scorecardresearch
 

Tulsi Watering Tips : তুলসী গাছে যখন-তখন জল নয়, অমঙ্গল এড়াতে জানুন নিয়ম

Tulsi Watering Tips: মানুষ তুলসী গাছের পুজো করেন এবং তাতে জল দান করেন। কিন্তু যে কোনও এই গাছে জল দেওয়া উচিত নয়। কারণ তাতে রুষ্ট হতে পারেন দেবী লক্ষ্মী ও বিষ্ণু ভগবান। সর্বদা সকালে তুলসীতে জল নিবেদন করুন। এমনটা করাই শুভ বলে মনে করা হয়। স্নান করার পর বা সূর্যোদয়ের সময় তুলসীতে জল নিবেদন করলে সবচেয়ে ভাল ফল পাওয়া যায়।

Advertisement
তুলসী গাছে যখন-তখন জল নয়, অমঙ্গল এড়াতে জানুন নিয়ম তুলসী গাছে যখন-তখন জল নয়, অমঙ্গল এড়াতে জানুন নিয়ম
হাইলাইটস
  • তুলসী খুবই পবিত্র গাছ
  • অনেকেই এর পুজো করেন
  • জেনে নিন জল দানের নিয়ম

Tulsi Watering Proper Rituals: তুলসীকে হিন্দু ধর্মে একটি অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই গাছের পুজোও করা হয়। মনে করা হয় এই গাছেই দেবী লক্ষ্মীর আবাস। এই কারণেই এর পুজো করলে দেবী লক্ষ্মী-সহ ভগবান বিষ্ণুও প্রসন্ন হন। মানুষ নিজেদের বাড়িতে তুলসী গাছ লাগান এবং প্রতিদিন সেটির পুজো করে। সেই সঙ্গে জল নিবেদনও করা হয়। তুলসী গাছের পুজো করার সময় বিশেষ কিছু বিষয়ে যত্ন নেওয়া প্রয়োজন। তা না হলে শুভ ফলাফলের পরিবর্তে খারাপ ফল মিলতে পারে। এই প্রতিবেদনে তুলসীকে জল দান নিয়েই আলোচনা করা হবে।

সময়
মানুষ তুলসী গাছের পুজো করেন এবং তাতে জল দান করেন। কিন্তু যে কোনও এই গাছে জল দেওয়া উচিত নয়। কারণ তাতে রুষ্ট হতে পারেন দেবী লক্ষ্মী ও বিষ্ণু ভগবান। সর্বদা সকালে তুলসীতে জল নিবেদন করুন। এমনটা করাই শুভ বলে মনে করা হয়। স্নান করার পর বা সূর্যোদয়ের সময় তুলসীতে জল নিবেদন করলে সবচেয়ে ভাল ফল পাওয়া যায়।

দিন
ধর্মীয় বিশ্বাস অনুসারে, রবিবারে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। সেই সঙ্গে একাদশীর দিনেও তুলসীতে জল দিতে নেই। একাদশীতে তুলসীতে জল না দেওয়ার কারণ হল এই দিনে দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুর জন্য নির্জল উপবাস করেন। তাই জল নিবেদন করলে তাঁর উপবাস ভেঙে যায়।

আরও পড়ুন

অভিমুখ
তুলসীকে জল নিবেদন করার পাশাপাশি আরও কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। বাস্তুশাস্ত্র অনুসারে তুলসী গাছ সবসময় বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। এই দিকটিকে দেবতাদের বাসস্থান হিসাবে বিবেচনা করা হয়েছে। অন্যদিকে, বাড়ির দক্ষিণ দিকে এই গাছটি লাগানো অশুভ বলে মনে করা হয়।

Advertisement

প্রার্থনা
প্রতিদিন তুলসীর পুজো করা হলেও সন্ধ্যায় পুজো হয় না। এমনকি সন্ধ্যায় তুলসী পাতা ছেঁড়াও উচিত নয়। তুলসী গাছ কখনওই বাথরুম বা রান্নাঘরের কাছে রাখা উচিত নয় এবং এর চারপাশে কোনও ময়লা থাকাও ঠিক নয়। 

 

Advertisement