকে পাতা ছিঁড়ে ফেলে। তবে সপ্তাহের একদিনে তুলসী পাতা তোলা যায় না। এর পেছনে লুকিয়ে আছে ধর্মীয় বিশ্বাস। শাস্ত্র মতে সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয় এবং এটি পরিবারে অনেক সমস্যার কারণ হয়।

শাস্ত্র মতে রবিবারে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, রবিবার ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। একই সঙ্গে ভগবান বিষ্ণুর কাছেও তুলসী অত্যন্ত প্রিয়। এমন পরিস্থিতিতে রবিবারে তুলসী পাতা ছিঁড়ে ফেললে ভগবান শ্রী হরি ক্রোধান্বিত হতে পারেন। এর ফলে ঘরে আর্থিক সঙ্কট বাড়তে থাকে এবং ব্যক্তি নানা ধরনের সমস্যায় ঘেরা হতে থাকে।

একাদশী ও গ্রহণ
পৌরাণিক বিশ্বাস অনুযায়ী, রবিবার ছাড়াও সূর্য ও চন্দ্রগ্রহণ, একাদশী এমনকি সন্ধ্যার সময় তুলসী পাতা ছিঁড়ে ফেলা ঠিক নয়। একাদশীর দিন তুলসীজী ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে নির্জলা উপবাস পালন করেন। এমন অবস্থায় এই দিনে তুলসী পাতা ছিঁড়ে ফেললে রোজা ভেঙ্গে যেতে পারে। 

আরও পড়ুন

প্রতিকার
যদি রবিবারে তুলসী পাতার প্রয়োজন হয় বা সেই দিন কোনও পুজোর আয়োজন করা হয় তবে এই পাতাগুলি একদিন আগে ছিঁড়ে নেওয়া উচিত। এ ছাড়া তুলসীর চারপাশে অনেক পাতা ভেঙে পড়ে। এই পাতাগুলি পূজার জন্য ব্যবহার করা যেতে পারে।

বিশেষ দ্রষ্টব্য: এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র জ্যোতিষশাস্ত্রে বলা বিধান ও অনুমানের ভিত্তিতে দেওয়া হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, bangla.aajtak.in কোনও ধরনের অন্ধবিশ্বাস, কুসংস্কারকে সমর্থন করে না। কোনও তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে, অবশ্যই সংশ্লিষ্ট জন্যর বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

Advertisement

Advertisement