scorecardresearch
 

Vastu Tips for Land: কোন জায়গায় বাড়ি তৈরি করা শুভ? জেনে নিন বাস্তুর এই গুরুত্বপূর্ণ নিয়মগুলি

নিজের বাড়ি বানানো প্রতিটি মানুষের স্বপ্ন। কেউ ফ্ল্যাট কেনেন, আবার কেউ জমি বা প্লট নিয়ে নিজের পছন্দের বাড়ি তৈরি করেন। একজন মানুষ তাঁর সারা জীবনের উপার্জন একটি বাড়ি তৈরিতে ব্যয় করে।

Advertisement
বাড়ি তৈরির জায়গার বাস্তু বাড়ি তৈরির জায়গার বাস্তু
হাইলাইটস
  • নিজের বাড়ি বানানো প্রতিটি মানুষের স্বপ্ন
  • বাড়ির বাস্তু দোষ থাকলে বড় সঙ্কট আসতে পারে

নিজের বাড়ি বানানো প্রতিটি মানুষের স্বপ্ন। কেউ ফ্ল্যাট কেনেন, আবার কেউ জমি বা প্লট নিয়ে নিজের পছন্দের বাড়ি তৈরি করেন। একজন মানুষ তাঁর সারা জীবনের উপার্জন একটি বাড়ি তৈরিতে ব্যয় করে। এমতাবস্থায় যদি বাড়ি তৈরির সময় এমন কোনও ভুল হয়ে থাকে যা পরিবারে বড় ধরনের সঙ্কট ডেকে আনতে পারে, তাহলে তা পরিহার করা উচিত। বাড়ি তৈরির পর সেই বাড়িতে সুখ-সমৃদ্ধি-শান্তি না থাকলে বা কোনও ধরনের বাস্তু দোষ থাকলে সেই বাড়ির মানুষের উন্নতি, স্বাস্থ্য, সম্মান, অর্থনৈতিক অবস্থা সবই খারাপ হয়ে যায়। আজ আমরা বাস্তুশাস্ত্রের জমি বা প্লট সম্পর্কে কিছু বিশেষ জিনিস জানব।

জমি শুভ না অশুভ তা প্রাণীরা বলে

বাস্তুশাস্ত্র অনুসারে, যে জমিতে জীব বাস করে সেখানে বাস্তুর কিছু নিয়ম মাথায় রেখে একটি বাড়ি তৈরি করা উচিত। জমিতে কোন প্রাণীর বসবাস তা থেকে বোঝা যায় সেই স্থানটি মানুষের বসবাসের জন্য শুভ নাকি অশুভ। বাস্তুশাস্ত্রে বলা হয়েছে যে পৃথিবীতে কোনও প্রাণীর বসবাস তার ইঙ্গিত দেয়।

আরও পড়ুন

বেজি বা নেউল: বাস্তুশাস্ত্র অনুসারে, যে জমিতে বেজি বা নেউল বাস করে, সেই জমিটি মানুষের বসবাসের জন্য সেরা বলে বিবেচিত হয়। এ ধরনের জমিতে বাড়ি নির্মাণ করলে একজন ব্যক্তি প্রচুর সম্পদ, সম্মান ও প্রতিপত্তি লাভ করেন। এছাড়াও, নেতিবাচক শক্তি এই ধরনের জমিতে বাস করে না।

ঘোড়া: যে স্থানে ঘোড়ার আস্তাবল আছে সেই স্থানটিও গৃহ নির্মাণের জন্য শুভ। এমন জায়গায় বসবাসকারী মানুষের কখনই স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা হয় না। কিংবা জীবনে কখনই অর্থের অভাব হয় না। তারা অত্যন্ত সুখ ও সমৃদ্ধির জীবন যাপন করে।

গোশালা: বাস্তুশাস্ত্র অনুসারে যে জমিতে গোয়ালঘর থাকে বা গরু বাস করে বা গরু ঘাস খেতে আসে। এমন জায়গায় বাড়ি বানানো উচিত নয়, তা হল পাপ। এর পাশাপাশি জীবনে সঙ্কট দেখা দিতে পারে।

Advertisement

মৌমাছির মৌচাক: মৌমাছির মৌচাক আছে এমন একটি জমিতে বাড়ি তৈরি করলে প্রচুর অর্থ পাওয়া যায়। জীবন সুখে পরিপূর্ণ থাকে। কোনও কিছুর অভাব কখনই থাকে না।

শূকর, কুকুর বা শেয়ালের থাকার জায়গা: এমন জায়গায় বা জমিতে বাড়ি তৈরি করতে ভুল করবেন না যেখানে শূকর, কুকুর বা শেয়ালের মতো প্রাণীরা প্রতিদিন বসে থাকে বা বাস করে। এমন অপবিত্র স্থানে নির্মিত বাড়িতে বসবাসকারী মানুষ অনেক দুঃখ, কষ্ট ও ক্ষতির সম্মুখীন হয়।

সাপ বা বিচ্ছু: যে জমিতে সাপ বা বিচ্ছু বাস করে বা উদয় হয় সেখানে কখনই বাস করা উচিত নয়। এমন জায়গায় তৈরি বাড়িতে বসবাসকারীরা যে কোনও সময় সমস্যায় পড়তে পারেন।

Advertisement