scorecardresearch
 

Budget 2024 Rail: নতুন ৩ রেল করিডর, ৪০ হাজার রেল কোচকে বন্দে ভারতে রূপান্তর, ঘোষণা সীতারামনের

অর্থমন্ত্রী বলেছেন, তিনটি নতুন রেল করিডর চালু করা হবে। যাত্রীবাহী ট্রেনের চলাচল উন্নত করা হবে। প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনার অধীনে কাজ ত্বরান্বিত করা হবে।

Advertisement
Budget 2024 Rail Budget 2024 Rail
হাইলাইটস
  • তিনটি নতুন রেল করিডর চালু করা হবে
  • ৪০ হাজার সাধারণ রেল কোচকে বন্দে ভারতে রূপান্তরিত করা হবে

২০২৪ সালের অন্তবর্তী বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রেল নিয়ে এই বাজেটে বিশেষ বড় কিছু ঘোষণা করা হয়নি। বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী বন্দে ভারত ট্রেন নিয়ে রেলের নতুন পরিকল্পনার কথা শুধু জানিয়ে দিয়েছেন। অর্থমন্ত্রী বলেছেন, তিনটি নতুন রেল করিডর চালু করা হবে। যাত্রিবাহী ট্রেনের চলাচল উন্নত করা হবে। প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনার অধীনে কাজ ত্বরান্বিত করা হবে। মালবাহী প্রকল্পও গড়ে তোলা হবে। ৪০ হাজার সাধারণ রেল কোচকে বন্দে ভারতে রূপান্তরিত করা হবে।

এছাড়াও তিনি জানিয়েছেন যে দেশে বিমানবন্দরের সংখ্যা বেড়েছে। এক হাজার বিমানের অর্ডার দিয়ে এভিয়েশন কোম্পানিগুলো এগিয়ে যাচ্ছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, আমরা জৈব জ্বালানির জন্য একটি প্রকল্প নিয়ে এসেছি। পাবলিক ট্রান্সপোর্টের জন্য ই-ভেহিকল উপলব্ধ করা হবে। রেল-সমুদ্রপথে সংযোগের ওপরও জোর দেওয়া হবে। পর্যটন কেন্দ্রের উন্নয়ন ত্বরান্বিত করবে। পর্যটন খাতে উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। রাজ্যগুলিকে সুদমুক্ত ঋণ দেওয়া হচ্ছে। টায়ার ২ এবং টায়ার ৩ শহরগুলি আকাশপথে সংযুক্ত হবে। লাক্ষাদ্বীপে নতুন প্রকল্প শুরু হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন যে পর্যটন খাতে বিদেশি বিনিয়োগ বাড়ানো হবে।

আবাস যোজনা নিয়ে বড় সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি ঘোষণা করেছেন যে আগামী ৫ বছরে আবাস যোজনায় আরও ২ কোটি বাড়ি তৈরি করে দেবে সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, 'প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় আগামী ৫ বছরে গ্রামীণ এলাকায় আরও ২ কোটি বাড়ি তৈরি করা হবে। ইতিমধ্যেই প্রায় ৩ কোটি বাড়ি তৈরি হয়েছে বা হবে। আরও ২ কোটির টার্গেট নেওয়া হয়েছে আগামী ৫ বছরে। এই সুবিধে পাবেন গ্রামীন এলাকার মানুষ।'

আরও পড়ুন

Advertisement

Advertisement