scorecardresearch
 

DA Latest Update: পুজোর আগে DA ছাড়া আরও ২৫ % ভাতা বৃদ্ধি, মালামাল সরকারি কর্মীরা

সরকারি কর্মচারীদের জন্য বড় খবর। ডিএ তো বটেই আরও ২৫ শতাংশ ভাতা বৃদ্ধি হতে চলেছে সরকারি কর্মীদের। ফলে পুজোর আগেই মালামাল সরকারি কর্মীরা।

Advertisement
Dearness Allowance Dearness Allowance
হাইলাইটস
  • সরকারি কর্মচারীদের জন্য বড় খবর
  • ডিএ তো বটেই আরও ২৫ শতাংশ ভাতা বৃদ্ধি হতে চলেছে সরকারি কর্মীদের

সরকারি কর্মচারীদের জন্য বড় খবর। ডিএ তো বটেই আরও ২৫ শতাংশ ভাতা বৃদ্ধি হতে চলেছে সরকারি কর্মীদের। ফলে পুজোর আগেই মালামাল সরকারি কর্মীরা। তাদের অ্যাকাউন্টে মোটা টাকা ঢোকার সম্ভাবনা রয়েছে। ৪ জুলাই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। 

সেখানেই জানানো হয়, ১৩ টি ভাতা বাড়তে পারে। সেই তালিকাতে রয়েছে HRA, পরিবহণ ভাতা, বাসস্থান, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি, ট্রান্সপোর্টেশন, খাবার, নিজস্ব গাড়ী/ট্যাক্সি, অটোরিকশা, নিজস্ব স্কুটার, পোশাক ভাতা, ​​ডেপুটেশন ভাতা ইত্যাদি। 
   
এখন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। অবসরপ্রাপ্তদের জন্য ডিয়ারনেস রিলিফও বাড়িয়েছে সরকার। যা ১ জানুয়ারি ২০২৪ থেকে কার্যকর। 

অর্থাৎ সংশোধিত বেতন কাঠামোতে যাঁরা ৫০ শতাংশ হারে ডিএ বা মহার্ঘ ভাতা পান তাঁরা আরও ২৫ শতাংশ বেশি ভাতা পাবেন। এই ভাতাও ১ জানুয়ারি ২০২৪ তারিখের হিসেব ধরেই দেওয়া হতে পারে। 

আরও পড়ুন

কোন কোন ক্ষেত্রে বাড়তে পারে ভাতা তার তালিকা- 

পরিবহন ভাতা

অর্থমন্ত্রক জুলাই ২০১৭ সালে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য অনুদান এবং ভাতার তালিকা আপডেট করেছে। সপ্তম বেতন কমিশন, বা 7CPC এর সঙ্গে এই ভাতা সংযুক্ত করা হতে পারে। 

প্রতিবন্ধী মহিলাদের সন্তানের জন্য বিশেষ ভাতা-

প্রতিবন্ধী মহিলা কর্মচারীদের শিশুর যত্নের জন্য বিশেষ ভাতা দেওয়া হতে পারে। টাকার অঙ্কটা মাসে প্রায় ৩ হাজার টাকা।  সন্তানের জন্মের সময় থেকে শিশুর দুই বছর বয়স পর্যন্ত ভাতা দেওয়া হবে।

এছাড়াও (১) CEA/হোস্টেল ভর্তুকি দুই সন্তানের জন্য দাবি করা যেতে পারে। (২) হস্টেল ভর্তুকির পরিমাণ হল ৬৭৫০ টাকা। (২) সরকারি কর্মচারীর প্রতিবন্ধী শিশুদের জন্য ভাতা(৩) প্রতিবার সংশোধিত বেতন কাঠামোতে DA ৫০% বেড়ে গেলে CEA এর হার ২৫% বৃদ্ধি পাবে। (৪) CEA এবং হস্টেল ভর্তুকি ১ থেকে ক্লাস টুয়েলভের শ্রেণী অনুসারে তিনটি শ্রেণীতে অধ্যয়নরত শিশুদের ক্ষেত্রে গ্রহণযোগ্য৷ এরকম আরও ভাতা রয়েছে। 

Advertisement

মহার্ঘ ভাতা কী? 

ডিএ বা মহার্ঘ ভাতা হল সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের বেতনের একটি অংশ। ক্রমবর্ধমান মুদ্রাস্ফিতির সঙ্গে সাজুয্য রেখে কর্মচারীদের এই ভাতা বা Dearness Allowance দিয়ে থাকে সরকার। কেন্দ্র সরকার দ্বারা বছরে দুবার, জানুয়ারি এবং জুলাই মাসে ডিএ বাড়িয়ে থাকে। 

প্রসঙ্গত, যে ভাতাগুলি বাড়তে চলেছে সেগুলো কর্মচারীদের বেতন ব্যান্ড এবং স্তর বা গ্রেড দ্বারা নির্ধারিত হয়, যেমন তাদের বেতন এবং গ্রেড পে। অতএব, বেতনের উপর প্রভাব তাদের বর্তমান বেতন এবং বিদ্যমান ভাতার উপর ভিত্তি করে পরিবর্তিত হবে।
 

Advertisement